ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : যুব বিশ্বকাপ : ইংল্যান্ডের বিপক্ষে কঠিন পরীক্ষায় বাংলাদেশের যুবারা * জুনে ব্যাঙ্গালুরুতে ইতিহাসের প্রথম টেস্ট খেলবে আফগানিস্তান * মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিং-এ শ্রীলংকা   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

সন্ত্রাসীদের অর্থায়ন ও অর্থপাচারের বিষয়ে বাংলাদেশের সাথে কাজ করতে মার্কিন যুক্তরাষ্ট্রের আগ্রহ

ঢাকা, ২০ এপ্রিল ২০১৭ (বাসস) : সন্ত্রাসীদের অর্থায়ন ও অর্থপাচারের বিষয়ে বাংলাদেশের সাথে কাজ করতে মার্কিন যুক্তরাষ্ট্র আগ্রহ প্রকাশ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) প্রতিনিধি ডেভিড জে.ইটন আজ দুদক চেয়ারম্যানের সঙ্গে রাজধানীর সেগুনবগিচাস্থ তার কার্যালয়ে সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করেন।
ডেভিড জে.ইটন দুদক চেয়ারম্যানকে জানান, এফবিআই ইন্দোনেশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থা কেপিকেএর সাথে পারস্পরিক সমঝোতার মাধ্যমে কাজ করছে। অনুরূপভাবে তারা দুদকের সাথেও কাজ করার আগ্রহ প্রকাশ করে ডেভিড জে.ইটন বলেন, সন্ত্রাসে অর্থায়নসহ অর্থপাচারের বিষয়ে মৌলিক প্রশিক্ষণে এফবিআই সহযোগিতা করতে পারে। দুর্নীতি দমন ও প্রতিরোধে দুদকের কাজের প্রশংসা করে এফবিআই প্রতিনিধি বলেন, দুর্নীতি দমনে বাংলাদেশের প্রতিরোধ কার্যক্রম দীর্ঘ মেয়াদি ফলাফল বয়ে আনবে।
দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, কমিশনের তদন্তকারী কর্মকর্তাদের সক্ষমতা বিশ্বমানের করতে হলে তাদের যথাযথ প্রশিক্ষণের প্রয়োজন। তদন্তের পরিমাণ ও গুণগতমানের উৎকর্ষ সাধনের জন্য কর্মকর্তাদের প্রশিক্ষণ দরকার। দুদকের কাজে কোনো মহলের চাপ আছে কি-না এমন প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, রাজনীতিবিদ,সরকার ব্যবসায়ী কিংবা অন্য কোনো মহল থেকে দুদকের ওপর কোনো চাপ নেই। দুদক স্বাধীন ও নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করছে। এ সময় দুদক চেয়ারম্যান ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধির মধ্যে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র, প্রক্রিয়া এবং পদ্ধতি নিয়ে আলোচনা হয়।
দুদক চেয়ারম্যান ডেভিড জে.ইটনকে দুর্নীতি দমন কমিশনের পক্ষ থেকে স্বাগত জানিয়ে বলেন, দুর্নীতি দমন কমিশন ভুটান, ভারত,ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়টি প্রায় চূড়ান্ত করেছে। বর্তমান বিশ^ বাস্তবতায় দুর্নীতি দমন কমিশন এফবিআইএর সাথেও সমঝোতা স্মারক স্বাক্ষরে আগ্রহী।
তিনি বলেন, কমিশন চায় বিশে^র অন্যান্য দেশের উত্তম চর্চাসমূহ আমাদের দেশে ছড়িয়ে দিতে। দুর্নীতির বিরুদ্ধে সংগ্রাম করতে হলে তরুণ প্রজন্ম বিশেষ করে স্কুলের ছাত্র-ছাত্রীদের মননে হারিয়ে যাওয়া মূল্যবোধকে প্রোথিত করতে হবে।
তরুণ প্রজন্মের জন্য গৃহীত বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে দুদক চেয়ারম্যান বলেন, তরুণ প্রজন্ম উত্তম চর্চায় উদ্বুদ্ধ হবে এমন কথা সংবলিত প্রায় সাত লক্ষ পোস্টার তাদের মাঝে বিতরণ করা হয়েছে। এছাড়া দুদক এক লাখ দশ হাজার খাতা এবং ২১ হাজার জ্যামিতি বক্স দেশব্যাপী ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীর মাঝে বিতরণ করেছে।
দুদক চেয়ারম্যান মার্কিন যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলোতে অর্থ পাচার বন্ধে এফবিআই এর সহযোগিতা চাইলে এফবিআই প্রতিনিধি ডেভিড জে.ইটন এ ব্যাপারে সহযোগিতার আশ্বাস দেন।