ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বিশ্বমানের গবেষণা চালাতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি রাষ্ট্রপতির আহ্বান   |   রাষ্ট্রপতি : বিশ্বমানের গবেষণা চালাতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি রাষ্ট্রপতির আহ্বান   |   রাষ্ট্রপতি : বিশ্বমানের গবেষণা চালাতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি রাষ্ট্রপতির আহ্বান   |    জাতীয় সংবাদ : সরকার রোহিঙ্গাদের মাঝে জন্মনিয়ন্ত্রণের সকল উপকরণ বিতরণ করবে * রোহিঙ্গাদের জন্য দেড় কোটি মার্কিন ডলার সহায়তা দেবে সৌদি আরব * ত্রিপক্ষীয় ব্যবস্থাপনা ও ত্রিমুখী উদ্যোগে রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান : তথ্যমন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : শুরু হয়েছে বিডিজব ডটকম রাওয়া ক্যারিয়ার ফেস্টিভাল   |   বিনোদন ও শিল্পকলা : শুরু হয়েছে বিডিজব ডটকম রাওয়া ক্যারিয়ার ফেস্টিভাল   |   বিনোদন ও শিল্পকলা : শুরু হয়েছে বিডিজব ডটকম রাওয়া ক্যারিয়ার ফেস্টিভাল   |   প্রধানমন্ত্রী : বাংলাদেশের সাফল্যের কথা প্রচার করতে প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান    |   বিজ্ঞান ও প্রযুক্তি : ডিজিটাল ইকোনমি ও ই-কমার্স সম্প্রসারণে চুক্তি স্বাক্ষরে সম্মত বাংলাদেশ ও মালয়েশিয়া * অনলাইন কর্মীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়   |    জাতীয় সংবাদ : রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তায় দক্ষিণ কোরিয়া ১৫ লাখ ডলার দেবে * এমবিবিএস ভর্তি পরীক্ষা সর্বোচ্চ সতর্কতায় সম্পন্ন করার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর * সুচির বক্তব্য প্রত্যাখান করেছে ১৪-দল   |    জাতীয় সংবাদ : দেশে আয়করদাতার সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী * মুন্সীগঞ্জে টেক্সাইল মিলে আগুন : নিহত ৬, আটক ৪ * রোহিঙ্গা শরণার্থীদের তথ্য সরবরাহে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্যোগে মিডিয়া সেল গঠন * দেশের সকল সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্কতা সংকেত   |   খেলাধুলার সংবাদ : ক্যাম্প ন্যুতে মেসির ৩০০ গোলের মাইলফলক * ভারতের লক্ষ্য ডাবল লিড; অস্ট্রেলিয়ার সমতা * ক্যারিবীয় ফুটবল প্রধানকে ছয় বছরের জন্য নিষিদ্ধ করেছে ফিফা *লা লিগা : মেসির চার গোলে বার্সার জয়ের ধারা অব্যাহত   |   শিক্ষা : ঢাবির খ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২২ সেপ্টেম্বর    |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে   |   প্রধানমন্ত্রী : জলবায়ু প্রশ্নে বৈশ্বিক চুক্তিগুলোকে সামনে এনে সুবিচারের আহ্বান প্রধানমন্ত্রীর * রোহিঙ্গা ইস্যুতে ঐক্য প্রদর্শনে ওআইসির প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান * এসডিজি অর্জনে নারীর ক্ষমতায়নে গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর   |    আন্তর্জাতিক সংবাদ : প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বাই * মেক্সিকোয় ভূমিকম্পে প্রায় ২৫০ জন নিহত * সামরিক সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর ব্রিটেন ও সৌদি আরবের   |    বিভাগীয় সংবাদ : রোহিঙ্গা শরণার্থীদের একজনও না খেয়ে মরবে না : পার্বত্য প্রতিমন্ত্রী * জয়পুরহাটে জমে উঠেছে বনজ ও ফলদ বৃক্ষ মেলা * ভোলায় গ্রামীণ অবকাঠামো উন্নয়ন কাজ এগিয়ে চলছে    |   

বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যৎ নাগরিক হিসেবে শিশুদের গড়ে তুলতে হবে : স্পিকার

ঢাকা, ২১ মার্চ ২০১৭ (বাসস): স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের নাগরিক হিসেবে শিশুদের গড়ে তুলতে হবে।
তিনি সোমবার শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ আয়োজিত শাহবাগ জাতীয় জাদুঘর মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
তিনি বলেন, মানুষের প্রতি ভালবাসাই ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতির মূল দর্শন। মানুষকে ভালবেসে তিনি একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বাঙালিদেরকে স্বাধীনতার মন্ত্রে দিক্ষিত করেন এবং স্বাধীনতা এনে দেন।
এ সময় স্পিকার বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনাপ্রবাহের ধারাবাহিক বিবরণ দেন। তিনি বলেন, বর্তমান বিশ্ব প্রতিযোগিতামূলক বিশ্ব। আইটির বদৌলতে বিশ্ব আজ মানুষের হাতের মুঠোয়। প্রতিযোগিতায় টিকে থাকতে তিনি শিশুদেরকে প্রদত্ত সুযোগ-সুবিধার সর্বোচ্চ ব্যবহার করে আইটি শিক্ষায় শিক্ষিত হওয়ার এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর জীবনাদর্শনের ভিত্তিতে ভবিষ্যতের নাগরিক হিসেবে গড়ে তুলতে তিনি আহবান জানান।
জাতীয় শিশু দিবসকে শিশুদের একটি মিলন মেলা আখ্যায়িত করে স্পিকার বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর আদর্শকে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে। কারণ তাঁর কর্মকান্ড বাংলার মানুষের জীবনের প্রতিটি অধ্যায়কে স্পর্শ করে। তার আত্মত্যাগের কথা, তাঁর আদর্শের কথা, তাঁর আপোষহীন সংগ্রামের কথা,তাঁর প্রতিবাদী মানসিকতার কথা এবং তাঁর দর্শন নব প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। মানব দরদী ও মানবতার দিশারী এ মহান নেতা জাতিকে একটি স্বাধীন দেশ ও একটি স্বাধীন পতাকা দিয়েছেন। আর নিজে দেশের জন্য প্রাণ বিসর্জন দিয়েছেন। তাই দেশের শিশুদেরকে তাঁর এ বীরত্বগাঁথা অবশ্যই জানাতে হবে।
অনুষ্ঠানে তিনি প্রতিযোগী শিশুদের মধ্যে পুরস্কার এবং শিক্ষা উপকরণ বিতরণ করেন । তিনি অনুষ্ঠানে বিভিন্ন কার্যক্রম প্রত্যক্ষ করেন।
শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ রকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মাহমুদ-উস-সামাদ চৌধুরী এমপি, সিরাজুল ইসলাম মোল্লা এমপি, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম কায়কোবাদ, দাবা ফেডারেশনের সাধারন সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম,লায়ন মুজিবুর রহমান হাওলাদার এবং কে এম শহিদুল্লাহ বক্তৃতা করেন।

সম্পর্কিত সংবাদ