ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : অং সান সু চি বালিতে মাথা গুঁজে আছেন : অ্যামনেস্টি   |   খেলাধুলার সংবাদ : লয়েডকে পেছনে ফেরে সেরা অধিনায়ক কোহলি * কনটের অধীনে এক সপ্তাহের অনুশীলনেই আমার উন্নতি হয়েছে : হ্যাজার্ড * পেনাল্টি নিয়ে ব্যক্তিত্বের দ্বন্দ্বে পিএসজি তারকা নেইমার ও কাভানি   |    জাতীয় সংবাদ : নবায়নযোগ্যের চেয়ে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন খরচ কম : বিশেষজ্ঞ * নবম ওয়েজ বোর্ডের দাবি আদায়ে বিএফইউজে ও ডিইউজের অনশন সফল করার আহবান * সততা ও কর্মনিষ্ঠার যোগফল শুদ্ধাচার : তথ্যসচিব   |    জাতীয় সংবাদ : সিপিএর ঢাকা সম্মেলন সংসদীয় গণতন্ত্র বিকাশ, আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শিরীন শারমিন * দেশে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের স্থান নেই : শিল্পমন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গানের এ্যালবাম প্রকাশ করা হলো না শিল্পী আব্দুল জব্বারের * শ্রমিক আওয়াজ নেপালে এশিয়া ফিল্ম উৎসবে যাচ্ছে   |   প্রধানমন্ত্রী : অর্থনীতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে সরকার শ্রমিক অধিকার প্রতিষ্ঠায় গুরুত্ব দিয়েছে : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : ওইআর সম্মেলনে শিক্ষামন্ত্রী * ভিন্ন নদ-নদীর ৬২ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে *চিকিৎসা ক্ষেত্রে ডাক্তার-রোগীর সম্পর্কের উন্নয়ন জরুরি : উপাচার্য * কেন্দ্রীয় ১৪ দলের সভা বৃহস্পতিবার * দেশের বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত   |   প্রধানমন্ত্রী : যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে : ট্রাম্প * হাসিনা-মাহমুদ আব্বাস বৈঠকে রোহিঙ্গা ইস্যু আলোচনা * শান্তিরক্ষী বাহিনীতে যৌন নির্যাতন বন্ধে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত প্রধানমন্ত্রীর   |    আন্তর্জাতিক সংবাদ : জাতিসংঘে ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে সিসির সাক্ষাত * ফ্লোরিডায় ইরমার আঘাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে * যে কোন সময় শরণার্থী পরিস্থিতি যাচাইয়ে প্রস্তুত মিয়ানমার : সুকি * ইরাকের একটি রেস্টুরেন্টে বোমা হামলায় নিহত ৩   |   

আইন নিজের হাতে তুলে না নিতে স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ছাত্রী আফিয়া জাহান চৈতীর মৃত্যু পরবর্তী ঘটনাকে অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক বলে অভিহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
শুক্রবার এক বিবৃতিতে তিনি চৈতীর অকাল মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সহানুভূতি জানিয়েছেন।
বিবৃতিতে তিনি বলেন, এ ধরনের অকালমৃত্যুর শোক মেনে নেওয়া খুবই দুরূহ। তবে রোগীর মৃত্যুর জন্য ভুল চিকিৎসার অভিযোগ তুলে ডাক্তার লাঞ্ছনা বা হাসপাতাল ভাঙ্চুর এর মতো পরিস্থিতি মোটেও কাম্য নয়। হাসপাতালে রোগীর চিকিৎসায় ভুল বা অবহেলার অভিযোগ থাকলে সংক্ষুব্ধ ব্যক্তি বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) বরাবর অভিযোগ দায়ের করতে পারেন। চিকিৎসকদের বিরুদ্ধে আনীত যে কোন অভিযোগের তদন্ত করার দায়িত্ব ও পূর্ণক্ষমতা বিএমডিসির ওপর অর্পিত হয়েছে। সেন্ট্রাল হাসপাতালে সংক্ষুব্ধ স্বজনদেরকে বিএমডিসি বরাবর অভিযোগ করার অনুরোধ করে তিনি বলেন, বিএমডিসি স্বাধীন অবস্থান থেকে নিরপেক্ষ তদন্ত করে অভিযোগের প্রমাণ পেলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে। তাই যে কোন ভুল চিকিৎসার অভিযোগকে কেন্দ্র করে আইন নিজের হাতে তুলে না নেয়ার জন্য মন্ত্রী সকলের প্রতি আহ্বান জানান।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সকলকে মনে রাখতে হবে, রোগীর চিকিৎসা প্রদানকালে কোন চিকিৎসক ইচ্ছাকৃত কোন ভুল করে তার বা হাসপাতালের সুনাম ক্ষুণ করতে চাইবেন না। মানব সেবার মহান ব্রত নিয়ে চিকিৎসকরা দায়িত্বে গাফিলতি করবেন তাও সাধারণ মানুষ আশা করেন না। পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে চিকিৎসক এবং রোগীর সুসম্পর্কের মধ্য দিয়ে চিকিৎসা ব্যবস্থা অব্যাহত থাকলে সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে সরকারের প্রচেষ্টা সফল হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সম্পর্কিত সংবাদ