ঢাকা, মঙ্গলবার, অগাস্ট ২২, ২০১৭

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : নিরাপদ খাদ্য নিশ্চিতে আইনের পাশাপাশি জনসচেতনতা গড়ে তুলতে হবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতির সঙ্গে ইইউর রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ   |    অর্থনীতি : মেধাস্বত্ত্ব অধিদফতরে সহায়তা বিভাগ চালুর সুপারিশ   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রে ট্রেন দুর্ঘটনায় ৩৩ জন আহত *বার্সেলোনায় হামলাকারী পুলিশের গুলিতে নিহত *তিন তালাক সংবিধান বিরোধী : ভারতের সুপ্রিম কোর্টের রায় *তিন তালাক সংবিধান বিরোধী : ভারতের সুপ্রিম কোর্টের রায়   |    জাতীয় সংবাদ : রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ ২৪ আগস্ট শুরু   |   প্রধানমন্ত্রী : বাংলাদেশের উন্নয়নে জাপানী সহায়তা অব্যাহত থাকবে : দূত * বিএনপি-জামায়াতের পেট্রোল বোমায় হতাহতদের পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর চেক বিতরণ * সরকার সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে অগ্রাধিকারভিত্তিতে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী   |   আবহাওয়া : সারাদেশে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : নবম ওয়েজ বোর্ড গঠনের দাবিতে বিএফইউজের কর্মসূচি ঘোষণা * পাবনায় সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত আহত ১৫ * নায়করাজ রাজ্জাকের ইন্তেকালে এলজিআরডি মন্ত্রীর শোক * কিংবদন্তী চলচ্চিত্র অভিনেতা রাজ্জাকের ইন্তেকালে প্রবাসীকল্যাণ মন্ত্রীর শোক   |   শিক্ষা : ঢাবি ডিনস্ এ্যাওয়ার্ড পেলেন ২৮জন মেধাবী শিক্ষার্থী   |   খেলাধুলার সংবাদ : রুনির গোলে ম্যান সিটির সাথে ১-১ গোলে ড্র করলো এভারটন * রাজপুতের সঙ্গে চুক্তি বাড়াবেনা আফগানিস্তান ক্রিকেট * কোচিং ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন সাবেক প্রোটিয়া অধিনায়ক স্মিথ * ভারত বক্সিং ডে টেস্ট না খেলায় হতাশ দক্ষিণ আফ্রিকা   |    বিভাগীয় সংবাদ : ব্রহ্মপুত্র অববাহিকায় বন্যা পরিস্থিতির উন্নতি    |   

চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও মিশুক মুনিরের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা, ১৩ আগস্ট, ২০১৭ (বাসস) : উপমহাদেশের অন্যতম খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের সাবেক প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী মিশুক মুনিরের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ।
খ্যাতিমান এই ব্যক্তিদ্বয়ের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদসহ বিভিন্ন সংগঠন শুক্রবার থেকে নানা কর্মসূচি গ্রহণ করেছে।
উল্লেখ্য, ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় এ দুজনসহ পাঁচ জন প্রাণ হারান। নতুন চলচ্চিত্র কাগজের ফুল-এর শুটিংয়ের স্থান দেখতে তারেক মাসুদ ও মিশুক মুনির সহকর্মীদের নিয়ে মানিকগঞ্জে যান। ফেরার পথে মানিকগঞ্জেই সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান তারা।
তারেক মাসুদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী স্মরণে গ্রহণ করা হয়েছে নানা কর্মসূচী। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে শুক্রবার থেকে শুরু হয়েছে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের নবম আসর। আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনে প্রথমবারের মত তারেক মাসুদের প্রয়াণদিবস উপলক্ষে এই বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়।
এদিকে শনিবার টিএসসি মিলনায়তনে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা, বিকাল ৩টা থেকে সাড়ে ৫টা এবং সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মোট তিনটি পর্বে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
এছাড়াও আগামী ২০ ও ২১ আগস্ট অঁলিয়াস ফ্রসেজ, ঢাকা এবং ২৪ ও ২৫ আগস্ট অঁলিয়াস ফ্রসেজ, চট্টগ্রামে উৎসবের পরবর্তী পর্বগুলো অনুষ্ঠিত হবে।
তারেক মাসুদ ১৯৮৫ সালের শেষ দিকে বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানকে নিয়ে নির্মাণ করেন জীবনের প্রথম প্রামাণ্যচিত্র আদম সুরত। এরপর ১৯৯৫ সালে নির্মাণ করেন মুক্তিযুদ্ধের ইতিহাসনির্ভর দুটি প্রামাণ্যচিত্র মুক্তির গান ও মুক্তির কথা।
তিনি ২০০২ সালে নির্মাণ করেন প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা মাটির ময়না। মুক্তিযুদ্ধ আশ্রিত নান্দনিক এই সিনেমা কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার পাশাপাশি জিতে নেয় সমালোচক পুরস্কার। এরপর তারেক মাসুদ ২০০৬ সালে নির্মাণ করেন অন্তর্যাত্রা। সর্বশেষ নির্মাণ করেন রানওয়ে ছবিটি। প্রস্তুতি নিচ্ছিলেন নতুন ছবি কাগজের ফুল নির্মাণের। এ ছাড়াও তারেক মাসুদের উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছে- সোনার বেড়ি, একুশে ও নরসুন্দর।
অন্যদিকে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা মিশুক মুনির শহীদ বুদ্ধিজীবী মুনির চৌধুরীর ছেলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পাঠ চুকিয়ে ওই বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন তিনি। চিত্রগ্রাহক ও সম্প্রচার সাংবাদিকতার পথিকৃৎ মিশুক মুনীর দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে বিবিসির হয়ে কাজ করেন। একুশে টেলিভিশন চালু হলে এ অঙ্গনের অন্যতম যোগ্য ব্যক্তি হিসেবে তিনিই দায়িত্ব পান সংবাদ বিভাগ পরিচালনার।

সম্পর্কিত সংবাদ