ঢাকা, মঙ্গলবার, জুলাই ২৫, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ব্যাপারে কাউকে প্রভাবিত করার চেষ্টা করবেন না : প্রধানমন্ত্রী * দেশের ইতিহাস সংস্কৃতিকে তুলে ধরে উন্নত ধারার চলচ্চিত্র নির্মাণ করুন : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : নবম ওয়েজবোর্ড ঘোষণার দাবিতে ৩০ জুলাই থেকে কঠোর আন্দোলন * নিয়মিত বই পড়ার আহবান জানালেন শিক্ষামন্ত্রী * গণহত্যার স্বীকৃতি আদায়ে প্রবাসীদের সহযোগিতা চাই : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী   |   রাষ্ট্রপতি : মৎস্য খাত রক্ষায় নজরদারি বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : ডিএসইতে সূচক ও লেনদেন বেড়েছে   |   বিনোদন ও শিল্পকলা : যাত্রাশিল্পী গৌরাঙ্গ আদিত্যের সাহায্যার্থে বর্ণবাদবিরোধী নাটক মঞ্চস্থ   |   প্রধানমন্ত্রী : জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী * মন্ত্রিসভায় অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন * ইসহাক মিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |    জাতীয় সংবাদ : জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ বেতার *সিদ্দিকুরকে সরকারি খরচে বিদেশে পাঠানো হবে : ওবায়দুল কাদের *বঙ্গবন্ধুর কারাগারের রোজনামচা তৃতীয় সংস্করণ প্রকাশ   |    জাতীয় সংবাদ : উন্নত চিকিৎসার জন্য সরকারি খরচে সিদ্দিকুরকে চেন্নাই নেয়া হচ্ছে *সরকার ঢাকা মহানগরীতে নতুন সাড়ে ৪ হাজার বাস চালু করছে : মেয়র আনিস *রপ্তানি বাণিজ্যে শুল্ক জটিলতা দূর করতে ওয়াল্ড কাস্টমস অর্গানাইজেশনের সহযোগিতা কামনা বাণিজ্যমন্ত্রীর   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগ নেতা ইসহাক মিঞার ইন্তেকাল * কেন্দ্রীয় ১৪ দলের সভা আগামীকাল * প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে গেছে * ডিএসসিসির ৩ হাজার ৩শ ৩৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা    |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : ভিয়েতনামের দিকে ধেয়ে আসছে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় সোনকা *গাজায় ইসরাইলি বাহিনীর হামলা *কুয়েতের সিদ্ধান্তে হতাশ ইরান* কাবুলে আত্মঘাতি বোমা হামলা ॥ নিহত ২৪, আহত ৪২ * লাহোরে বিস্ফোরণে নিহত ২০   |   শিক্ষা : ইবিতে শিক্ষকদের জন্য ২টি এসি বাস চালু   |    বিভাগীয় সংবাদ : প্রবল বর্ষণে সড়কপথ ডুবে বান্দরবান বিচ্ছিন্ন সারাদেশ থেকে *শার্শায় অস্ত্র বোমাসহ ৫ ডাকাত আটক* বান্দরবানে পাহাড় ধসে নিখোঁজদের উদ্ধারে ফের অভিযান শুরু    |   খেলাধুলার সংবাদ : আইসিসির পছন্দের সেরা মহিলা একাদশের অধিনায়ক মিথালি রাজ *জার্মান বর্ষসেরা ফুটবলার মনোনীত হলেন ফিলিপ লাম* বিপিএলের পঞ্চম আসর শুরু ২ নভেম্বর* আইকন তালিকায় নাম উঠলো মুস্তাফিজুর রহমানের   |   

বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যৎ নাগরিক হিসেবে শিশুদের গড়ে তুলতে হবে : স্পিকার

ঢাকা, ২১ মার্চ ২০১৭ (বাসস): স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের নাগরিক হিসেবে শিশুদের গড়ে তুলতে হবে।
তিনি সোমবার শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ আয়োজিত শাহবাগ জাতীয় জাদুঘর মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
তিনি বলেন, মানুষের প্রতি ভালবাসাই ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতির মূল দর্শন। মানুষকে ভালবেসে তিনি একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বাঙালিদেরকে স্বাধীনতার মন্ত্রে দিক্ষিত করেন এবং স্বাধীনতা এনে দেন।
এ সময় স্পিকার বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনাপ্রবাহের ধারাবাহিক বিবরণ দেন। তিনি বলেন, বর্তমান বিশ্ব প্রতিযোগিতামূলক বিশ্ব। আইটির বদৌলতে বিশ্ব আজ মানুষের হাতের মুঠোয়। প্রতিযোগিতায় টিকে থাকতে তিনি শিশুদেরকে প্রদত্ত সুযোগ-সুবিধার সর্বোচ্চ ব্যবহার করে আইটি শিক্ষায় শিক্ষিত হওয়ার এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর জীবনাদর্শনের ভিত্তিতে ভবিষ্যতের নাগরিক হিসেবে গড়ে তুলতে তিনি আহবান জানান।
জাতীয় শিশু দিবসকে শিশুদের একটি মিলন মেলা আখ্যায়িত করে স্পিকার বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর আদর্শকে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে। কারণ তাঁর কর্মকান্ড বাংলার মানুষের জীবনের প্রতিটি অধ্যায়কে স্পর্শ করে। তার আত্মত্যাগের কথা, তাঁর আদর্শের কথা, তাঁর আপোষহীন সংগ্রামের কথা,তাঁর প্রতিবাদী মানসিকতার কথা এবং তাঁর দর্শন নব প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। মানব দরদী ও মানবতার দিশারী এ মহান নেতা জাতিকে একটি স্বাধীন দেশ ও একটি স্বাধীন পতাকা দিয়েছেন। আর নিজে দেশের জন্য প্রাণ বিসর্জন দিয়েছেন। তাই দেশের শিশুদেরকে তাঁর এ বীরত্বগাঁথা অবশ্যই জানাতে হবে।
অনুষ্ঠানে তিনি প্রতিযোগী শিশুদের মধ্যে পুরস্কার এবং শিক্ষা উপকরণ বিতরণ করেন । তিনি অনুষ্ঠানে বিভিন্ন কার্যক্রম প্রত্যক্ষ করেন।
শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ রকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মাহমুদ-উস-সামাদ চৌধুরী এমপি, সিরাজুল ইসলাম মোল্লা এমপি, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম কায়কোবাদ, দাবা ফেডারেশনের সাধারন সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম,লায়ন মুজিবুর রহমান হাওলাদার এবং কে এম শহিদুল্লাহ বক্তৃতা করেন।

সম্পর্কিত সংবাদ