ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ঢাকা রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব জনমত সৃষ্টি করেছে : পররাষ্ট্রমন্ত্রী * পদ্মাসেতুর নির্মাণ কাজ ৪৯ শতাংশ সম্পন্ন * বিশ্বের বহু দেশের নির্বাচন কমিশনের চেয়ে এদেশের কমিশন বেশি স্বাধীনতা ভোগ করে : সিইসি   |   খেলাধুলার সংবাদ : ডি ভিলিয়ার্সের ব্যাটিং নৈপুন্যে সিরিজ জয় নিশ্চিত করলো দক্ষিণ আফ্রিকা * ডি ভিলিয়ার্সের বিধ্বংসী সেঞ্চুরিতে বাংলাদেশকে ৩৫৪ রানের টার্গেট দিলো দক্ষিণ আফ্রিকা   |    জাতীয় সংবাদ : দলকে সংগঠিত করে আগামী নির্বাচনে অংশগ্রহণ করুন : বেগম খালেদা জিয়ার উদ্দেশ্যে মোহাম্মদ নাসিম * আগামী নির্বাচনে ইভিএম প্রবর্তনসহ ১১-দফা সুপারিশ আওয়ামী লীগের * শেখ রাসেলের জন্মদিন উদযাপিত   |   রাষ্ট্রপতি : বঙ্গবন্ধুর পিএস অনুর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগের প্রস্তাব ইতিবাচক মনে করে ইসি : ওবায়দুল কাদের * মানবতাবিরোধী অপরাধ : আসামী মোফাজ্জলকে আটক দেখাতে নির্দেশ * রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রচেষ্টা অব্যাহত থাকবে : জাতিসংঘ মহাসচিব * নির্বাচন কমিশনে আওয়ামী লীগের ১১ দফার বিস্তারিত    |   প্রধানমন্ত্রী : শেখ রাসেলের জন্মদিনে মিলাদ ও দোয়া মাহফিলে প্রধানমন্ত্রী * বঙ্গবন্ধুর পিএস অনুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   আবহাওয়া : কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |    জাতীয় সংবাদ : সুপ্রিমকোর্টের ৯ কর্মকর্তাকে দায়িত্ব অর্পণ করে বদলীকৃত কর্মস্থলে যোগদানের নির্দেশ * ১৯৭৪ সনের আইন পুনরুজ্জীবনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিএফইউজে, মতামত দেয়ার সময় বাড়ানোর দাবি   |   খেলাধুলার সংবাদ : লোরিসের কাছে পয়েন্ট হারাতে হলো রিয়াল মাদ্রিদকে * নাপোলিকে ২-১ গেলে পরাজিত করেছে ম্যান সিটি * প্লে-অফ ম্যাচে সুইডেনের মুখোমুখি হবে ইতালি * ম্যানসিটির জয়টি কারারুদ্ধ কাতালানের স্বাধীনতাকামী নেতাদের উৎসর্গ করলেন গার্দিওলা   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে মাদক, সন্ত্রাস, বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক মতবিনিময় * নড়াইলে তুসখালী সেতুর নির্মাণ কাজ এগিয়ে চলছে *শিশুদের অধিকার নিশ্চিত করলে দায়িত্বশীল জাতি গঠন সম্ভব    |    আন্তর্জাতিক সংবাদ : উ. কোরিয়ার সাথে ট্রাম্পের ভয়ঙ্কর বাগযুদ্ধের সমালোচনা হিলারির* পাকিস্তানে আত্মঘাতী হামলায় নিহত ২, আহত ৬ * উগান্ডায় বয়স সীমা বিলের প্রতিবাদে বিক্ষোভ, পুলিশের টিয়ারগ্যাস নিক্ষেপ * কেনিয়ায় নির্বাচন কমিশনারের পদত্যাগ   |   

