ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ঢাকা রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব জনমত সৃষ্টি করেছে : পররাষ্ট্রমন্ত্রী * পদ্মাসেতুর নির্মাণ কাজ ৪৯ শতাংশ সম্পন্ন * বিশ্বের বহু দেশের নির্বাচন কমিশনের চেয়ে এদেশের কমিশন বেশি স্বাধীনতা ভোগ করে : সিইসি   |   খেলাধুলার সংবাদ : ডি ভিলিয়ার্সের ব্যাটিং নৈপুন্যে সিরিজ জয় নিশ্চিত করলো দক্ষিণ আফ্রিকা * ডি ভিলিয়ার্সের বিধ্বংসী সেঞ্চুরিতে বাংলাদেশকে ৩৫৪ রানের টার্গেট দিলো দক্ষিণ আফ্রিকা   |    জাতীয় সংবাদ : দলকে সংগঠিত করে আগামী নির্বাচনে অংশগ্রহণ করুন : বেগম খালেদা জিয়ার উদ্দেশ্যে মোহাম্মদ নাসিম * আগামী নির্বাচনে ইভিএম প্রবর্তনসহ ১১-দফা সুপারিশ আওয়ামী লীগের * শেখ রাসেলের জন্মদিন উদযাপিত   |   রাষ্ট্রপতি : বঙ্গবন্ধুর পিএস অনুর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগের প্রস্তাব ইতিবাচক মনে করে ইসি : ওবায়দুল কাদের * মানবতাবিরোধী অপরাধ : আসামী মোফাজ্জলকে আটক দেখাতে নির্দেশ * রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রচেষ্টা অব্যাহত থাকবে : জাতিসংঘ মহাসচিব * নির্বাচন কমিশনে আওয়ামী লীগের ১১ দফার বিস্তারিত    |   প্রধানমন্ত্রী : শেখ রাসেলের জন্মদিনে মিলাদ ও দোয়া মাহফিলে প্রধানমন্ত্রী * বঙ্গবন্ধুর পিএস অনুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   আবহাওয়া : কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |    জাতীয় সংবাদ : সুপ্রিমকোর্টের ৯ কর্মকর্তাকে দায়িত্ব অর্পণ করে বদলীকৃত কর্মস্থলে যোগদানের নির্দেশ * ১৯৭৪ সনের আইন পুনরুজ্জীবনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিএফইউজে, মতামত দেয়ার সময় বাড়ানোর দাবি   |   খেলাধুলার সংবাদ : লোরিসের কাছে পয়েন্ট হারাতে হলো রিয়াল মাদ্রিদকে * নাপোলিকে ২-১ গেলে পরাজিত করেছে ম্যান সিটি * প্লে-অফ ম্যাচে সুইডেনের মুখোমুখি হবে ইতালি * ম্যানসিটির জয়টি কারারুদ্ধ কাতালানের স্বাধীনতাকামী নেতাদের উৎসর্গ করলেন গার্দিওলা   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে মাদক, সন্ত্রাস, বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক মতবিনিময় * নড়াইলে তুসখালী সেতুর নির্মাণ কাজ এগিয়ে চলছে *শিশুদের অধিকার নিশ্চিত করলে দায়িত্বশীল জাতি গঠন সম্ভব    |    আন্তর্জাতিক সংবাদ : উ. কোরিয়ার সাথে ট্রাম্পের ভয়ঙ্কর বাগযুদ্ধের সমালোচনা হিলারির* পাকিস্তানে আত্মঘাতী হামলায় নিহত ২, আহত ৬ * উগান্ডায় বয়স সীমা বিলের প্রতিবাদে বিক্ষোভ, পুলিশের টিয়ারগ্যাস নিক্ষেপ * কেনিয়ায় নির্বাচন কমিশনারের পদত্যাগ   |   

বঙ্গবন্ধু জ্বালানি খাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন

॥ সৈয়দ শুকুর আলী শুভ ॥
ঢাকা, ১৩ আগস্ট, ২০১৭ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদ্যুৎ ও জ্বালানি খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। এ লক্ষ্যে তিনি যথাযথ কর্মপন্থার মাধ্যমে গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপও নিয়েছেন। বঙ্গবন্ধু ১৯৭০ সালে জাতীয় নির্বাচনের প্রাক্কালে ২৮ অক্টোবর তাঁর নির্বাচনী বক্তৃতায় বিদ্যুৎ ও জ্বালানি খাতকে অগ্রাধিকার দিয়েছেন।
বন্যা নিয়ন্ত্রণের পরে বিদ্যুৎ খাতকে দ্বিতীয় অগ্রাধিকার হিসেবে উল্লেখ করে বঙ্গবন্ধু বলেছিলেন, বিদ্যুৎ উৎপাদন বহুগুণ বাড়াতেহবে। গ্রামেগঞ্জে যাতে ছোট ছোট শিল্প কারখানা গড়ে উঠে সে জন্য ব্যাপক পল্লী বিদ্যুতায়ন কর্মসূচিও নিতে হবে। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু ১৯৭২ সালের সংবিধানে বিদ্যুৎকে জনগণের অধিকার হিসেবে অন্তর্ভুক্ত করেছেন।
এই দূরদর্শী নেতা মালয়েশিয়ার পেট্রোনাস ও ইন্দোনেশিয়ার পার্টেমিনার লক্ষ্য ও আদলে জ্বালানি নিরাপত্তায় ওয়েল, গ্যাস এ্যান্ড মিনারেল কর্পোরেশন (পেট্টোবাংলা) প্রতিষ্ঠার মাধ্যমে একটি মাইলফলক পদক্ষেপ গ্রহণ করেন। তিনি ১৯৭২ সালে ঢাকা মহানগরীতে প্রাথমিক গ্যাস বিতরণ কার্যক্রম এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) প্রতিষ্ঠা করেন। মাত্র ২শ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা নিয়ে বিউবোর কার্যক্রম শুরু হয়। জাতির পিতা রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় বৃহদাকারের ঘোড়াশাল ও শাহজিবাজার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেন।
বঙ্গবন্ধু সরকার ১৯৭৫ সালের ৯ আগস্ট শেল বিভি হল্যান্ডের কাছ থেকে নামমাত্র মূল্যে তিতাস, হবিগঞ্জ, বাখরাবাদ, রশিদপুর ও কৈলাশটিলা এই ৫টি গ্যাস ক্ষেত্র লাভ করেন। এই ঐতিহাসিক চুক্তি সদ্য স্বাধীন বাংলাদেশের জ্বালানি চাহিদা পূরণে বড় ধরনের পথের উন্মোচন করে। এ পর্যন্ত এই ৫ গ্যাস ক্ষেত্র থেকে প্রায় ৮.৭৩ ট্রিলিয়ন কিউবিক ফুট গ্যাস উৎপাদিত হয়েছে। এই গ্যাস ক্ষেত্রগুলো এখনো বাংলাদেশের গ্যাস ও জ্বালানি খাতের মেরুদন্ড।
বঙ্গবন্ধু বঙ্গোপসাগরে তেল ও গ্যাস উত্তোলনে সম্পৃক্ত ৬টি আন্তর্জাতিক কোম্পানির সঙ্গে প্রোডাকশন শেয়ারিং কন্ট্রক্ট (পিএসসি) চালু করেন।

সম্পর্কিত সংবাদ