ঢাকা, বুধবার, জানুয়ারী ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : বিদ্যুৎ চুরিসহ এ সংক্রান্ত অপরাধে দন্ডের বিধান রেখে সংসদে বিদ্যুৎ বিল পাস   |    জাতীয় সংবাদ : ফোরজি/এলটিই লাইসেন্সের আবেদনের জন্য সকল এমএনওকে যোগ্য ঘোষণা * সরকার সকলকে এনআইডি প্রদান করবে : মুহিত * প্রাণীজ কাঁচা ও প্রক্রিয়াজাত পণ্য রপ্তানি আয় বছরে ৫ হাজার ৫৭৬ কোটি টাকা   |   জাতীয় সংসদ : বিদ্যুৎ রিবেট বাবদ গত অর্থবছরে ১৬১ কোটি ৩৮ লাখ টাকা দেয়া হয়েছে : মতিয়া চৌধুরী * ৫০ হাজার ভূমিহীন কৃষককে খাস জমি বন্দোবস্ত দেয়া হবে : ভূমিমন্ত্রী * জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ৫৬০টি প্রকল্প গ্রহণ করা হয়েছে : পরিবেশ মন্ত্রী   |   রাষ্ট্রপতি : উন্নয়ন-গবেষণামূলক কর্মকান্ডের প্রতি আরো মনোযোগী হতে রাষ্ট্রপতির আহ্বান * সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সবাইকে ঊনসত্তরের গণ-অভ্যুত্থানের চেতনায় উদ্বুদ্ধ হতে হবে : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গাদের অবিলম্বে প্রত্যাবাসন শুরু করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ * আবুল হাশেম চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * একনেকে ৬২২৮ কোটি টাকা ব্যয়ে ১৪ প্রকল্পের অনুমোদন * উনসত্তরের গণ-অভ্যুত্থান আজও আমাদের অনুপ্রাণিত করে : প্রধানমন্ত্রী   |    অর্থনীতি : বেপজা ইন্টারন্যাশনাল ইনভেস্টরস সামিট আগামীকাল * ফ্ল্যাট ঋণের সূদহার ৫ শতাংশ করার সুপারিশ এফবিসিসিআইয়ের   |    জাতীয় সংবাদ : টিভি অনুষ্ঠানের মানোন্নয়নে প্রাধান্য, সুপারিশে নয় : তথ্য প্রতিমন্ত্রী * শিক্ষা ক্ষেত্রে লিঙ্গ সমতা অর্জিত হয়েছে : স্পিকার * সব হাসপাতালে চিকিৎসক ও নার্সের সংখ্যায় ভারসাম্য আনার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর * আগামীকাল গণঅভ্যুত্থান দিবস   |   বিনোদন ও শিল্পকলা : অমর একুশের গ্রন্থমেলার পরিসর ও প্রকাশনা সংস্থা বেড়েছে   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও শৈত্য প্রবাহ কমবে   |    জাতীয় সংবাদ : ২১ আগস্ট মামলা : পলাতক তারেক রহমানের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবীর যুক্তিতর্ক পেশ * খালেদা জিয়া সারাবিশ্বে দুর্নীতিবাজ হিসাবে পরিচিত : হানিফ * বিএনপি নির্বাচনকালীন সরকারের রূপরেখা দিলেও সংবিধানের বাইরে যাওয়ার কোন সুযোগ নেই : ড. হাছান   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৯১ রানে হারালো বাংলাদেশ *ছয় হাজার রান ক্লাবের সদস্য হলেন তামিম *কস্তার গোলে জেনোয়াকে পরাজিত করলো জুভেন্টাস *ত্রিদেশীয় সিরিজ থেকে ম্যাথুজ, কুসলের নাম প্রত্যাহার   |    আন্তর্জাতিক সংবাদ : অলিম্পিকের ভেন্যু পরির্দশনের জন্য সিউলের প্রতিনিধিরা উ. কোরিয়ায় *ইসরাইল বিষয়ে টুইট করায় লরিয়েলের বিজ্ঞাপন করতে পারছেন না আমেনা খান * জাপানে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে আহত ৪, নিখোঁজ ১ * চীনে অ্যাপার্টমেন্ট ভবনে অগ্নিকান্ডে ৪ জনের মৃত্যু, আহত ১৩   |    বিভাগীয় সংবাদ : মাদক নির্মুলে সকলকে কঠোর অবস্থান নিতে হবে : চুমকি * রংপুরে বর্তমান রাজস্ব সংস্কৃতি ও ভবিষ্যৎ কর্মকৌশল বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত * হবিগঞ্জে অভিবাসী শ্রমিকদের অধিকারে উপাত্ত সংগ্রহ * জয়পুরহাটে ৩২৮ তম স্কাউট লিডার বেসিক কোর্স সম্পন্ন   |   