নদ-নদীসমূহে পানি বাড়ছে : বন্যার আশংকা

ঢাকা, ১২ আগস্ট, ২০১৭ (বাসস) : দেশের নদ-নদীসমুহে পানি বাড়ছে। আগামী ৭২ ঘন্টায় যমুনা ও ব্রহ্মপুত্রের পানি ১ মিটার পর্যন্ত বাড়তে পারে।
অপরদিকে গঙ্গা-পদ্মা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও তা বর্তমানে বিপদসীমার ১ দশমিক ৫-২ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।
পানি বাড়ার এই প্রবণতায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবি)বন্যা পূর্বভাস ও সতর্কীকরণ কেন্দ্র বন্যার আশংকা করছে।
আজ পাউবির বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের উজানের তিনটি অববাহিকায় (গঙ্গা, ব্রহ্মপুত্র এবং মেঘনা) মৌসুমী বায়ু সক্রিয় থাকার ফলে বিগত তিনদিন থেকে মাঝারী থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। ফল এই অববাহিকার নদীসমূহের ভারতীয় অংশে এবং বাংলাদেশের অভ্যন্তরে পানি বৃদ্ধি পাচ্ছে।
এতে বলা হয়, বিগত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা নদীর ভারতীয় অংশে গড়ে ৭০ থেকে ৮০ সেন্টিমিটার এবং বাংলাদেশ অংশে ৫৫ সেন্টিমিন্টার, গঙ্গা-পদ্মা নদীর ভারতীয় অংশে ১৬ সেন্টিমিটার. ও বাংলাদেশ অংশে ১৫ সেন্টিমিটার এবং মেঘনা অববাহিকায় গড়ে ১ মিটার করে পানি বৃদ্ধি পেয়েছে।
মেঘনা অববাহিকায় প্রধান-প্রধান নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় নিম্নাঞ্চলসহ বাঁধের বাইরে নদীর পাশর্^বর্তী এলাকা প্লাবিত হয়েছে, যা আগামী ২৪ ঘণ্টায় অবনতিশীল থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
দেশের বিভিন্ন নদ-নদীর পানি ৯০টি সমতল স্টেশনের পর্যবেক্ষণ অনুযায়ী ৮১টি পয়েন্টের পানি বৃদ্ধি পেয়েছে, হ্রাস পেয়েছে ৬টির এবং ২টি পয়েন্টের পানি অপরিবর্তিত রয়েছে। একটি পয়েন্টের কোন তথ্য পাওয়া যায়নি।
শনিবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় ৯০টি পানি সমতল স্টেশনের পর্যবেক্ষণ অনুযায়ী ১৭ পয়েন্টের পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
এ সময় ১৬টি পয়েন্টে ১০০ মি.লি.এবং ৩৮টি পয়েন্টে ৫০ মি.লি. এর উপরে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
নদ-নদীর পরিস্থিতি সম্পর্কে বন্যা পূর্বাভাস ও সতর্কীরণ কেন্দ্রের অপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
আগামী ২৪ ঘন্টায় সুরমা-কুশিয়ারা নদীর পানি সমতল বৃদ্ধি অব্যাহত থাকতে পারে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।
শুক্রার সকাল ৯টা থেকে শনিবার সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘন্টায় সুনামগঞ্জে ২০৫মি.লি. দিনাজপুরে ১৮৭ মি.লি. ডালিয়ায় ১৮৬ মি.লি. এবং ময়মনসিংহে ১৮২ মি.লি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
এ সময় পর্যন্ত মনু নদীর মনু রেলওয়ে ব্রীজের পয়েন্টে ৩৬৮ সে.মি, খোয়াই নদীর বাল্লা পয়েন্টে ২২১ সে. মি, খ্য়োাই নদীর হবিগঞ্জ পয়েন্টে ৪৭০ সে.মি,ধলাই নদীর কমলগঞ্জ পয়েন্টে ২৭৮ সে.মি. এবং ভুগাই নদীর নাকুয়াগাও পয়েন্টে ৩২০ সে.মি পানি বৃদ্ধি পায়।

সম্পর্কিত সংবাদ