ঢাকা, শুক্রুবার, অক্টোবর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ষোড়শ সংশোধনী রায় রিভিউ : এটর্নি জেনারেলের নেতৃত্বে ১১ সদস্যের কমিটি * বাংলাদেশের মানুষ অসাম্প্রদায়িক : গওহর রিজভী * এ বছর জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড লাভ করল ত্রিশ সংগঠন   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশ ক্রিকেট দলের বোলিং বিভাগে আরো অনেক উন্নতি করতে হবে : পাপন   |   রাষ্ট্রপতি : স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতি আগামীকাল লন্ডন যাচ্ছেন    |   খেলাধুলার সংবাদ : সৌদি আরবে ফুটবলের উন্নয়নে কাজ করবে ম্যানইউ * পুতিনের আমন্ত্রণে বিশ্বকাপ দেখতে যাবেন ব্লাটার * আবারো অভিযুক্ত হাফিজের বোলিং * ওয়ানডে ফর্মেটে তিন বিভাগে শীর্ষ স্থানে ডি ভিলিয়ার্স-হাসান-হাফিজ * পাঁচ ধাপ উন্নতি হয়েছে মুশফিকুরের   |    আন্তর্জাতিক সংবাদ : মিয়ানমারে খনি বর্জ্য থেকে রত্ন পাথর সংগ্রহকারীদের সাথে পুলিশের সংঘর্ষ, নিহত ৫ * স্পেন থেকে কলম্বিয়ার আদিবাসী নিদর্শন ফেরত আনার নির্দেশ দিয়েছে দেশটির আদালত   |    জাতীয় সংবাদ : রোহিঙ্গাদের ওপর গণহত্যা-বর্বরতা বন্ধের দাবিতে জাতিসংঘ মহাসচিব বরাবর স্মারকলিপি দিবে সিপিবি, বাসদ ও বামমোর্চা * জাতীয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মিনি ম্যারানের বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ   |    বিভাগীয় সংবাদ : বৈরী আবহাওয়ায় কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ * ঝিনাইদহের দুই বিউটি পার্লারে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা * কুমিল্লার বিজয়পুর মৃৎশিল্প সুনাম ও ঐতিহ্য এখনো রয়েছে   |   আবহাওয়া : সমুদ্র বন্দরসমূহের জন্য তিন নম্বর সতর্ক সংকেত * দেশের বিভিন্ন স্থানে বজ্রবৃষ্টিসহ ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে   |   শিক্ষা : ঢাবির ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত * দিনাজপুর শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষায় এবার ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন পরীক্ষার্থী   |    আন্তর্জাতিক সংবাদ : পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ এগিয়ে নেয়ার সিদ্ধান্ত দ.কোরিয়ার * পুন:দখলকৃত রাকা শহর বেসামরিক প্রশাসনের কাছে হস্তান্তর করা হচ্ছে * ভারতের তামিলনাড়ুতে ভবন ধসে ৮ জন নিহত * নিউ ক্যালেডোনিয়ায় প্রতিযোগিতাকালে ফরাসি সাইক্লিস্ট নিহত   |   

সাড়ে আট বছরে শিক্ষার্থীর সংখ্যা আড়াই গুণ বেড়েছে : শিক্ষামন্ত্রী

ঢাকা, ১৩ আগস্ট, ২০১৭ (বাসস) : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, গত সাড়ে আট বছরে শিক্ষার্থীর সংখ্যা প্রায় আড়াই গুণ বেড়েছে।
এরফলে নতুন অবকাঠামো নির্মাণের প্রয়োজনীয়তাও অনেক বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তিনি বলেন,২০১৮ সালের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ,মাদরাসা, কলেজ ও সরকারি বিশ্ববিদ্যালগুলোতে সাড়ে ১৯ হাজার ভবন নির্মাণ সম্পন্ন হবে। শিক্ষামন্ত্রী শনিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উন্নয়ন কাজ নিয়ে মাঠ পর্যায়ের প্রকৌশলীদের সাথে মতবিনিময় এবং নবনিয়োগপ্রাপ্ত প্রকৌশলীদের মাঝে মোটর সাইকেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তাদের আরো সততা ও দক্ষতার সাথে কাজ সম্পাদন করার নির্দেশনা দিয়ে নুরুল ইসলাম নাহিদ বলেন, চলতি অর্থ-বছরের সকল কাজ আগামী মে মাসের মধ্যে সম্পন্ন করতে হবে। কাজের ক্ষেত্রে কোন গাফিলতি করা যাবে না। শিক্ষা অবকাঠামো নির্মাণে কোন দুর্নীতি সহ্য করা হবে না। এক্ষেত্রে আমরা জিরো টলারেন্স নীতি নিয়েছি।
তিনি বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর (ইইডি) সারাদেশে অবকাঠামো নির্মাণে ব্যাপক কার্যক্রম গ্রহন করে। এ উন্নয়ন কার্যক্রম অব্যাহত আছে এবং নতুন নতুন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।
দেশের শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের বর্ণনা দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিক পর্যায়ে প্রথম প্রকল্পের আওতায় ৭ হাজার ৮৫১টি একাডেমিক ভবন নির্মান করা হয়েছে এবং আরো এক হাজার ৫১টি ভবনের নির্মান কাজ চলছে। ৪ হাজার ৬৪০ কোটি টাকা ব্যয়ে ৩২৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে উন্নয়ন প্রকল্প শুরু হবে। ৩ হাজার ২২৩টি মাধ্যমিক বিদ্যালয়ের উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ সম্পন্ন হয়েছে।
তিনি বলেন, প্রায় এক হাজার ৫০০ কলেজ ভবন নির্মাণ করা হয়েছে। আরো এক হাজার ১৭০টি ভবনের নির্মাণ কাজ চলছে। ২০০টি সরকারি কলেজে বিজ্ঞান শিক্ষার সম্প্রসারণে এক হাজার ৮০৫ কোটি টাকার কাজ এ মাসেই শুরু হচ্ছে।
শিক্ষামন্ত্রী বলেন, ২ হাজার ২৭৪ কোটি টাকা ব্যয়ে কলেজগুলোতে ছাত্রী হোস্টেল নির্মাণ করা হবে।
মাদরাসা শিক্ষার উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, এক হাজার ১৮৩টি ভবন নির্মাণ করা হয়েছে। আরো ২ হাজার মাদরাসা ভবন নির্মাণ প্রক্রিয়াধীন আছে।
মন্ত্রী বলেন, চলমান উন্নয়ন প্রকল্পের আওতায় সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ১৮৪টি একাডেমিক ও আবাসিক ভবন, শিক্ষার্থী হল ও গবেষণা ভবন নির্মাণ করা হচ্ছে।
শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালার সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান, ইইডির পরিচালক খালেদা আক্তার এবং আইডিইবির প্রচার ও গনসংযোগ সম্পাদক সিরাজুল ইসলাম বক্তৃতা করেন।
পরে মন্ত্রী ইইডির নবনিয়োগপ্রাপ্ত ৩০০ প্রকৌশলীর মাঝে আনুষ্ঠানিকভাবে মোটর সাইকেলের চাবি হস্তান্তর করেন।

সম্পর্কিত সংবাদ