ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : প্রেস কাউন্সিল পুরস্কার-২০১৮ পেলেন সাংবাদিক গাফফার চৌধুরীসহ ৫ জন *দেশে গণতন্ত্র ও সাংবিধানিক ধারা সংহত রাখতে আরো তৎপর হতে সাংবাদিকদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান   |   খেলাধুলার সংবাদ : টি-২০ সিরিজ হারলো বাংলাদেশ *সিলেটে অভিষেক স্মরণীয় করে রাখতে পারলো না বাংলাদেশ   |    জাতীয় সংবাদ : আগামীকাল ৪জি যুগে প্রবেশ করবে বাংলাদেশ * যুক্তরাজ্যের নিঃশর্তভাবে কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহার * রোহিঙ্গা সমস্যা মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখার আশ্বাস   |    অর্থনীতি : গালফ ফুড ফেয়ারে ষষ্ঠবারের মতো প্রাণ * সানেমের তৃতীয় বার্ষিক অর্থনীতিবিদ সম্মেলন শুরু : রাজনৈতিক কারণে দক্ষিণ এশীয়ায় আঞ্চলিক বাণিজ্য বাড়ছে না   |   জাতীয় সংসদ : বিএনপি রাজনীতির বিষ বৃক্ষ : তথ্যমন্ত্রী *দেশের কারাগারসমূহে সাজাপ্রাপ্ত ১৫ হাজার ৯১৯ কয়েদি রয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী *   |   শিক্ষা : লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের ১০৩ জন কৃতি ছাত্র-ছাত্রীকে অ্যাওয়ার্ড প্রদান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীর ইতালি সফর নিয়ে কাল সংবাদ সম্মেলন * প্রধানমন্ত্রী রাজশাহীতে ২৯টি প্রকল্প উদ্বোধন করবেন * চায়ের বহুমুখী ব্যবহারের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর   |   বিনোদন ও শিল্পকলা : গ্রন্থমেলায় তিন শতাধিত শিশু-কিশোর নতুন বই প্রকাশ    |    জাতীয় সংবাদ : বিএনপি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ রাজনৈতিক দল : ওবায়দুল কাদের *মধু উৎপাদন বৃদ্ধি ও মৌমাছির নতুন প্রজাতি উদ্ভাবনে গবেষণা করুন : কৃষিমন্ত্রী * মাতৃভাষা দিবসে শহীদ মিনারে যাতায়াতের রুট নির্ধারণ *প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে   |   আবহাওয়া : আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ইরানে বিমান বিধ্বস্ত হয়ে ৬৬ জন নিহত * লিবিয়ায় সরকারি বাহিনীর সামরিক মহড়া *মেক্সিকোয় ভূমিকম্প অঞ্চলে হেলিকপ্টার বিধ্বস্ত : নিহত ১৩ *তিব্বতের জোখাং মঠে অগ্নিকাণ্ড   |    বিভাগীয় সংবাদ : ভোলায় হাঁস পালনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি *চাঁদপুরের ফরিদগঞ্জে ৯ বছরে বিদ্যুৎ পেয়েছে ৪৮ হাজার ৯৬৭ জন গ্রাহক * হবিগঞ্জে হাওরের উন্নয়নে ৫০ কোটি টাকার প্রকল্প গ্রহণ   |   

বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যৎ নাগরিক হিসেবে শিশুদের গড়ে তুলতে হবে : স্পিকার

ঢাকা, ২১ মার্চ ২০১৭ (বাসস): স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের নাগরিক হিসেবে শিশুদের গড়ে তুলতে হবে।
তিনি সোমবার শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ আয়োজিত শাহবাগ জাতীয় জাদুঘর মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
তিনি বলেন, মানুষের প্রতি ভালবাসাই ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতির মূল দর্শন। মানুষকে ভালবেসে তিনি একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বাঙালিদেরকে স্বাধীনতার মন্ত্রে দিক্ষিত করেন এবং স্বাধীনতা এনে দেন।
এ সময় স্পিকার বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনাপ্রবাহের ধারাবাহিক বিবরণ দেন। তিনি বলেন, বর্তমান বিশ্ব প্রতিযোগিতামূলক বিশ্ব। আইটির বদৌলতে বিশ্ব আজ মানুষের হাতের মুঠোয়। প্রতিযোগিতায় টিকে থাকতে তিনি শিশুদেরকে প্রদত্ত সুযোগ-সুবিধার সর্বোচ্চ ব্যবহার করে আইটি শিক্ষায় শিক্ষিত হওয়ার এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর জীবনাদর্শনের ভিত্তিতে ভবিষ্যতের নাগরিক হিসেবে গড়ে তুলতে তিনি আহবান জানান।
জাতীয় শিশু দিবসকে শিশুদের একটি মিলন মেলা আখ্যায়িত করে স্পিকার বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর আদর্শকে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে। কারণ তাঁর কর্মকান্ড বাংলার মানুষের জীবনের প্রতিটি অধ্যায়কে স্পর্শ করে। তার আত্মত্যাগের কথা, তাঁর আদর্শের কথা, তাঁর আপোষহীন সংগ্রামের কথা,তাঁর প্রতিবাদী মানসিকতার কথা এবং তাঁর দর্শন নব প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। মানব দরদী ও মানবতার দিশারী এ মহান নেতা জাতিকে একটি স্বাধীন দেশ ও একটি স্বাধীন পতাকা দিয়েছেন। আর নিজে দেশের জন্য প্রাণ বিসর্জন দিয়েছেন। তাই দেশের শিশুদেরকে তাঁর এ বীরত্বগাঁথা অবশ্যই জানাতে হবে।
অনুষ্ঠানে তিনি প্রতিযোগী শিশুদের মধ্যে পুরস্কার এবং শিক্ষা উপকরণ বিতরণ করেন । তিনি অনুষ্ঠানে বিভিন্ন কার্যক্রম প্রত্যক্ষ করেন।
শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ রকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মাহমুদ-উস-সামাদ চৌধুরী এমপি, সিরাজুল ইসলাম মোল্লা এমপি, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম কায়কোবাদ, দাবা ফেডারেশনের সাধারন সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম,লায়ন মুজিবুর রহমান হাওলাদার এবং কে এম শহিদুল্লাহ বক্তৃতা করেন।

সম্পর্কিত সংবাদ