ঢাকা, সোমবার, অক্টোবর ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : নিরীহ মানুষকে মিয়ানমার শাস্তি দিতে পারে না : প্রধানমন্ত্রীকে সুষমা   |    জাতীয় সংবাদ : মিয়ানমারে স্বাভাবিক অবস্থা সৃষ্টি হলে বাস্তুচ্যুতরা ফিরতে পারে : স্বরাজ   |    জাতীয় সংবাদ : আগামী বর্ষা মৌসুমের আগেই জলাবদ্ধতা নিরসনে পদক্ষেপ গ্রহণ করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী * ২ লাখ ৪৫ হাজার ৫৫০ জন রোহিঙ্গার নিবন্ধন হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী * দেশের শান্তি ও উন্নয়নের স্বার্থে আবারও শেখ হাসিনাকে ভোট দিন : নাসিম   |   বিনোদন ও শিল্পকলা : কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিন আগামীকাল    |    জাতীয় সংবাদ : স্বরাষ্ট্রমন্ত্রী আগামীকাল মিয়ানমার সফরে যাচ্ছেন * আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সভা আগামীকাল * ৬ বিচার বিভাগীয় কর্মকর্তাকে সুপ্রিম কোর্টে প্রেষণে নিয়োগ * সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করতে তরুণদের মেধা কাজে লাগাতে হবে : স্পিকার    |   শিক্ষা : ঢাবি অধিভুক্ত ৭টি কলেজের সম্মান শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া শুরু ২৫ অক্টোবর    |   আবহাওয়া : দেশের কোথাও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই    |   খেলাধুলার সংবাদ : গোল্ডেন বয় পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় এমবাপে, ডেম্বেলে ও জেসাস * রেকর্ড স্পর্শ করা আগুয়েরো এখনো ম্যান সিটির মূল খেলোয়াড় * বার্সেলোনার জয়ের ধারা অব্যাহত   |    জাতীয় সংবাদ : তুরাগ নদের পাড়ে ৩০ দখলদার উচ্ছেদ চেয়ে হাইকোর্টে আবেদন *বাবা-মাকে হত্যা : মেয়ে ঐশীর যাবজ্জীবন কারাদন্ডের পূর্ণাঙ্গ রায় প্রকাশ * সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে : ওবায়দুল কাদের   |    আন্তর্জাতিক সংবাদ : সৌদি আরব সফরে ইরাকি প্রধানমন্ত্রী *রুশ বিরোধী নেতা নাভালনি মুক্তি পাচ্ছেন * জাপানে আগাম নির্বাচনে ভোটগ্রহণ * আফগানিস্তানে বোমা হামলায় নিহত ২, আহত ৮   |    বিভাগীয় সংবাদ : নাটোরে আর্নিং এন্ড লার্নিং প্রশিক্ষণ উত্তর মেন্টরিং সেন্টারে ফ্রিল্যান্সারদের ব্যস্ত সময় *জয়পুরহাটে তিন মাসে ৬১ লক্ষাধিক টাকার মাদক দ্রব্য উদ্ধার *বরিশালের কীর্তনখোলা নদীর ভাঙ্গন বন্ধে ৩৩১ কোটি টাকার কাজ হবে   |   

হেপাটাইটিস বি ও সি আক্রান্তের সংখ্যা প্রায় ৩২৫ মিলিয়ন : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ঢাকা, ২১ এপ্রিল, ২০১৭ (বাসস/এএফপি) : বিশ্বে বর্তমানে আনুমানিক ৩২৫ মিলিয়ন মানুষ হেপাটাইটিস বি অথবা সি রোগে ভুগছে। এদের মধ্যে কেউ কেউ মৃত্যুর ঝুঁকিতে রয়েছে। আর হেপাটাইটিসে মৃত্যুর হার দিন দিন বেড়েই চলেছে। জাতিসংঘের পক্ষ থেকে শুক্রবার একথা বলা হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক প্রতিবেদনে বিশ্বে হেপাটাইটিস পরিস্থিতিকে জনস্বাস্থ্যের প্রতি গুরুতর হুমকি হিসেবে উল্লেখ করে এ ব্যাপারে জরুরী ভিত্তিতে সাড়া দেয়ার আহবান জানানো হয়েছে।
বিশ্বে ২০১৫ সালে হেপাটাইটিসে ১০ লাখ ৩৪ হাজার মানুষ মারা গেছে। এই সংখ্যা যক্ষ্মা (টিবি) ও এইচআইভি আক্রান্তদের মৃত্যুর চেয়ে কম নয়।
বরং, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ২০০০ থেকে ২০১৪ সাল পর্যন্ত এইচআইভি ও টিবির তুলনায় হেপাটাইটিসে মৃত্যুর হার প্রায় ২২ শতাংশ বেশি।
হেপাটইটিস রোগের ক্ষেত্রে প্রায়ই লক্ষনগুলো প্রকাশ পায় না। কিন্তু বি ও সি টাইপ হেপাটাইটিস থেকে যথাক্রমে লিভার সিরোসিস এবং ক্যান্সার হতে পারে।
এছাড়াও ওইসব রোগে আক্রান্তদের সচেতনতার অভাবে সেগুলো ছড়িয়ে পড়ছে। এর মধ্যে হেপাটাইটিস বি- মূলত শারীরিক প্রক্রিয়ায় রক্ত ও বীর্যের মাধ্যমে ছড়ায়। যদিও মাত্র ৯ শতাংশ ব্যক্তি তাদের অবস্থা সম্পর্কে অবগত।
অন্যদিকে, হেপাটাইটিস সি- প্রাথমিকভাবে রক্তের মাধ্যমে ছড়ায় এবং এতে আক্রান্তদের ২০ শতাংশ তাদের অবস্থা সম্পর্কে অবগত।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পরীক্ষা-নিরীক্ষার ও চিকিৎসার সুবিধার অভাবের কারনে লাখ লাখ মানুষ ধীরে ধীরে যকৃতের বিভিন্ন রোগ ও ক্যান্সার এবং পরিশেষে মৃত্যুর দিকে এগিয়ে যায়।
হেপাটাইটিস বি মূলত বিশ্ব স্বাস্থ্য সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দেখা যায়। চীন, মালয়েশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া এর অন্তর্ভুক্ত। অনুমান করা হয়, এ অঞ্চলের ১১৫ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত।
এর পরেই আফ্রিকার অবস্থান। আফ্রিকার ৬০ মিলিয়ন মানুষ হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত। তবে আশার কথা, বর্তমানে হেপাটাইটিস বি-এর কার্যকর ভ্যাকসিন রয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ তথ্য-উপাত্তে বলা হয়েছে, হেপাটাইটিস সি সাধারণত অনিরাপদ ইনজেকশন ব্যবহারের জন্য হয়ে থাকে এবং মাদকসেবিদের মধ্যে এই রোগ বেশি দেখা যায়। এখন পর্যন্ত এই রোগের কোন ভ্যাকসিন নাই।
ইউরোপ এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলেই মূলত হেপাটাইটিস সি-এর প্রকোপ বেশি দেখা যায় এবং ওই দুইটি অঞ্চলের যথাক্রমে ১৪ মিলিয়ন এবং ১৫ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০৩০ সাল নাগাদ বিশ্বব্যাপী হেপাটাইটিস আক্রান্তদের ৮০ শতাংশকে চিকিৎসা সুবিধার আওতায় আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সম্পর্কিত সংবাদ