ঢাকা, শুক্রুবার, জুলাই ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : আকাশ সংস্কৃতিতে যা ক্ষতিকর তা বর্জন করুন : রাষ্ট্রপতি * ভারতের নবনির্বাচিত প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন   |    জাতীয় সংবাদ : চলতি বছরে হবিগঞ্জ মেডিকেল কলেজের কার্যক্রম শুরু হবে : স্বাস্থ্যমন্ত্রী * প্রধান বিচারপতির সাথে বৈঠক : বিচারকদের শৃঙ্খলা বিধিমালা চূড়ান্ত আগামী সপ্তাহে : আইনমন্ত্রী   |    জাতীয় সংবাদ : রামনাথ কোবিন্দ ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত * জঙ্গিবাদ নির্মূলে সর্বাত্মক প্রচেষ্টা চালান : স্বরাষ্ট্রমন্ত্রী * বাংলাদেশকে পাকিস্তানী ধারায় ঠেলে দিতেই তাহেরকে খুন করা হয় : ইনু    |   প্রধানমন্ত্রী : মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর অবস্থান পুনর্ব্যক্ত * শিক্ষা মন্ত্রণালয়ের দুটি প্রকল্পের নকশা প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন * ভারতের নবনির্বাচিত প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর অভিনন্দন   |    জাতীয় সংবাদ : মেইড ইন লন্ডন মার্কা রূপরেখা দেশবাসী মানবে না: ওবায়দুল কাদের *বিএনপি নির্বাচন কমিশনকে বিতর্কিত করার ষড়যন্ত্র করছে: কামরুল ইসলাম *৮ বছরে ১০ হাজার এসআইডি কার্ড ইস্যু করা হয়েছে : নৌপরিবহন মন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : বাংলা একাডেমীতে লোকঐতিহ্য জাদুঘর শিগগরি উদ্বোধন    |    অর্থনীতি : জাতিসংঘে এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি উপস্থাপন   |   বিজ্ঞান ও প্রযুত্তি : মাগুরা সদর উপজেলা ভূমি অফিসকে ডিজিটাল করতে ৫১টি উদ্ভাবনী   |   আবহাওয়া : চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত   |    বিভাগীয় সংবাদ : মেঘনায় মাছ ধরার ট্রলার ডুবে ২ জেলের মৃত্যু *হবিগঞ্জে গ্রেপ্তার ৩২   |    জাতীয় সংবাদ : বন্যার্ত এলাকায় ডেপুটি স্পিকারের ত্রাণ বিতরণ *বন্যার পানি নামার পর সরকার কৃষক ও খামারীদের সহযোগিতা করবে : ত্রাণমন্ত্রী *এজলাস কক্ষে ভাঙচুর : ৫ আইনজীবীকে হাইকোটের ক্ষমা *আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা কাল   |    আন্তর্জাতিক সংবাদ : দলিত নেতা রামনাথ কোবিন্দ ভারতের নতুন রাষ্ট্রপতি *আফগানিস্তানে বিস্ফোরণে ৭ আইএস জঙ্গি নিহত *ভারতে বাস দুর্ঘটনায় ২৮ জন নিহত   |   খেলাধুলার সংবাদ : ২৮ জুলাই দেশব্যপী অনুষ্ঠিত হবে অলিম্পিক ডে রান *আগামীকাল শুরু হচ্ছে সামার এ্যাথলেটিকস *গোল্ডকাপ : আত্মঘাতি গোলে গোল্ডকাপের সেমিফাইনালে কোস্টারিকা   |   

আইন নিজের হাতে তুলে না নিতে স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ছাত্রী আফিয়া জাহান চৈতীর মৃত্যু পরবর্তী ঘটনাকে অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক বলে অভিহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
শুক্রবার এক বিবৃতিতে তিনি চৈতীর অকাল মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সহানুভূতি জানিয়েছেন।
বিবৃতিতে তিনি বলেন, এ ধরনের অকালমৃত্যুর শোক মেনে নেওয়া খুবই দুরূহ। তবে রোগীর মৃত্যুর জন্য ভুল চিকিৎসার অভিযোগ তুলে ডাক্তার লাঞ্ছনা বা হাসপাতাল ভাঙ্চুর এর মতো পরিস্থিতি মোটেও কাম্য নয়। হাসপাতালে রোগীর চিকিৎসায় ভুল বা অবহেলার অভিযোগ থাকলে সংক্ষুব্ধ ব্যক্তি বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) বরাবর অভিযোগ দায়ের করতে পারেন। চিকিৎসকদের বিরুদ্ধে আনীত যে কোন অভিযোগের তদন্ত করার দায়িত্ব ও পূর্ণক্ষমতা বিএমডিসির ওপর অর্পিত হয়েছে। সেন্ট্রাল হাসপাতালে সংক্ষুব্ধ স্বজনদেরকে বিএমডিসি বরাবর অভিযোগ করার অনুরোধ করে তিনি বলেন, বিএমডিসি স্বাধীন অবস্থান থেকে নিরপেক্ষ তদন্ত করে অভিযোগের প্রমাণ পেলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে। তাই যে কোন ভুল চিকিৎসার অভিযোগকে কেন্দ্র করে আইন নিজের হাতে তুলে না নেয়ার জন্য মন্ত্রী সকলের প্রতি আহ্বান জানান।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সকলকে মনে রাখতে হবে, রোগীর চিকিৎসা প্রদানকালে কোন চিকিৎসক ইচ্ছাকৃত কোন ভুল করে তার বা হাসপাতালের সুনাম ক্ষুণ করতে চাইবেন না। মানব সেবার মহান ব্রত নিয়ে চিকিৎসকরা দায়িত্বে গাফিলতি করবেন তাও সাধারণ মানুষ আশা করেন না। পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে চিকিৎসক এবং রোগীর সুসম্পর্কের মধ্য দিয়ে চিকিৎসা ব্যবস্থা অব্যাহত থাকলে সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে সরকারের প্রচেষ্টা সফল হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সম্পর্কিত সংবাদ