ঢাকা, সোমবার, এপ্রিল ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : দেশ এগিয়ে নিতে আগামী নির্বাচনে নৌকায় ভোট দিতে হবে : সাঈদ খোকন * বিশ্ব ম্যালেরিয়া দিবস আগামীকাল   |   রাষ্ট্রপতি : লন্ডনের উদ্দেশ্যে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ * চট্টগ্রাম বন্দর জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : রাষ্ট্রপতি    |   প্রধানমন্ত্রী : খুব শিগগির বাংলাদেশে পেপলের কার্যক্রম শুরু হচ্ছে * মন্ত্রিসভায় মৎস্য সঙ্গ নিরোধ আইনের খসড়া অনুমোদন * বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রাচীনকাল থেকে চট্টগ্রাম বন্দর গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : জাবিতে ১ম বর্ষ স্নাতক (পাস) ভর্তির রিলিজ স্লিপের মেধা তালিকা প্রকাশ আগামীকাল   |    জাতীয় সংবাদ : ইন্টারনেট ব্যবস্থাপনা জাতীয় কমিটি করা দরকার : ইনু * মন্ত্রিসভায় লাকির শোকপ্রস্তাব গৃহীত * আবাসন সমস্যা সমাধানে কেরানীগঞ্জে ১ হাজার আসনের হল নির্মাণ করছে জবি * সমুদ্র বন্দরসমূহের জন্য ৩নং স্থানীয় সতর্কতা সংকেত   |    জাতীয় সংবাদ : ট্রপিক্যাল রোগ নির্মূল বিষয়ক সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়া গেছেন স্বাস্থ্যমন্ত্রী *স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অষ্ট্রেলিয়া গেছেন * ২০৫০ সালে বাংলাদেশে প্রবীণ নাগরিকের সংখ্যা হবে ৪ কোটি   |    আন্তর্জাতিক সংবাদ : ফ্রান্সের প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাক্রোন বিজয়ী *আফগানিস্তানের প্রতিরক্ষা প্রধানের পদত্যাগ *উ. কোরীয় শরণার্থীদের অবস্থান জানাতে চীনের প্রতি মানবাধিকার সংগঠনের আহ্বান   |    বিভাগীয় সংবাদ : *চট্টগ্রামের ঐতিহ্যবাহী বৈশাখী মেলা শুরু, আগামীকাল জব্বারের বলীখেলা *মেহেরপুরে ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি *লক্ষ্মীপুরে ঝড়ে বিদ্যালয়সহ দেড় শতাধিক ঘর-বাড়ি বিধ্বস্ত   |   খেলাধুলার সংবাদ : বার্সেলোনার হয়ে ৫০০তম গোলের রেকর্ড গড়লেন মেসি *পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হয়েছেন কান্টে   |   

হেপাটাইটিস বি ও সি আক্রান্তের সংখ্যা প্রায় ৩২৫ মিলিয়ন : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ঢাকা, ২১ এপ্রিল, ২০১৭ (বাসস/এএফপি) : বিশ্বে বর্তমানে আনুমানিক ৩২৫ মিলিয়ন মানুষ হেপাটাইটিস বি অথবা সি রোগে ভুগছে। এদের মধ্যে কেউ কেউ মৃত্যুর ঝুঁকিতে রয়েছে। আর হেপাটাইটিসে মৃত্যুর হার দিন দিন বেড়েই চলেছে। জাতিসংঘের পক্ষ থেকে শুক্রবার একথা বলা হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক প্রতিবেদনে বিশ্বে হেপাটাইটিস পরিস্থিতিকে জনস্বাস্থ্যের প্রতি গুরুতর হুমকি হিসেবে উল্লেখ করে এ ব্যাপারে জরুরী ভিত্তিতে সাড়া দেয়ার আহবান জানানো হয়েছে।
বিশ্বে ২০১৫ সালে হেপাটাইটিসে ১০ লাখ ৩৪ হাজার মানুষ মারা গেছে। এই সংখ্যা যক্ষ্মা (টিবি) ও এইচআইভি আক্রান্তদের মৃত্যুর চেয়ে কম নয়।
বরং, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ২০০০ থেকে ২০১৪ সাল পর্যন্ত এইচআইভি ও টিবির তুলনায় হেপাটাইটিসে মৃত্যুর হার প্রায় ২২ শতাংশ বেশি।
হেপাটইটিস রোগের ক্ষেত্রে প্রায়ই লক্ষনগুলো প্রকাশ পায় না। কিন্তু বি ও সি টাইপ হেপাটাইটিস থেকে যথাক্রমে লিভার সিরোসিস এবং ক্যান্সার হতে পারে।
এছাড়াও ওইসব রোগে আক্রান্তদের সচেতনতার অভাবে সেগুলো ছড়িয়ে পড়ছে। এর মধ্যে হেপাটাইটিস বি- মূলত শারীরিক প্রক্রিয়ায় রক্ত ও বীর্যের মাধ্যমে ছড়ায়। যদিও মাত্র ৯ শতাংশ ব্যক্তি তাদের অবস্থা সম্পর্কে অবগত।
অন্যদিকে, হেপাটাইটিস সি- প্রাথমিকভাবে রক্তের মাধ্যমে ছড়ায় এবং এতে আক্রান্তদের ২০ শতাংশ তাদের অবস্থা সম্পর্কে অবগত।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পরীক্ষা-নিরীক্ষার ও চিকিৎসার সুবিধার অভাবের কারনে লাখ লাখ মানুষ ধীরে ধীরে যকৃতের বিভিন্ন রোগ ও ক্যান্সার এবং পরিশেষে মৃত্যুর দিকে এগিয়ে যায়।
হেপাটাইটিস বি মূলত বিশ্ব স্বাস্থ্য সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দেখা যায়। চীন, মালয়েশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া এর অন্তর্ভুক্ত। অনুমান করা হয়, এ অঞ্চলের ১১৫ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত।
এর পরেই আফ্রিকার অবস্থান। আফ্রিকার ৬০ মিলিয়ন মানুষ হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত। তবে আশার কথা, বর্তমানে হেপাটাইটিস বি-এর কার্যকর ভ্যাকসিন রয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ তথ্য-উপাত্তে বলা হয়েছে, হেপাটাইটিস সি সাধারণত অনিরাপদ ইনজেকশন ব্যবহারের জন্য হয়ে থাকে এবং মাদকসেবিদের মধ্যে এই রোগ বেশি দেখা যায়। এখন পর্যন্ত এই রোগের কোন ভ্যাকসিন নাই।
ইউরোপ এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলেই মূলত হেপাটাইটিস সি-এর প্রকোপ বেশি দেখা যায় এবং ওই দুইটি অঞ্চলের যথাক্রমে ১৪ মিলিয়ন এবং ১৫ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০৩০ সাল নাগাদ বিশ্বব্যাপী হেপাটাইটিস আক্রান্তদের ৮০ শতাংশকে চিকিৎসা সুবিধার আওতায় আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সম্পর্কিত সংবাদ