ঢাকা, সোমবার, অক্টোবর ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিলা ইসলামের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |   প্রধানমন্ত্রী : ত্রাণ তহবিলে প্রধানমন্ত্রীর অনুদান গ্রহণ * শিলা ইসলামের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * মন্ত্রিসভায় শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট আইন অনুমোদন   |   বিজ্ঞান ও প্রযুক্তি : নাটোরে ই-সেবা সম্পর্কিত প্রেস ব্রিফিং   |   শিক্ষা : জয়পুরহাটের হাবিবুর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তান সফরে যাবে না লংকান কোচ * পন্টিংকে পেছনে ফেললেন কোহলি * ১০ জনের এভারটনকে ৫-২ গোলে উড়িয়ে দিল আর্সেনাল * আবারো চাইনিজ সুপার লীগের শিরোপা জিতলো গুয়াংজু এভারগ্রান্ডে * কেনের দুই গোলে টটেনহ্যামে বিধ্বস্ত লিভারপুল   |    বিভাগীয় সংবাদ : নারায়ণগঞ্জে দেয়াল চাপায় তিন বোন নিহত * জয়পুরহাটে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে ১ হাজার ১৭৮টি প্রকল্প বাস্তবায়ন *নিষেধাজ্ঞা শেষ : পদ্মা মেঘনায় ইলিশ ধরা শুরু *কচা নদীর ওপর নির্মিত হবে বেকুটিয়া সেতু   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে   |    আন্তর্জাতিক সংবাদ : নাইজেরিয়ায় ত্রয়ী আত্মঘাতী হামলায় ১৩ জন নিহত *জাপানে ঘূর্ণিঝড়ের আঘাতে ২ জনের প্রাণহানি * উত্তর কোরিয়াকে মোকাবেলার দৃঢ় অঙ্গীকার অ্যাবের * আফগান-ন্যাটো যৌথ অভিযানে ৫ জঙ্গি নিহত ও আহত ১৩ * ইয়েমেনে সামরিক ঘাঁটিতে হামলায় ৮ জন নিহত   |    জাতীয় সংবাদ : জামায়াত নেতা আজিজসহ ৬ জনের বিরুদ্ধে রায় যে কোন দিন *সৈয়দ আশরাফের সহধর্মিনীর ইন্তেকাল * ৭৫-এর ১৫ আগস্ট ও ২০০৪-এর ২১ আগস্ট হত্যাকান্ড একই সূত্রে গাথা : সৈয়দ রেজাউর   |   

জাহাজ নির্মাণ ও ওষুধ শিল্পে পোল্যান্ডের উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

