ঢাকা, মঙ্গলবার, অগাস্ট ২২, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |   প্রধানমন্ত্রী : চলচ্চিত্র তারকা রাজ্জাকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * অবৈধভাবে ক্ষমতা দখলের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি * প্রয়োজনীয় যাচাইবাছাই ও সংশোধনের জন্য আয়কর আইনের খসড়া ফেরত পাঠিয়েছে মন্ত্রিসভা   |    জাতীয় সংবাদ : কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক আর নেই * গ্রেনেড হামলার ১৩তম বার্ষিকী পালিত : বিচার দ্রুত সম্পন্ন করার দাবি * ঢাকার সাথে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ স্বাভাবিক   |    অর্থনীতি : ডিএসইতে সূচক বেড়েছে * মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ কার্যক্রমে ২৮ দেশকে পেছনে ফেলেছে বাংলাদেশ   |    আন্তর্জাতিক সংবাদ : নেপালের প্রধানমন্ত্রীর ভারত সফর * দক্ষিণ এশিয়ায় বন্যায় ৭৫০ জনের প্রাণহানি   |    জাতীয় সংবাদ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বুধবার * বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকারকে হত্যা করতেই ২১ আগস্ট গ্রেনেড হামলা চালানো হয়েছিল: তোফায়েল আহমেদ * দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি উন্নতি অব্যাহত এবং দক্ষিণ-মধ্যাঞ্চলের নিম্নাঞ্চলে উন্নতি শুরু   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : গ্যাটকো মামলা : হাইকোর্টের রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার আবেদন খারিজ * নারায়ণগঞ্জের সাত খুন মামলা: হাইকোর্টের রায় আগামীকাল ২২ আগস্ট * মুক্তামনির অবস্থার উন্নতি হচ্ছে, আগামী সপ্তাহে আরো একটি অস্ত্রোপচার   |   খেলাধুলার সংবাদ : শ্রীলংকার পর পাকিস্তান সফরে আসছে ওয়েস্ট ইন্ডিজ *প্রস্তুতি ম্যাচ বাতিল করলো অস্ট্রেলিয়া *গোল দিয়েই পিএসজির মাঠে নেইমারের অভিষেক *শ্রীলংকার ক্রিকেট দলের বাস আটকে ভক্তদের প্রতিবাদ   |    আন্তর্জাতিক সংবাদ : ভয়াবহ ভূমিধস : কঙ্গোর প্রেসিডেন্টের কাছে শির শোক বার্তা *দ. কোরিয়া-যুক্তরাষ্ট্রের বার্ষিক যৌথ সামরিক মহড়া শুরু * ম্যাসেডোনিয়ায় বাস দুর্ঘটনা ॥ হতাহত ২৯ * সিরিয়ায় সন্ত্রাসীদের গাড়িবহর রুশ হামলায় ধ্বংস * ফিলিপাইনে হামলায় ৯ জন নিহত   |    বিভাগীয় সংবাদ : হবিগঞ্জে শিশু ধর্ষণের দায়ে দুই যুবকের যাবজ্জীবন * গোপালগঞ্জে ২১ আগস্ট পালন * খুলনায় অস্ত্র ও গোলাবারুদসহ গ্রেফতার ৪১ *কুষ্টিয়ায় বন্দুকযুদ্ধে অপহরণকারী নিহত * পিরোজপুরে জেলা কারাগার নির্মাণ কাজ এগিয়ে চলছে   |    অর্থনীতি : জয়পুরহাটে ১১ লাখ ৩৫ হাজার মে. টন সবজি উৎপাদন   |   

