ঢাকা, শুক্রুবার, অক্টোবর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ষোড়শ সংশোধনী রায় রিভিউ : এটর্নি জেনারেলের নেতৃত্বে ১১ সদস্যের কমিটি * বাংলাদেশের মানুষ অসাম্প্রদায়িক : গওহর রিজভী * এ বছর জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড লাভ করল ত্রিশ সংগঠন   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশ ক্রিকেট দলের বোলিং বিভাগে আরো অনেক উন্নতি করতে হবে : পাপন   |   রাষ্ট্রপতি : স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতি আগামীকাল লন্ডন যাচ্ছেন    |   খেলাধুলার সংবাদ : সৌদি আরবে ফুটবলের উন্নয়নে কাজ করবে ম্যানইউ * পুতিনের আমন্ত্রণে বিশ্বকাপ দেখতে যাবেন ব্লাটার * আবারো অভিযুক্ত হাফিজের বোলিং * ওয়ানডে ফর্মেটে তিন বিভাগে শীর্ষ স্থানে ডি ভিলিয়ার্স-হাসান-হাফিজ * পাঁচ ধাপ উন্নতি হয়েছে মুশফিকুরের   |    আন্তর্জাতিক সংবাদ : মিয়ানমারে খনি বর্জ্য থেকে রত্ন পাথর সংগ্রহকারীদের সাথে পুলিশের সংঘর্ষ, নিহত ৫ * স্পেন থেকে কলম্বিয়ার আদিবাসী নিদর্শন ফেরত আনার নির্দেশ দিয়েছে দেশটির আদালত   |    জাতীয় সংবাদ : রোহিঙ্গাদের ওপর গণহত্যা-বর্বরতা বন্ধের দাবিতে জাতিসংঘ মহাসচিব বরাবর স্মারকলিপি দিবে সিপিবি, বাসদ ও বামমোর্চা * জাতীয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মিনি ম্যারানের বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ   |    বিভাগীয় সংবাদ : বৈরী আবহাওয়ায় কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ * ঝিনাইদহের দুই বিউটি পার্লারে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা * কুমিল্লার বিজয়পুর মৃৎশিল্প সুনাম ও ঐতিহ্য এখনো রয়েছে   |   আবহাওয়া : সমুদ্র বন্দরসমূহের জন্য তিন নম্বর সতর্ক সংকেত * দেশের বিভিন্ন স্থানে বজ্রবৃষ্টিসহ ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে   |   শিক্ষা : ঢাবির ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত * দিনাজপুর শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষায় এবার ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন পরীক্ষার্থী   |    আন্তর্জাতিক সংবাদ : পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ এগিয়ে নেয়ার সিদ্ধান্ত দ.কোরিয়ার * পুন:দখলকৃত রাকা শহর বেসামরিক প্রশাসনের কাছে হস্তান্তর করা হচ্ছে * ভারতের তামিলনাড়ুতে ভবন ধসে ৮ জন নিহত * নিউ ক্যালেডোনিয়ায় প্রতিযোগিতাকালে ফরাসি সাইক্লিস্ট নিহত   |   

চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও মিশুক মুনিরের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা, ১৩ আগস্ট, ২০১৭ (বাসস) : উপমহাদেশের অন্যতম খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের সাবেক প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী মিশুক মুনিরের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ।
খ্যাতিমান এই ব্যক্তিদ্বয়ের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদসহ বিভিন্ন সংগঠন শুক্রবার থেকে নানা কর্মসূচি গ্রহণ করেছে।
উল্লেখ্য, ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় এ দুজনসহ পাঁচ জন প্রাণ হারান। নতুন চলচ্চিত্র কাগজের ফুল-এর শুটিংয়ের স্থান দেখতে তারেক মাসুদ ও মিশুক মুনির সহকর্মীদের নিয়ে মানিকগঞ্জে যান। ফেরার পথে মানিকগঞ্জেই সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান তারা।
তারেক মাসুদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী স্মরণে গ্রহণ করা হয়েছে নানা কর্মসূচী। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে শুক্রবার থেকে শুরু হয়েছে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের নবম আসর। আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনে প্রথমবারের মত তারেক মাসুদের প্রয়াণদিবস উপলক্ষে এই বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়।
এদিকে শনিবার টিএসসি মিলনায়তনে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা, বিকাল ৩টা থেকে সাড়ে ৫টা এবং সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মোট তিনটি পর্বে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
এছাড়াও আগামী ২০ ও ২১ আগস্ট অঁলিয়াস ফ্রসেজ, ঢাকা এবং ২৪ ও ২৫ আগস্ট অঁলিয়াস ফ্রসেজ, চট্টগ্রামে উৎসবের পরবর্তী পর্বগুলো অনুষ্ঠিত হবে।
তারেক মাসুদ ১৯৮৫ সালের শেষ দিকে বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানকে নিয়ে নির্মাণ করেন জীবনের প্রথম প্রামাণ্যচিত্র আদম সুরত। এরপর ১৯৯৫ সালে নির্মাণ করেন মুক্তিযুদ্ধের ইতিহাসনির্ভর দুটি প্রামাণ্যচিত্র মুক্তির গান ও মুক্তির কথা।
তিনি ২০০২ সালে নির্মাণ করেন প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা মাটির ময়না। মুক্তিযুদ্ধ আশ্রিত নান্দনিক এই সিনেমা কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার পাশাপাশি জিতে নেয় সমালোচক পুরস্কার। এরপর তারেক মাসুদ ২০০৬ সালে নির্মাণ করেন অন্তর্যাত্রা। সর্বশেষ নির্মাণ করেন রানওয়ে ছবিটি। প্রস্তুতি নিচ্ছিলেন নতুন ছবি কাগজের ফুল নির্মাণের। এ ছাড়াও তারেক মাসুদের উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছে- সোনার বেড়ি, একুশে ও নরসুন্দর।
অন্যদিকে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা মিশুক মুনির শহীদ বুদ্ধিজীবী মুনির চৌধুরীর ছেলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পাঠ চুকিয়ে ওই বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন তিনি। চিত্রগ্রাহক ও সম্প্রচার সাংবাদিকতার পথিকৃৎ মিশুক মুনীর দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে বিবিসির হয়ে কাজ করেন। একুশে টেলিভিশন চালু হলে এ অঙ্গনের অন্যতম যোগ্য ব্যক্তি হিসেবে তিনিই দায়িত্ব পান সংবাদ বিভাগ পরিচালনার।

সম্পর্কিত সংবাদ