ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে মানসম্মত শিক্ষা নিশ্চিত করুন : রাষ্ট্রপতি * মানবসম্পদ উন্নয়নে ঈপ্সিত সফলতা অর্জনে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের সমন্বিত উদ্যোগ প্রয়োজন : রাষ্ট্রপতি   |   জাতীয় সংসদ : গত ৮ বছরে ৫ লাখ ৭৬ হাজার ৪৯৬ জনের আত্মকর্মসংস্থান হয়েছে : বীরেন শিকদার * দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ : আনিসুল হক * দেশের ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানির সুবিধা ভোগ করে : খন্দকার মোশাররফ হোসেন   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশের বিপক্ষে টেস্টেও অনিশ্চিত ম্যাথুজ *স্প্যানিশ-লা লীগা : রিয়ালের শীর্ষ চারে পৌঁছার রাতে নিজেদের সংগ্রহ আরো বাড়িয়ে নিল বার্সা   |   প্রধানমন্ত্রী : আন্তর্জাতিক কাস্টমস দিবসে ডাক টিকিট, স্মারক খাম ও ডাটা কার্ড উন্মোচন প্রধানমন্ত্রীর * প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদেরকে স্বাস্থ্যমন্ত্রীর শীতল পাটি উপহার * প্রশিক্ষণ খাতে অবকাঠামো উন্নয়ন অগ্রাধিকার পাবে : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : অপরাধী যেই হোক তাদের বিরুদ্ধে পুলিশ আইনানুগ ব্যবস্থা নেবে : শিক্ষামন্ত্রী * আগামী নির্বাচনে জনগণ আবারও প্রমাণ করবে তারা কোন দুর্নীতিবাজকে রাষ্ট্রীয় ক্ষমতায় দেখতে চায় না : হানিফ   |   আবহাওয়া : অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে    |   বিনোদন ও শিল্পকলা : সংগীত সন্ধ্যায় শিল্পী রেবেকা সুলতানা মুগ্ধ করলেন শ্রোতাদের   |    বিভাগীয় সংবাদ : বিশ্ব ইজতেমা থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত *সৈয়দপুর বিমানবন্দরে যুক্ত হলো রিজেন্ট এয়ারওয়েজের দুটি বিমান *ভোলায় ২৪৮ শিক্ষার্থীর মাঝে বৃত্তি প্রদান   |    আন্তর্জাতিক সংবাদ : মার্কিন সিনেটে ভোটাভুটি স্থগিত * ফ্রান্সে ৬৫ হাজার লোককে প্রশিক্ষণ দেবে ফেসবুক * থাইল্যান্ডে বোমা হামলায় নিহত ৩, আহত ১৯ * ভারতের ২০ আইনপ্রনেতা বরখাস্ত : স্বাগত জানিয়েছে বিজেপি ও কংগ্রেস   |   

সুকি জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দেবেন না

ইয়াঙ্গুন, ১৩ সেপ্টেম্বর ২০১৭ (বাসস) : মিয়ানমারের নেত্রী অং সান সুকি চলতি মাসের শেষের দিকে অনুষ্ঠিতব্য জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দেয়ার পরিকল্পনা বাতিল করেছেন। নোবেল বিজয়ী সুকি রোহিঙ্গা শরণার্থী সংকটে তীব্র আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছেন।
সরকারি মুখপাত্র ঝা হাতে আজ সুকির আনুষ্ঠানিক পদবী ব্যবহার করে বলেন, স্টেট কাউন্সিলর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন না।
মুখপাত্র এই সিদ্ধান্তের কোনো ব্যাখ্যা না দিয়ে বলেন, ভাইস প্রেসিডেন্ট হেনরি ভান থাইও সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ করবেন।
জাতিসংঘের হিউম্যান রাইটস প্রধান জায়েদ রাদ আল হুসেইন সাধারণ রোহিঙ্গাদের ওপর পরিকল্পিত হামলা চালানো এবং সম্ভাব্য জাতিগত নির্মূল তৎপরতার জন্য মিয়ানমারকে অভিযুক্ত করার পরই এই ঘোষণা এলো।
রোহিঙ্গা সমস্যা অব্যাহতভাবে বাড়তে থাকায় ২৫ আগস্ট থেকে মিয়ানারের নিরাপত্তা বাহিনী পরিচালিত দমন-পীড়নের চলমান দফায় বাংলাদেশে এ পর্যন্ত শরণার্থী ৩ লাখ ৭০ হাজারেরও বেশি রোহিঙ্গা পালিয়ে এসেছে। সংখ্যালঘু মুসিলম জনগোষ্ঠীর জঙ্গিরা পুলিশ চৌকিতে হামলা চালিয়েছে এই অভিযোগেই নির্মম সামরিক অভিযান পরিচালিত হচ্ছে।
নোবেল বিজয়ী সুকি মিয়ানমারের সামরিক জান্তার আমলে তার নির্ভীক গণতান্ত্রিক কর্মকান্ডের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের অন্যতম প্রিয়পাত্রে পরিণত হন। তিনি কয়েক দশকের জান্তা শাসিত মিয়ানমারের প্রথম বেসামরিক নেতা নির্বাচিত হওয়ার পর গত সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রথম ভাষণ দেন। তখন তিনি তার ভাষণে রাখাইন রাজ্যের সকল সম্প্রদায়ের জন্য শান্তি, স্থিতিশীলতা উন্নয়নের লক্ষ্যে রাজ্যটিতে জাতিগত ও ধর্মীয় বিদ্বেষের সমাধানের পন্থা নির্ধারণের প্রত্যয় ব্যক্ত করেন।
মিয়ানমারের নাগরিকত্ব বঞ্চিত রাষ্ট্রহীন রোহিঙ্গারা বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটিতে ঘৃণার পাত্রে পরিণত হয়েছে। এই নিপীড়নের বিরুদ্ধে কথা না বলার জন্য অনেক নোবেল বিজয়ী সুকির নিন্দা করেছেন। বাংলাদেশে ্রােতের মতো পালিয়ে এসে আশ্রয় নেয়া শরণার্থীদের কাছে শোনা যাচ্ছে, সামরিক বাহিনীর নির্বিচার হত্যা ও অগ্নিসংযোগের ঘটনার নিষ্ঠুর কাহিনী।
যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা শক্তি সামরিক অভিযানের নিন্দা জানিয়েছে। তবে চীন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের প্রাক্কালে সমর্থনের প্রস্তাব দিয়েছে।

সম্পর্কিত সংবাদ