জাহাজ নির্মাণ ও ওষুধ শিল্পে পোল্যান্ডের উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

ঢাকা, ২২ এপ্রিল, ২০১৭ (বাসস) : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্রতিযোগী ও দক্ষ জনশক্তি এবং বাণিজ্য বান্ধব পরিবেশের কথা উল্লেখ করে জাহাজ নির্মাণ, ওষুধ, চামড়া ও পাদুকা এবং কৃষি পণ্য প্রক্রিয়াকরণসহ বাংলাদেশের সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগ করতে পোল্যান্ডের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
প্রতিমন্ত্রী পোল্যান্ডে এক দ্বিপক্ষীয় বৈঠককালে বলেন, পোলিশ ব্যবসায়ীদের কাছে জাহাজ নির্মাণ, ওষুধ, চামড়া ও পাদুকা এবং কৃষি পণ্য প্রক্রিয়াকরণের মতো অনেক অগ্রাধিকারমূলক খাতে বিনিয়োগের ক্ষেত্র হিসেবে বাংলাদেশ আকর্ষণীয় স্থান হতে পারে। পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে বুধবার এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে আজ এখানে প্রাপ্ত এক বার্তায় একথা জানা যায়।
প্রতিমন্ত্রীর সঙ্গে পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ে উন্নয়ন সহযোগিতা, আফ্রিকা ও মধ্যপ্রাচ্য, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, অর্থনৈতিক কূটনীতি ও মানবাধিকার বিষয়ক উপমন্ত্রী (আন্ডার সেক্রেটারী অব স্টেট) জোয়ান্না ওরোনেকার এ বৈঠক অনুষ্ঠিত হয়।
শাহরিয়ার বলেন, ইউরোপের অনেক দেশ বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসা করতে গভীর আগ্রহ প্রদর্শন করছে। বাংলাদেশ ক্রমান্বয়ে ভৌগলিক কৌশলগত আঞ্চলিক অর্থনীতি ও সরবরাহের কেন্দ্রে (লজিস্টিক হাব) পরিণত হচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিভিন্নতার মাঝেও পোল্যান্ড ও বাংলাদেশের মধ্যে রয়েছে অনেক সাদৃশ্য।
বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করে তিনি বলেন, ১৬ কোটি মানুষের শক্তিশালী বাজার সমৃদ্ধ বাংলাদেশ এখন বিশ্বের দ্রুত বিকাশমান অর্থনীতির অন্যতম দেশ।
১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পোল্যান্ডের উল্লেখযোগ্য অবদান ও সমর্থনের কথা স্মরণ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী কৃতজ্ঞতা প্রকাশ ও পরীক্ষিত দুই দেশের দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।
তিনি ২০১৫ সালে ওয়ারশতে আবাসিক বাংলাদেশের মিশন খোলার কথা উল্লেখ করে ঢাকায় যথাশিগগির পোলিশ আবাসিক মিশন চালুর ওপরও গুরুত্বারোপ করেন।
বৈঠকে প্রতিমন্ত্রী পোল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যায়নে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার আহ্বান জানালে পোল্যান্ডের প্রতিমন্ত্রী এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দেন।