হেপাটাইটিস বি ও সি আক্রান্তের সংখ্যা প্রায় ৩২৫ মিলিয়ন : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ঢাকা, ২১ এপ্রিল, ২০১৭ (বাসস/এএফপি) : বিশ্বে বর্তমানে আনুমানিক ৩২৫ মিলিয়ন মানুষ হেপাটাইটিস বি অথবা সি রোগে ভুগছে। এদের মধ্যে কেউ কেউ মৃত্যুর ঝুঁকিতে রয়েছে। আর হেপাটাইটিসে মৃত্যুর হার দিন দিন বেড়েই চলেছে। জাতিসংঘের পক্ষ থেকে শুক্রবার একথা বলা হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক প্রতিবেদনে বিশ্বে হেপাটাইটিস পরিস্থিতিকে জনস্বাস্থ্যের প্রতি গুরুতর হুমকি হিসেবে উল্লেখ করে এ ব্যাপারে জরুরী ভিত্তিতে সাড়া দেয়ার আহবান জানানো হয়েছে।
বিশ্বে ২০১৫ সালে হেপাটাইটিসে ১০ লাখ ৩৪ হাজার মানুষ মারা গেছে। এই সংখ্যা যক্ষ্মা (টিবি) ও এইচআইভি আক্রান্তদের মৃত্যুর চেয়ে কম নয়।
বরং, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ২০০০ থেকে ২০১৪ সাল পর্যন্ত এইচআইভি ও টিবির তুলনায় হেপাটাইটিসে মৃত্যুর হার প্রায় ২২ শতাংশ বেশি।
হেপাটইটিস রোগের ক্ষেত্রে প্রায়ই লক্ষনগুলো প্রকাশ পায় না। কিন্তু বি ও সি টাইপ হেপাটাইটিস থেকে যথাক্রমে লিভার সিরোসিস এবং ক্যান্সার হতে পারে।
এছাড়াও ওইসব রোগে আক্রান্তদের সচেতনতার অভাবে সেগুলো ছড়িয়ে পড়ছে। এর মধ্যে হেপাটাইটিস বি- মূলত শারীরিক প্রক্রিয়ায় রক্ত ও বীর্যের মাধ্যমে ছড়ায়। যদিও মাত্র ৯ শতাংশ ব্যক্তি তাদের অবস্থা সম্পর্কে অবগত।
অন্যদিকে, হেপাটাইটিস সি- প্রাথমিকভাবে রক্তের মাধ্যমে ছড়ায় এবং এতে আক্রান্তদের ২০ শতাংশ তাদের অবস্থা সম্পর্কে অবগত।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পরীক্ষা-নিরীক্ষার ও চিকিৎসার সুবিধার অভাবের কারনে লাখ লাখ মানুষ ধীরে ধীরে যকৃতের বিভিন্ন রোগ ও ক্যান্সার এবং পরিশেষে মৃত্যুর দিকে এগিয়ে যায়।
হেপাটাইটিস বি মূলত বিশ্ব স্বাস্থ্য সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দেখা যায়। চীন, মালয়েশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া এর অন্তর্ভুক্ত। অনুমান করা হয়, এ অঞ্চলের ১১৫ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত।
এর পরেই আফ্রিকার অবস্থান। আফ্রিকার ৬০ মিলিয়ন মানুষ হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত। তবে আশার কথা, বর্তমানে হেপাটাইটিস বি-এর কার্যকর ভ্যাকসিন রয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ তথ্য-উপাত্তে বলা হয়েছে, হেপাটাইটিস সি সাধারণত অনিরাপদ ইনজেকশন ব্যবহারের জন্য হয়ে থাকে এবং মাদকসেবিদের মধ্যে এই রোগ বেশি দেখা যায়। এখন পর্যন্ত এই রোগের কোন ভ্যাকসিন নাই।
ইউরোপ এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলেই মূলত হেপাটাইটিস সি-এর প্রকোপ বেশি দেখা যায় এবং ওই দুইটি অঞ্চলের যথাক্রমে ১৪ মিলিয়ন এবং ১৫ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০৩০ সাল নাগাদ বিশ্বব্যাপী হেপাটাইটিস আক্রান্তদের ৮০ শতাংশকে চিকিৎসা সুবিধার আওতায় আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সম্পর্কিত সংবাদ