ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : নদী দখল ও দূষণকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স দেখানো হবে : নৌপরিবহন মন্ত্রী * শিশুদের সাইবার নিরাপত্তায় বাজেটে প্রকল্প গ্রহণের প্রস্তাব   |   রাষ্ট্রপতি : রাষ্ট্রপতি শুক্রবার নজরুল জন্মবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করবেন   |   শিক্ষা : চুয়েটে পিএইচডি এমফিল ও মাস্টার্স কোর্সে ভর্তি শুরু   |    জাতীয় সংবাদ : এসডিজি অর্জনে দেশকে জঙ্গি, মাদক ও জলদস্যু-বনদস্যু মুক্ত করতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * সাংবাদিক কামাল উদ্দিনের ইন্তেকাল *বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত * গ্রামীণ সড়ক অবকাঠামো উন্নয়নে জোর দিয়েছে সরকার : এলজিআরডি মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : বিচারপতি এবং কূটনীতিকদের সম্মানে প্রধানমন্ত্রীর ইফতার * ছাত্র বৃত্তি সঠিকভাবে বিতরণের নির্দেশ প্রধানমন্ত্রীর * বিপন্ন রোহিঙ্গারা স্থানীয় জনগণের সহযোগিতা পাচ্ছে : প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : লিভারপুলের আক্রমণভাগকে সমীহ করলেও নিজেদেরই সেরা ভাবছেন রোনাল্ডো * ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেন কেন * আর্জেন্টিনার বিশ্বকাপ অনুশীলনে যোগ দিয়েছেন মেসি   |    আন্তর্জাতিক সংবাদ : বিতর্কিত ভোটে নির্বাচিত মাদুরোকে এরদোগানের অভিনন্দন * ইরানের সরকার পরিবর্তেনের পক্ষে যুক্তরাষ্ট্র * স্কুলে বন্দুক হামলা প্রতিরোধে বিশেষজ্ঞ ও রাজনীতিবিদদের সঙ্গে টেক্সাস গভর্নরের বৈঠক   |    বিভাগীয় সংবাদ : সাতক্ষীরার মুক্তামণি আর নেই * কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে পৃথক বন্দুুকযুদ্ধে দুই মাদক বিক্রেতা নিহত * জয়পুরহাটে বোরো ধান কাটা-মাড়াই উৎসব চলছে   |   

সুকি জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দেবেন না

ইয়াঙ্গুন, ১৩ সেপ্টেম্বর ২০১৭ (বাসস) : মিয়ানমারের নেত্রী অং সান সুকি চলতি মাসের শেষের দিকে অনুষ্ঠিতব্য জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দেয়ার পরিকল্পনা বাতিল করেছেন। নোবেল বিজয়ী সুকি রোহিঙ্গা শরণার্থী সংকটে তীব্র আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছেন।
সরকারি মুখপাত্র ঝা হাতে আজ সুকির আনুষ্ঠানিক পদবী ব্যবহার করে বলেন, স্টেট কাউন্সিলর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন না।
মুখপাত্র এই সিদ্ধান্তের কোনো ব্যাখ্যা না দিয়ে বলেন, ভাইস প্রেসিডেন্ট হেনরি ভান থাইও সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ করবেন।
জাতিসংঘের হিউম্যান রাইটস প্রধান জায়েদ রাদ আল হুসেইন সাধারণ রোহিঙ্গাদের ওপর পরিকল্পিত হামলা চালানো এবং সম্ভাব্য জাতিগত নির্মূল তৎপরতার জন্য মিয়ানমারকে অভিযুক্ত করার পরই এই ঘোষণা এলো।
রোহিঙ্গা সমস্যা অব্যাহতভাবে বাড়তে থাকায় ২৫ আগস্ট থেকে মিয়ানারের নিরাপত্তা বাহিনী পরিচালিত দমন-পীড়নের চলমান দফায় বাংলাদেশে এ পর্যন্ত শরণার্থী ৩ লাখ ৭০ হাজারেরও বেশি রোহিঙ্গা পালিয়ে এসেছে। সংখ্যালঘু মুসিলম জনগোষ্ঠীর জঙ্গিরা পুলিশ চৌকিতে হামলা চালিয়েছে এই অভিযোগেই নির্মম সামরিক অভিযান পরিচালিত হচ্ছে।
নোবেল বিজয়ী সুকি মিয়ানমারের সামরিক জান্তার আমলে তার নির্ভীক গণতান্ত্রিক কর্মকান্ডের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের অন্যতম প্রিয়পাত্রে পরিণত হন। তিনি কয়েক দশকের জান্তা শাসিত মিয়ানমারের প্রথম বেসামরিক নেতা নির্বাচিত হওয়ার পর গত সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রথম ভাষণ দেন। তখন তিনি তার ভাষণে রাখাইন রাজ্যের সকল সম্প্রদায়ের জন্য শান্তি, স্থিতিশীলতা উন্নয়নের লক্ষ্যে রাজ্যটিতে জাতিগত ও ধর্মীয় বিদ্বেষের সমাধানের পন্থা নির্ধারণের প্রত্যয় ব্যক্ত করেন।
মিয়ানমারের নাগরিকত্ব বঞ্চিত রাষ্ট্রহীন রোহিঙ্গারা বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটিতে ঘৃণার পাত্রে পরিণত হয়েছে। এই নিপীড়নের বিরুদ্ধে কথা না বলার জন্য অনেক নোবেল বিজয়ী সুকির নিন্দা করেছেন। বাংলাদেশে ্রােতের মতো পালিয়ে এসে আশ্রয় নেয়া শরণার্থীদের কাছে শোনা যাচ্ছে, সামরিক বাহিনীর নির্বিচার হত্যা ও অগ্নিসংযোগের ঘটনার নিষ্ঠুর কাহিনী।
যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা শক্তি সামরিক অভিযানের নিন্দা জানিয়েছে। তবে চীন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের প্রাক্কালে সমর্থনের প্রস্তাব দিয়েছে।

সম্পর্কিত সংবাদ