ঢাকা, শনিবার, অগাস্ট ১৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : বার্সেলোনায় সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা প্রধানমন্ত্রীর   |    জাতীয় সংবাদ : মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করার লক্ষ্যেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল : আমির হোসেন আমু * খালেদা জিয়া বিদেশে বসে বন্যার্তদের জন্য মায়াকান্না করছেন : নাসিম * ওয়াটার এইড-এর আন্তর্জাতিক নির্বাহী পরিচালক রোববার ঢাকায় আসছেন   |   শিক্ষা : ইবির অধীন ফাযিল স্নাতক পরীক্ষা স্থগিত * দেশের সকল জেলা-উপজেলায় নভেম্বরের মধ্যে শিক্ষার্থীদের বই পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ চলছে   |    জাতীয় সংবাদ : ভূয়া জন্মদিন পালন করে জাতির পিতার প্রতি অশ্রদ্ধা ও বিকৃত মানসিকতার পরিচয় দিচ্ছেন খালেদা জিয়া : ইনু * মনোবিজ্ঞানের প্রায়োগিক ক্ষেত্রগুলো চিহ্নিত করতে হবে : নাহিদ * রেলওয়ের অগ্রীম টিকিট বিক্রি শুরু * রোববার পর্যন্ত হজ ভিসার আবেদনের সময় বাড়ানো হলো    |   বিনোদন ও শিল্পকলা : জহির রায়হানের জন্মদিনে উদীচীর দুদিনব্যাপী চলচ্চিত্র উৎসব শুরু   |    জাতীয় সংবাদ : মনোবিজ্ঞানের প্রায়োগিক ক্ষেত্রগুলো চিহ্নিত করতে হবে : নাহিদ * পুনর্বাসন না হওয়া পর্যন্ত সরকার বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকবে : ওবায়দুল কাদের * দেশের সার্বিক বন্যা পরিস্থিতি উন্নতির দিকে, ৪৬টির পানি হ্রাস   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে এবার ঈদে ১১৪ কোটি টাকার পশু বেচা-কেনার আশা * নওগাঁয় ২৪৭ মেট্রিক টন চাল ও সাড়ে ৯ লাখ নগদ টাকা বিতরণ * নড়াইলে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭২র উন্নত চাষ পদ্ধতি শীর্ষক কর্মশালা * বরগুনায় সড়কে ধান মাড়াই ও শুকানো হচ্ছে : দুর্ঘটনার আশংকা   |   আবহাওয়া : দেশের অধিকাংশ জায়গায় মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : সৌদি আরব যাবেন কাতারের হজযাত্রীরা * ফিলিপাইনে মাদক বিরোধী অভিযানে অন্তত ৩৯ জন নিহত * স্পেনে ভয়াবহ হামলা : হতাহতদের মধ্যে রয়েছে ১৮টি দেশের নাগরিক * বার্সেলোনায় সন্দেহভাজন ৪ সন্ত্রাসীকে গুলি করে হত্যা   |   খেলাধুলার সংবাদ : ১১ বছর পর টেস্ট সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া * ভারতকে এখনই বিশ্বসেরা মানতে রাজি নন ক্লার্ক* ভারত-শ্রীলংকা দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ * ফিফা বর্ষসেরা কোচের তালিকায় জিদান * এক মাসের জন্য মাঠের বাইরে সুয়ারেজ   |   

বঙ্গবন্ধু জ্বালানি খাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন

॥ সৈয়দ শুকুর আলী শুভ ॥
ঢাকা, ১৩ আগস্ট, ২০১৭ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদ্যুৎ ও জ্বালানি খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। এ লক্ষ্যে তিনি যথাযথ কর্মপন্থার মাধ্যমে গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপও নিয়েছেন। বঙ্গবন্ধু ১৯৭০ সালে জাতীয় নির্বাচনের প্রাক্কালে ২৮ অক্টোবর তাঁর নির্বাচনী বক্তৃতায় বিদ্যুৎ ও জ্বালানি খাতকে অগ্রাধিকার দিয়েছেন।
বন্যা নিয়ন্ত্রণের পরে বিদ্যুৎ খাতকে দ্বিতীয় অগ্রাধিকার হিসেবে উল্লেখ করে বঙ্গবন্ধু বলেছিলেন, বিদ্যুৎ উৎপাদন বহুগুণ বাড়াতেহবে। গ্রামেগঞ্জে যাতে ছোট ছোট শিল্প কারখানা গড়ে উঠে সে জন্য ব্যাপক পল্লী বিদ্যুতায়ন কর্মসূচিও নিতে হবে। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু ১৯৭২ সালের সংবিধানে বিদ্যুৎকে জনগণের অধিকার হিসেবে অন্তর্ভুক্ত করেছেন।
এই দূরদর্শী নেতা মালয়েশিয়ার পেট্রোনাস ও ইন্দোনেশিয়ার পার্টেমিনার লক্ষ্য ও আদলে জ্বালানি নিরাপত্তায় ওয়েল, গ্যাস এ্যান্ড মিনারেল কর্পোরেশন (পেট্টোবাংলা) প্রতিষ্ঠার মাধ্যমে একটি মাইলফলক পদক্ষেপ গ্রহণ করেন। তিনি ১৯৭২ সালে ঢাকা মহানগরীতে প্রাথমিক গ্যাস বিতরণ কার্যক্রম এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) প্রতিষ্ঠা করেন। মাত্র ২শ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা নিয়ে বিউবোর কার্যক্রম শুরু হয়। জাতির পিতা রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় বৃহদাকারের ঘোড়াশাল ও শাহজিবাজার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেন।
বঙ্গবন্ধু সরকার ১৯৭৫ সালের ৯ আগস্ট শেল বিভি হল্যান্ডের কাছ থেকে নামমাত্র মূল্যে তিতাস, হবিগঞ্জ, বাখরাবাদ, রশিদপুর ও কৈলাশটিলা এই ৫টি গ্যাস ক্ষেত্র লাভ করেন। এই ঐতিহাসিক চুক্তি সদ্য স্বাধীন বাংলাদেশের জ্বালানি চাহিদা পূরণে বড় ধরনের পথের উন্মোচন করে। এ পর্যন্ত এই ৫ গ্যাস ক্ষেত্র থেকে প্রায় ৮.৭৩ ট্রিলিয়ন কিউবিক ফুট গ্যাস উৎপাদিত হয়েছে। এই গ্যাস ক্ষেত্রগুলো এখনো বাংলাদেশের গ্যাস ও জ্বালানি খাতের মেরুদন্ড।
বঙ্গবন্ধু বঙ্গোপসাগরে তেল ও গ্যাস উত্তোলনে সম্পৃক্ত ৬টি আন্তর্জাতিক কোম্পানির সঙ্গে প্রোডাকশন শেয়ারিং কন্ট্রক্ট (পিএসসি) চালু করেন।

সম্পর্কিত সংবাদ