ঢাকা, ২২ এপ্রিল, ২০১৭ (বাসস) : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্রতিযোগী ও দক্ষ জনশক্তি এবং বাণিজ্য বান্ধব পরিবেশের কথা উল্লেখ করে জাহাজ নির্মাণ, ওষুধ, চামড়া ও পাদুকা এবং কৃষি পণ্য প্রক্রিয়াকরণসহ বাংলাদেশের সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগ করতে পোল্যান্ডের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
প্রতিমন্ত্রী পোল্যান্ডে এক দ্বিপক্ষীয় বৈঠককালে বলেন, পোলিশ ব্যবসায়ীদের কাছে জাহাজ নির্মাণ, ওষুধ, চামড়া ও পাদুকা এবং কৃষি পণ্য প্রক্রিয়াকরণের মতো অনেক অগ্রাধিকারমূলক খাতে বিনিয়োগের ক্ষেত্র হিসেবে বাংলাদেশ আকর্ষণীয় স্থান হতে পারে। পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে বুধবার এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে আজ এখানে প্রাপ্ত এক বার্তায় একথা জানা যায়।
প্রতিমন্ত্রীর সঙ্গে পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ে উন্নয়ন সহযোগিতা, আফ্রিকা ও মধ্যপ্রাচ্য, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, অর্থনৈতিক কূটনীতি ও মানবাধিকার বিষয়ক উপমন্ত্রী (আন্ডার সেক্রেটারী অব স্টেট) জোয়ান্না ওরোনেকার এ বৈঠক অনুষ্ঠিত হয়।
শাহরিয়ার বলেন, ইউরোপের অনেক দেশ বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসা করতে গভীর আগ্রহ প্রদর্শন করছে। বাংলাদেশ ক্রমান্বয়ে ভৌগলিক কৌশলগত আঞ্চলিক অর্থনীতি ও সরবরাহের কেন্দ্রে (লজিস্টিক হাব) পরিণত হচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিভিন্নতার মাঝেও পোল্যান্ড ও বাংলাদেশের মধ্যে রয়েছে অনেক সাদৃশ্য।
বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করে তিনি বলেন, ১৬ কোটি মানুষের শক্তিশালী বাজার সমৃদ্ধ বাংলাদেশ এখন বিশ্বের দ্রুত বিকাশমান অর্থনীতির অন্যতম দেশ।
১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পোল্যান্ডের উল্লেখযোগ্য অবদান ও সমর্থনের কথা স্মরণ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী কৃতজ্ঞতা প্রকাশ ও পরীক্ষিত দুই দেশের দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।
তিনি ২০১৫ সালে ওয়ারশতে আবাসিক বাংলাদেশের মিশন খোলার কথা উল্লেখ করে ঢাকায় যথাশিগগির পোলিশ আবাসিক মিশন চালুর ওপরও গুরুত্বারোপ করেন।
বৈঠকে প্রতিমন্ত্রী পোল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যায়নে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার আহ্বান জানালে পোল্যান্ডের প্রতিমন্ত্রী এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দেন।
শাহরিয়ার বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদানে পোল্যান্ডের সহায়তাও কামনা করেন।
পোল্যান্ডের উপমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্কের আরো উন্নয়নে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক পর্যায়ে নিয়মিত সংলাপের ওপর জোর দেন।
তিনি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় পোল্যান্ডের প্রার্থিতার প্রতি বাংলাদেশের সমর্থনও কামনা করেন।
এর জবাবে বাংলাদেশের প্রতিমন্ত্রী সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের মাধ্যমে নিয়মিত রাজনৈতিক সংলাপকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার ওপর জোর দেন। অন্যান্য অনেক দেশের সঙ্গে বাংলাদেশ যেমনটি করেছে।
তিনি আরো আশ্বাস দেন যে, বাংলাদেশ পোল্যান্ডের প্রার্থিতার বিষয়ে যথাযথভাবে বিবেচনা করবে।
ঢাকায় এ মাসে ১৩৬তম আইপিইউ সম্মেলনের সফল আয়োজনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে পোল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রী দুদেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর ও যোগাযোগ বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করেন।
তিনি আরো উল্লেখ করেন যে, দুদেশের মধ্যকার বাণিজ্য ভারসাম্য বাংলাদেশের দিকে অনেক বেশি ঝুঁকে আছে এবং বাংলাদেশের কয়লাসহ খনিজ সম্পদ উত্তোলনে পোল্যান্ডের সরকারি প্রযুক্তি হস্তান্তরের প্রস্তাবের মাধ্যমে তারা এই ব্যবধান কমাতে চান।
এর আগে বাংলাদেশের প্রতিমন্ত্রী ১০ সদস্যের বাংলাদেশ ব্যবসায়ী প্রতিনিধিদল নিয়ে পোল্যান্ডের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ে সেদেশের অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক উপমন্ত্রী টেডিওসেক কোসিনক্সির সঙ্গে বৈঠক করেন।
এ সময় উভয় মন্ত্রী নিয়মিত ব্যবসায়ী প্রতিনিধিদলের সফর বিনিময়ের ব্যাপারে সম্মত হন এবং তারা অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করেন।
প্রতিমন্ত্রী শাহরিয়ার ২০২১ সাল নাগাদ বাংলাদেশের একটি মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার পরিকল্পনার কথা তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি কৃষি, রেমিট্যান্স ও রফতানি (বিশেষত তৈরি পোশাক) এই তিনটি স্তম্ভের ওপর দাঁড়িয়ে আছে।
পোল্যান্ডের উপমন্ত্রী বাংলাদেশের প্রতিমন্ত্রীকে চলমান অর্থনৈতিক সংস্কার এজেন্ডার বিষয়ে অবহিত করেন। ৫টি স্তম্ভের ওপর দ-ায়মান এই এজেন্ডাগুলো হচ্ছে : পুনঃশিল্পায়ন, জ্ঞান ও উদ্ভাবন, পুঁজিবাজার উন্নয়ন, রফতানি এবং সামগ্রিক উন্নয়নের জন্য অবকাঠামো।
তিনি পরস্পরের জন্য লাভজনক অর্থনৈতিক সুবিধাদি চিহ্নিত করতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে গভীর আগ্রহ প্রকাশ করেন।
বিকেলে প্রতিমন্ত্রী পোলিশ ন্যাশনাল চেম্বার অব কমার্স-এ ব্যবসা সংক্রান্ত এক সেমিনারে অংশ নেন। এখানে উভয় দেশের ব্যবসায়ী প্রতিনিধিদল মতবিনিময় করে এবং পরস্পরের জন্য লাভজনক বাণিজ্য ও বিনিয়োগ সুবিধার ক্ষেত্র খুঁজে বের করতে একাধিক বিটুবি বৈঠকে মিলিত হয়।

সম্পর্কিত সংবাদ