ঢাকা, রবিবার, অগাস্ট ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : সাবেক সংসদ সদস্য টিপু সুলতানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক   |   বিনোদন ও শিল্পকলা : জহির রায়হানের জন্মদিনে উদীচীর দুদিনব্যাপী চলচ্চিত্র উৎসব সমাপ্ত   |    জাতীয় সংবাদ : ইনডেমনিটি অধ্যাদেশের কথা জেনে শৈশবে বিস্মিত হয়েছিলেন বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান * বঙ্গবন্ধুর খুনীরা যে গর্তেই লুকিয়ে থাকুক তাদের সাজা দেয়া হবে : আনিসুল হক * ২০২১ সাল নাগাদ ৬০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে কাজ চলছে : তোফায়েল   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী কাল বন্যাকবলিত দিনাজপুর-কুড়িগ্রাম পরিদর্শনে যাচ্ছেন   |    অর্থনীতি : কর ব্যবস্থাপনা আরো সহজ ও যুগোপযোগী করা হয়েছে   |    জাতীয় সংবাদ : সাবেক সংসদ সদস্য খাঁন টিপু সুলতান আর নেই * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার ১৯ আসামী এখনো পলাতক *একুশ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচার শেষ হবে এ বছরেই : প্রধান কৌঁসুলির আশাবাদ   |   শিক্ষা : উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে গবেষণা প্রস্তাবনা তৈরি কর্মশালা   |    জাতীয় সংবাদ : বিদেশে বসে খালেদা জিয়া সরকার হটানোর ষড়যন্ত্র করছে : ওবায়দুল কাদের * ঈদে অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা * বিভিন্ন নদ-নদীর ৫১ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে * স্বাধীনতা বিরোধীরা যেন ক্ষমতায় আসতে না পারে সে জন্য দেশবাসীকে সজাগ থাকতে হবে : নাসিম   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে   |    বিভাগীয় সংবাদ : আগুন সন্ত্রাসের কারণে জনগণ বিএনপির থেকে মুখ ফিরিয়ে নিয়েছে : বীরেন শিকদার * নওগাঁয় সড়ক দুর্ঘটনায় ৬ জন নিহত * নাটোরের চলনবিল এলাকায় পলকের ত্রাণ বিতরণ * কাপ্তাইয়ে আলীগের সদস্য সংগ্রহ * রাঙ্গামাটি-বান্দরবানে সড়ক যোগাযোগ বন্ধ   |    আন্তর্জাতিক সংবাদ : অ্যান্টার্কটিকায় বরফে ঢাকা ৯১ আগ্নেয়গিরি! * ১৯৯৩ সাল থেকে ৪৩০টি মানবিক মিশন চালিয়েছে রাশিয়া *ভেনিজুয়েলার বরখাস্ত হওয়া অ্যাটর্নি জেনারেল কলম্বিয়ায় *ফিজিতে শক্তিশালী ভূমিকম্প * মালিতে জিহাদি ইসলামিক পুলিশের সাবেক প্রধানের ১০ বছর কারাদন্ড *    |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশের নিরাপত্তায় মুগ্ধ স্মিথ * প্রস্তুতি ম্যাচের অধিনায়ক মাহমুদুল্লাহ * বিশ্বকাপে চোখ রেখে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করছে শ্রীলংকা * সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্ত বার্সেলোনা ঘুরে দাঁড়াবে : গার্দিওলা   |   

জাহাজ নির্মাণ ও ওষুধ শিল্পে পোল্যান্ডের উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

