ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ১৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

বিজ্ঞান ও প্রযুক্তি : সরকার অর্থনীতিতে ডিজিটালাইজেশনকে গুরুত্ব দেয় : অর্থ প্রতিমন্ত্রী   |    জাতীয় সংবাদ : খ্রিস্টানদের ওপর যাতে হামলা না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে হবে : ওবায়দুল কাদের * ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী * সেফটি নেট কর্মসূচিতে বিশ্ব ব্যাংক আরো ২৪৫ মিলিয়ন ডলার দিচ্ছে *   |   রাষ্ট্রপতি : দুর্যোগ মোকাবেলায় ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : ভারত ও রাশিয়ার বীর যোদ্ধাদের প্রধানমন্ত্রীর সংবর্ধনা * প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তাগণ দেশকে আত্মনির্ভরশীলতার দিকে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : কাবুলে গোয়েন্দা প্রশিক্ষণ কেন্দ্রে হামলার দায়িত্ব স্বীকার আইএসর * গাজায় হামাসের লক্ষ্যবস্তুতে ইসরাইলী হামলা * শরণার্থী চুক্তির পরও রোহিঙ্গাদের গ্রাম জ্বালিয়ে দিয়েছে মিয়ানমার : এইচআরডব্লিউ * লেবাননে নিহত ব্রিটিশ নারীর সন্দেহভাজন খুনীকে গ্রেফতার   |    অর্থনীতি : সিলেটে দুদিনব্যাপী বিমা মেলা শুক্রবার শুরু   |   শিক্ষা : শাবির গণিত বিভাগের রজতজয়ন্তীর রেজিস্ট্রেশন শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের মুম্বাইয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড : ১২ জনের প্রাণহানি * যুক্তরাষ্ট্রে বিমান দুর্ঘটনায় ৩ জন নিহত * ফিলিপাইনে ভূমিধসে ২৬ জনের প্রাণহানি * ফিলিপাইনে ঝড়ের পর নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান * হন্ডুরাসের বিতর্কিত নির্বাচনে প্রেসিডেন্টের নাম ঘোষণা   |    জাতীয় সংবাদ : আগামী নির্বাচনে সরকার সংবিধানের বাইরে যাবে না : নাসিম * তুরস্কের প্রধানমন্ত্রী আজ রাতে ঢাকায় আসছেন * নতুন বছরে ৩৫ কোটি ৪২ লাখ ১৬২টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে : শিক্ষামন্ত্রী * চট্টগ্রামে মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে পদদলিত হয়ে ১০ জনের প্রাণহানি   |   খেলাধুলার সংবাদ : পুলিশ ক্রিকেটে ডিএমপি চ্যাম্পিয়ন * ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন ব্রাজিলিয়ান তারকা কাকা * সুয়ারেজ, পলিনহোর কল্যাণে রিয়ালের থেকে ১১ পয়েন্ট এগিয়ে গেল বার্সা   |    বিভাগীয় সংবাদ : লক্ষ্মীপুরে দরিদ্রদের মাঝে কম্বল বিতরণ * জয়পুরহাটে শৈতপ্রবাহ : হকার্স মার্কেটে উপচেপড়া ভিড় * দিরাই ও শাল্লায় ১০টি ব্রিজ নির্মাণ * ভোলার কোড়ালিয়ায় শিম চাষে ব্যস্ত সময় পার করছে চাষিরা    |   

বঙ্গবন্ধু জ্বালানি খাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন

॥ সৈয়দ শুকুর আলী শুভ ॥
ঢাকা, ১৩ আগস্ট, ২০১৭ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদ্যুৎ ও জ্বালানি খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। এ লক্ষ্যে তিনি যথাযথ কর্মপন্থার মাধ্যমে গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপও নিয়েছেন। বঙ্গবন্ধু ১৯৭০ সালে জাতীয় নির্বাচনের প্রাক্কালে ২৮ অক্টোবর তাঁর নির্বাচনী বক্তৃতায় বিদ্যুৎ ও জ্বালানি খাতকে অগ্রাধিকার দিয়েছেন।
বন্যা নিয়ন্ত্রণের পরে বিদ্যুৎ খাতকে দ্বিতীয় অগ্রাধিকার হিসেবে উল্লেখ করে বঙ্গবন্ধু বলেছিলেন, বিদ্যুৎ উৎপাদন বহুগুণ বাড়াতেহবে। গ্রামেগঞ্জে যাতে ছোট ছোট শিল্প কারখানা গড়ে উঠে সে জন্য ব্যাপক পল্লী বিদ্যুতায়ন কর্মসূচিও নিতে হবে। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু ১৯৭২ সালের সংবিধানে বিদ্যুৎকে জনগণের অধিকার হিসেবে অন্তর্ভুক্ত করেছেন।
এই দূরদর্শী নেতা মালয়েশিয়ার পেট্রোনাস ও ইন্দোনেশিয়ার পার্টেমিনার লক্ষ্য ও আদলে জ্বালানি নিরাপত্তায় ওয়েল, গ্যাস এ্যান্ড মিনারেল কর্পোরেশন (পেট্টোবাংলা) প্রতিষ্ঠার মাধ্যমে একটি মাইলফলক পদক্ষেপ গ্রহণ করেন। তিনি ১৯৭২ সালে ঢাকা মহানগরীতে প্রাথমিক গ্যাস বিতরণ কার্যক্রম এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) প্রতিষ্ঠা করেন। মাত্র ২শ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা নিয়ে বিউবোর কার্যক্রম শুরু হয়। জাতির পিতা রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় বৃহদাকারের ঘোড়াশাল ও শাহজিবাজার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেন।
বঙ্গবন্ধু সরকার ১৯৭৫ সালের ৯ আগস্ট শেল বিভি হল্যান্ডের কাছ থেকে নামমাত্র মূল্যে তিতাস, হবিগঞ্জ, বাখরাবাদ, রশিদপুর ও কৈলাশটিলা এই ৫টি গ্যাস ক্ষেত্র লাভ করেন। এই ঐতিহাসিক চুক্তি সদ্য স্বাধীন বাংলাদেশের জ্বালানি চাহিদা পূরণে বড় ধরনের পথের উন্মোচন করে। এ পর্যন্ত এই ৫ গ্যাস ক্ষেত্র থেকে প্রায় ৮.৭৩ ট্রিলিয়ন কিউবিক ফুট গ্যাস উৎপাদিত হয়েছে। এই গ্যাস ক্ষেত্রগুলো এখনো বাংলাদেশের গ্যাস ও জ্বালানি খাতের মেরুদন্ড।
বঙ্গবন্ধু বঙ্গোপসাগরে তেল ও গ্যাস উত্তোলনে সম্পৃক্ত ৬টি আন্তর্জাতিক কোম্পানির সঙ্গে প্রোডাকশন শেয়ারিং কন্ট্রক্ট (পিএসসি) চালু করেন।

সম্পর্কিত সংবাদ