ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে হবে : তথ্য প্রতিমন্ত্রী তারানা * ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের নাগরিকদের ফিরিয়ে নেয়ার আহ্বান

ঢাকা, ১২ জানুয়ারি, ২০১৭ (বাসস) : মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতিত হয়ে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী নাগরিকদের সেদেশে ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।
বাংলাদেশ শরণার্থী সমস্যার সমাধানে উপায় খুঁজে বের করারও প্রস্তাব দিয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আজ এখানে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।
তিনি বলেন, বাংলাদেশ মিয়ানমারকে রাখাইন রাজ্যে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার দাবি জানিয়েছে। যাতে শরণার্থীরা দেশে ফিরে গিয়ে নিরাপত্তা ও জীবনযাত্রার ব্যাপারে নিশ্চিত হতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের ক্রমাগত অনুপ্রবেশের মূল কারণ খুঁজে বের করে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং সংকট নিরসনের জন্যও মিয়ানমারের প্রতি অনুরোধ জানিয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিয়ানমারের সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী উ কিয়াও টিনর গতকালের বৈঠক সম্পর্কে এই প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হকও অন্যান্যের মধ্যে ব্রিফিং-এ উপস্থিত ছিলেন।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, উভয় দেশ সীমান্ত নিরাপত্তা সহযোগিতা জোরদার করার লক্ষ্যে সীমান্ত ব্যবস্থাপনায় একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের ব্যাপারে গুরুত্বারোপ করেছে।
এছাড়া দুদেশের মধ্যে একটি সীমান্ত লিয়াজোঁ অফিস খোলা ও সীমান্ত রক্ষী বাহিনীর মধ্যে তথ্য বিনিময়ের প্রয়োজনীয়তার ওপরও গুরুত্বারোপ করা হয়।
বাংলাদেশে ক্রমাগত রোহিঙ্গা অনুপ্রবেশের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে জানান, গত ৯ অক্টোবর রাখাইন রাজ্যে সংঘটিত সহিংসতায় প্রায় ৬৫ হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় গ্রহণ করে।
তিনি বলেন, আমরা তাকে (মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী) বলেছি, চট্টগ্রামের দক্ষিণাঞ্চলে বিশেষ করে কক্সবাজার জেলায় তিন লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থীর অবৈধ বসবাসের কারণে সেখানকার পারিপার্শ্বিক অবস্থার মারাত্মক অবনতি ঘটেছে।
পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এই সফর দীর্ঘদিন ধরে দুদেশের মধ্যে বিরাজমান রোহিঙ্গা সমস্যাসহ বিভিন্ন সমস্যার সমাধানে আলোচনার পথ প্রশস্ত করবে।
রোহিঙ্গা রাজ্যে নতুন করে সহিংস ঘটনার পর প্রায় ৩৩ হাজার মিয়ানমার নাগরিক সীমান্ত অতিক্রম করে এবং কক্সবাজারের দুটি শরণার্থী শিবিরে আশ্রয় নেয়।

সম্পর্কিত সংবাদ