ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে হবে : তথ্য প্রতিমন্ত্রী তারানা * ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

মেলার মাধ্যমে মানুষ সরকারের উন্নয়ন কার্যক্রম সম্পর্কে আরো বেশি অবহিত হলো

ঢাকা, ১২ জানুয়ারি, ২০১৭ (বাসস) : সরকারের উন্নয়ন কার্যক্রম সম্পর্কে জনগণকে অবহিত করার মাধ্যমে গতকাল শেষ হয়েছে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা-২০১৭। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের মাধ্যমে ভিশন ২০২১ ও ভিশন-২০৪১) বাস্তবায়নের পথে বাংলাদেশকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বিভিন্ন সেক্টরে সরকারের গৃহীত নানা কর্মসূচির সফলগাঁথা তুলে ধরা হয় এই মেলায়।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক মো. হুমায়ুন কবির আজ বাসসকে বলেন, ঢাকা এবং দেশের ৪৯০টি উপজেলা ও ৬৪টি জেলা শহরে আয়োজিত মেলায় বিপুলসংখ্যক লোক সমাগম ঘটে। গতকাল শেষ হওয়া এ মেলায় সরকারের নানা সাফল্য তুলে ধরা হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৯ জানুয়ারি গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই মেলার উদ্বোধন করেন। এবার এ মেলার মূল প্রতিপাদ্য ছিলো উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র।
হুমায়ুন কবির বলেন, সারাদেশে মোট ২৪ হাজার ৪৪০টি স্টলের মাধ্যমে বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাংক, ইন্স্যুরেন্স কোম্পানী ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান তাদের সফল গাঁথা তুলে ধরে।
তিনি আরো বলেন, মেলায় অংশ নেয়ায় প্রতিষ্ঠানগুলো তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের উন্নয়ন কার্যক্রম, সাফল্য, ভবিষ্যত পরিকল্পনা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ বিনির্মাণে ১০টি বিশেষ উদ্যোগের ওপর গুরুত্বারোপের মাধ্যমে ওই স্বপ্ন বাস্তবায়নের উপায়সমূহ জনগণের সামনে উপস্থাপন করে।
সরকারের বিশেষ ১০টি উদ্যোগ হচ্ছে- একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রায়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সকলের জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ।

সম্পর্কিত সংবাদ