ঢাকা, শনিবার, এপ্রিল ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : মেহেরপুরের মোমিনুলের আর্সেনিকমুক্ত প্লান্ট আবিস্কার   |    আন্তর্জাতিক সংবাদ : সিনেট প্যানেলে প্রত্যাখ্যাত হতে পারেন পম্পেও * অশালীন ভিডিও : সৌদি আরবে বন্ধ করে দেয়া হলো নারী শরীরচর্চা কেন্দ্র *পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণ প্রশ্নে ইতিবাচক পদক্ষেপ উ.কোরিয়ার   |   

পরিবেশের ভারসাম্য বজায় রেখে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে : ইনু

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সুস্থ ও সুন্দর জীবন-যাপনের জন্য পরিবেশ রক্ষা করতে হবে।
তিনি বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রেখেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে। সে লক্ষ্যে উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করা দরকার।
তথ্যমন্ত্রী বলেন, এজন্য শিশুদের পরিবেশ সচেতন করে গড়ে তুলতে স্কুল পাঠ্যসূচিতে পরিবেশ সম্পর্কিত বিষয় অন্তর্ভুক্ত করতে হবে।
হাসানুল হক ইনু শুক্রবার সকালে রাজধানীর কাকরাইলস্থ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরে (ডিএফপি) নবারুণ পরিবেশ সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রকৃতির বন্ধনে প্রাণের স্পন্দনে-এ প্রতিপাদ্যকে সামনে রেখে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর তাদের নিয়মিত মাসিক পত্রিকা নবারুণের খুদে লেখক ও আঁকিয়েদের নিয়ে এ সম্মেলনের আয়োজন করে।
শিশু-কিশোরদের জন্য সরকারিভাবে প্রকাশিত পত্রিকা নবারুণ-ভিত্তিক এ সম্মেলনে অংশ নিয়ে শিশু-কিশোররা পরিবেশ রক্ষার বিষয়ে নতুনভাবে উজ্জীবিত হয়।
সম্মেলনে তথ্যমন্ত্রী শিশু-কিশোরদের সাথে অন্তরঙ্গ আলাপকালে পরিবেশ রক্ষা নিয়ে ছন্দোবদ্ধ শ্লোগান দেন। শত শিশু-কিশোর এসময় মন্ত্রীর সাথে কন্ঠ মিলিয়ে বলে, ভালো করে লেখা-পড়া শিখবো, পশুপাখি গাছপালাকে মায়া করবো, ঘরবাড়ি আশপাশ ঠিকঠাক রাখবো।
হাসানুল হক ইনু এসময় অনলাইনে নবারুণ পত্রিকা পাঠেরও উদ্বোধন করেন। এখন থেকে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের ওয়েবসাইট www.dfp.gov.bd এর প্রকাশনা অংশ থেকে নবারুণ ডাউনলোড করা যাবে এবং facebook.com/nobarunpotrikabd সাইটে পত্রিকাটি পড়া যাবে।
চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেনের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনজুরুর রহমান।
তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো: ইব্রাহিম খলিল, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো: জাকির হোসেন এবং জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শচীন্দ্রনাথ হালদারসহ শিশু-কিশোর লেখক, আঁকিয়ে ও তাদের অভিভাবকবৃন্দের উপস্থিতিতে সম্মেলনটি সঞ্চালনা করেন খুদে লেখক মীম নোশিন নাওয়াল খান।
পরিবেশ রক্ষা নিয়ে আলোচনা করেন গবেষক সাজিদ করিম ও লেখক মোকারম হোসেন।
সম্মেলন শেষে তথ্যমন্ত্রী অধিদপ্তরের ছাদে নবারুণ ছাদ-বাগান পরিদর্শন করেন। এ সময় বাগানের বিভিন্ন উদ্ভিদ সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দেন নবারুণ সম্পাদক নাসরিন জাহান লিপি।

সম্পর্কিত সংবাদ