শাহরিয়ার বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদানে পোল্যান্ডের সহায়তাও কামনা করেন।
পোল্যান্ডের উপমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্কের আরো উন্নয়নে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক পর্যায়ে নিয়মিত সংলাপের ওপর জোর দেন।
তিনি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় পোল্যান্ডের প্রার্থিতার প্রতি বাংলাদেশের সমর্থনও কামনা করেন।
এর জবাবে বাংলাদেশের প্রতিমন্ত্রী সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের মাধ্যমে নিয়মিত রাজনৈতিক সংলাপকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার ওপর জোর দেন। অন্যান্য অনেক দেশের সঙ্গে বাংলাদেশ যেমনটি করেছে।
তিনি আরো আশ্বাস দেন যে, বাংলাদেশ পোল্যান্ডের প্রার্থিতার বিষয়ে যথাযথভাবে বিবেচনা করবে।
ঢাকায় এ মাসে ১৩৬তম আইপিইউ সম্মেলনের সফল আয়োজনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে পোল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রী দুদেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর ও যোগাযোগ বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করেন।
তিনি আরো উল্লেখ করেন যে, দুদেশের মধ্যকার বাণিজ্য ভারসাম্য বাংলাদেশের দিকে অনেক বেশি ঝুঁকে আছে এবং বাংলাদেশের কয়লাসহ খনিজ সম্পদ উত্তোলনে পোল্যান্ডের সরকারি প্রযুক্তি হস্তান্তরের প্রস্তাবের মাধ্যমে তারা এই ব্যবধান কমাতে চান।
এর আগে বাংলাদেশের প্রতিমন্ত্রী ১০ সদস্যের বাংলাদেশ ব্যবসায়ী প্রতিনিধিদল নিয়ে পোল্যান্ডের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ে সেদেশের অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক উপমন্ত্রী টেডিওসেক কোসিনক্সির সঙ্গে বৈঠক করেন।
এ সময় উভয় মন্ত্রী নিয়মিত ব্যবসায়ী প্রতিনিধিদলের সফর বিনিময়ের ব্যাপারে সম্মত হন এবং তারা অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করেন।
প্রতিমন্ত্রী শাহরিয়ার ২০২১ সাল নাগাদ বাংলাদেশের একটি মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার পরিকল্পনার কথা তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি কৃষি, রেমিট্যান্স ও রফতানি (বিশেষত তৈরি পোশাক) এই তিনটি স্তম্ভের ওপর দাঁড়িয়ে আছে।
পোল্যান্ডের উপমন্ত্রী বাংলাদেশের প্রতিমন্ত্রীকে চলমান অর্থনৈতিক সংস্কার এজেন্ডার বিষয়ে অবহিত করেন। ৫টি স্তম্ভের ওপর দ-ায়মান এই এজেন্ডাগুলো হচ্ছে : পুনঃশিল্পায়ন, জ্ঞান ও উদ্ভাবন, পুঁজিবাজার উন্নয়ন, রফতানি এবং সামগ্রিক উন্নয়নের জন্য অবকাঠামো।
তিনি পরস্পরের জন্য লাভজনক অর্থনৈতিক সুবিধাদি চিহ্নিত করতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে গভীর আগ্রহ প্রকাশ করেন।
বিকেলে প্রতিমন্ত্রী পোলিশ ন্যাশনাল চেম্বার অব কমার্স-এ ব্যবসা সংক্রান্ত এক সেমিনারে অংশ নেন। এখানে উভয় দেশের ব্যবসায়ী প্রতিনিধিদল মতবিনিময় করে এবং পরস্পরের জন্য লাভজনক বাণিজ্য ও বিনিয়োগ সুবিধার ক্ষেত্র খুঁজে বের করতে একাধিক বিটুবি বৈঠকে মিলিত হয়।

সম্পর্কিত সংবাদ