ঢাকা, ২২ এপ্রিল, ২০১৭ (বাসস) : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্রতিযোগী ও দক্ষ জনশক্তি এবং বাণিজ্য বান্ধব পরিবেশের কথা উল্লেখ করে জাহাজ নির্মাণ, ওষুধ, চামড়া ও পাদুকা এবং কৃষি পণ্য প্রক্রিয়াকরণসহ বাংলাদেশের সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগ করতে পোল্যান্ডের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
প্রতিমন্ত্রী পোল্যান্ডে এক দ্বিপক্ষীয় বৈঠককালে বলেন, পোলিশ ব্যবসায়ীদের কাছে জাহাজ নির্মাণ, ওষুধ, চামড়া ও পাদুকা এবং কৃষি পণ্য প্রক্রিয়াকরণের মতো অনেক অগ্রাধিকারমূলক খাতে বিনিয়োগের ক্ষেত্র হিসেবে বাংলাদেশ আকর্ষণীয় স্থান হতে পারে। পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে বুধবার এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে আজ এখানে প্রাপ্ত এক বার্তায় একথা জানা যায়।
প্রতিমন্ত্রীর সঙ্গে পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ে উন্নয়ন সহযোগিতা, আফ্রিকা ও মধ্যপ্রাচ্য, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, অর্থনৈতিক কূটনীতি ও মানবাধিকার বিষয়ক উপমন্ত্রী (আন্ডার সেক্রেটারী অব স্টেট) জোয়ান্না ওরোনেকার এ বৈঠক অনুষ্ঠিত হয়।
শাহরিয়ার বলেন, ইউরোপের অনেক দেশ বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসা করতে গভীর আগ্রহ প্রদর্শন করছে। বাংলাদেশ ক্রমান্বয়ে ভৌগলিক কৌশলগত আঞ্চলিক অর্থনীতি ও সরবরাহের কেন্দ্রে (লজিস্টিক হাব) পরিণত হচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিভিন্নতার মাঝেও পোল্যান্ড ও বাংলাদেশের মধ্যে রয়েছে অনেক সাদৃশ্য।
বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করে তিনি বলেন, ১৬ কোটি মানুষের শক্তিশালী বাজার সমৃদ্ধ বাংলাদেশ এখন বিশ্বের দ্রুত বিকাশমান অর্থনীতির অন্যতম দেশ।
১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পোল্যান্ডের উল্লেখযোগ্য অবদান ও সমর্থনের কথা স্মরণ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী কৃতজ্ঞতা প্রকাশ ও পরীক্ষিত দুই দেশের দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।
তিনি ২০১৫ সালে ওয়ারশতে আবাসিক বাংলাদেশের মিশন খোলার কথা উল্লেখ করে ঢাকায় যথাশিগগির পোলিশ আবাসিক মিশন চালুর ওপরও গুরুত্বারোপ করেন।
বৈঠকে প্রতিমন্ত্রী পোল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যায়নে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার আহ্বান জানালে পোল্যান্ডের প্রতিমন্ত্রী এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দেন।
শাহরিয়ার বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদানে পোল্যান্ডের সহায়তাও কামনা করেন।
পোল্যান্ডের উপমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্কের আরো উন্নয়নে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক পর্যায়ে নিয়মিত সংলাপের ওপর জোর দেন।
তিনি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় পোল্যান্ডের প্রার্থিতার প্রতি বাংলাদেশের সমর্থনও কামনা করেন।
এর জবাবে বাংলাদেশের প্রতিমন্ত্রী সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের মাধ্যমে নিয়মিত রাজনৈতিক সংলাপকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার ওপর জোর দেন। অন্যান্য অনেক দেশের সঙ্গে বাংলাদেশ যেমনটি করেছে।
তিনি আরো আশ্বাস দেন যে, বাংলাদেশ পোল্যান্ডের প্রার্থিতার বিষয়ে যথাযথভাবে বিবেচনা করবে।
ঢাকায় এ মাসে ১৩৬তম আইপিইউ সম্মেলনের সফল আয়োজনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে পোল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রী দুদেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর ও যোগাযোগ বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করেন।
তিনি আরো উল্লেখ করেন যে, দুদেশের মধ্যকার বাণিজ্য ভারসাম্য বাংলাদেশের দিকে অনেক বেশি ঝুঁকে আছে এবং বাংলাদেশের কয়লাসহ খনিজ সম্পদ উত্তোলনে পোল্যান্ডের সরকারি প্রযুক্তি হস্তান্তরের প্রস্তাবের মাধ্যমে তারা এই ব্যবধান কমাতে চান।
এর আগে বাংলাদেশের প্রতিমন্ত্রী ১০ সদস্যের বাংলাদেশ ব্যবসায়ী প্রতিনিধিদল নিয়ে পোল্যান্ডের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ে সেদেশের অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক উপমন্ত্রী টেডিওসেক কোসিনক্সির সঙ্গে বৈঠক করেন।
এ সময় উভয় মন্ত্রী নিয়মিত ব্যবসায়ী প্রতিনিধিদলের সফর বিনিময়ের ব্যাপারে সম্মত হন এবং তারা অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করেন।
প্রতিমন্ত্রী শাহরিয়ার ২০২১ সাল নাগাদ বাংলাদেশের একটি মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার পরিকল্পনার কথা তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি কৃষি, রেমিট্যান্স ও রফতানি (বিশেষত তৈরি পোশাক) এই তিনটি স্তম্ভের ওপর দাঁড়িয়ে আছে।
পোল্যান্ডের উপমন্ত্রী বাংলাদেশের প্রতিমন্ত্রীকে চলমান অর্থনৈতিক সংস্কার এজেন্ডার বিষয়ে অবহিত করেন। ৫টি স্তম্ভের ওপর দ-ায়মান এই এজেন্ডাগুলো হচ্ছে : পুনঃশিল্পায়ন, জ্ঞান ও উদ্ভাবন, পুঁজিবাজার উন্নয়ন, রফতানি এবং সামগ্রিক উন্নয়নের জন্য অবকাঠামো।
তিনি পরস্পরের জন্য লাভজনক অর্থনৈতিক সুবিধাদি চিহ্নিত করতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে গভীর আগ্রহ প্রকাশ করেন।
বিকেলে প্রতিমন্ত্রী পোলিশ ন্যাশনাল চেম্বার অব কমার্স-এ ব্যবসা সংক্রান্ত এক সেমিনারে অংশ নেন। এখানে উভয় দেশের ব্যবসায়ী প্রতিনিধিদল মতবিনিময় করে এবং পরস্পরের জন্য লাভজনক বাণিজ্য ও বিনিয়োগ সুবিধার ক্ষেত্র খুঁজে বের করতে একাধিক বিটুবি বৈঠকে মিলিত হয়।

সম্পর্কিত সংবাদ