ঢাকা, সোমবার, এপ্রিল ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : পরমাণু পরীক্ষা বন্ধে উত্তর কোরীয় নেতার প্রতিশ্রতির প্রশংসা দক্ষিণ কোরীয় নেতার * গাজায় ইসরাইলি সৈন্যের গুলিতে আহত ফিলিস্তিনীর মৃত্যু * লিবিয়ার বেনগাজিতে সংঘর্ষে ২ জন নিহত * ভারতের মধ্যাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ৫   |    জাতীয় সংবাদ : কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হলেন সালাহ * সাউদাম্পটনকে হারিয়ে এফএ কাপের ফাইনালে চেলসি *নেইমারের পিএসজি ত্যাগ করা উচিত : রিভালদো   |    জাতীয় সংবাদ : রাজধানীর পল্টনে দুই বাসের সংঘর্ষে নিহত ১ *১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে সংযুক্ত আরব আমিরাতে * বিএসসি বহরে নতুন জাহাজ বাংলার জয়যাত্রা আসছে জুলাইতে * পাহাড়ের ঢালে বসবাসকারী সকলকে অবিলম্বে সরিয়ে নিতে হবে : মায়া চৌধুরী   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সাইনবোর্ড স্থাপন * বিভিন্ন স্থানে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় ১১ শরণার্থীর লাশ উদ্ধার * প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীলদের জয় *সীমান্ত সংক্রান্ত বার্তা প্রচার বন্ধ দ.কোরিয়ার * প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট হাসপাতালে * উত্তর কোরিয়ায় বাস দুর্ঘটনা : কমপক্ষে ৩২ চীনা নাগরিক নিহত   |   

বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের নাগরিকদের ফিরিয়ে নেয়ার আহ্বান

ঢাকা, ১২ জানুয়ারি, ২০১৭ (বাসস) : মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতিত হয়ে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী নাগরিকদের সেদেশে ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।
বাংলাদেশ শরণার্থী সমস্যার সমাধানে উপায় খুঁজে বের করারও প্রস্তাব দিয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আজ এখানে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।
তিনি বলেন, বাংলাদেশ মিয়ানমারকে রাখাইন রাজ্যে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার দাবি জানিয়েছে। যাতে শরণার্থীরা দেশে ফিরে গিয়ে নিরাপত্তা ও জীবনযাত্রার ব্যাপারে নিশ্চিত হতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের ক্রমাগত অনুপ্রবেশের মূল কারণ খুঁজে বের করে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং সংকট নিরসনের জন্যও মিয়ানমারের প্রতি অনুরোধ জানিয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিয়ানমারের সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী উ কিয়াও টিনর গতকালের বৈঠক সম্পর্কে এই প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হকও অন্যান্যের মধ্যে ব্রিফিং-এ উপস্থিত ছিলেন।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, উভয় দেশ সীমান্ত নিরাপত্তা সহযোগিতা জোরদার করার লক্ষ্যে সীমান্ত ব্যবস্থাপনায় একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের ব্যাপারে গুরুত্বারোপ করেছে।
এছাড়া দুদেশের মধ্যে একটি সীমান্ত লিয়াজোঁ অফিস খোলা ও সীমান্ত রক্ষী বাহিনীর মধ্যে তথ্য বিনিময়ের প্রয়োজনীয়তার ওপরও গুরুত্বারোপ করা হয়।
বাংলাদেশে ক্রমাগত রোহিঙ্গা অনুপ্রবেশের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে জানান, গত ৯ অক্টোবর রাখাইন রাজ্যে সংঘটিত সহিংসতায় প্রায় ৬৫ হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় গ্রহণ করে।
তিনি বলেন, আমরা তাকে (মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী) বলেছি, চট্টগ্রামের দক্ষিণাঞ্চলে বিশেষ করে কক্সবাজার জেলায় তিন লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থীর অবৈধ বসবাসের কারণে সেখানকার পারিপার্শ্বিক অবস্থার মারাত্মক অবনতি ঘটেছে।
পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, মিয়ানমারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এই সফর দীর্ঘদিন ধরে দুদেশের মধ্যে বিরাজমান রোহিঙ্গা সমস্যাসহ বিভিন্ন সমস্যার সমাধানে আলোচনার পথ প্রশস্ত করবে।
রোহিঙ্গা রাজ্যে নতুন করে সহিংস ঘটনার পর প্রায় ৩৩ হাজার মিয়ানমার নাগরিক সীমান্ত অতিক্রম করে এবং কক্সবাজারের দুটি শরণার্থী শিবিরে আশ্রয় নেয়।

সম্পর্কিত সংবাদ