ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : অং সান সু চি বালিতে মাথা গুঁজে আছেন : অ্যামনেস্টি   |   খেলাধুলার সংবাদ : লয়েডকে পেছনে ফেরে সেরা অধিনায়ক কোহলি * কনটের অধীনে এক সপ্তাহের অনুশীলনেই আমার উন্নতি হয়েছে : হ্যাজার্ড * পেনাল্টি নিয়ে ব্যক্তিত্বের দ্বন্দ্বে পিএসজি তারকা নেইমার ও কাভানি   |    জাতীয় সংবাদ : নবায়নযোগ্যের চেয়ে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন খরচ কম : বিশেষজ্ঞ * নবম ওয়েজ বোর্ডের দাবি আদায়ে বিএফইউজে ও ডিইউজের অনশন সফল করার আহবান * সততা ও কর্মনিষ্ঠার যোগফল শুদ্ধাচার : তথ্যসচিব   |    জাতীয় সংবাদ : সিপিএর ঢাকা সম্মেলন সংসদীয় গণতন্ত্র বিকাশ, আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শিরীন শারমিন * দেশে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের স্থান নেই : শিল্পমন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গানের এ্যালবাম প্রকাশ করা হলো না শিল্পী আব্দুল জব্বারের * শ্রমিক আওয়াজ নেপালে এশিয়া ফিল্ম উৎসবে যাচ্ছে   |   প্রধানমন্ত্রী : অর্থনীতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে সরকার শ্রমিক অধিকার প্রতিষ্ঠায় গুরুত্ব দিয়েছে : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : ওইআর সম্মেলনে শিক্ষামন্ত্রী * ভিন্ন নদ-নদীর ৬২ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে *চিকিৎসা ক্ষেত্রে ডাক্তার-রোগীর সম্পর্কের উন্নয়ন জরুরি : উপাচার্য * কেন্দ্রীয় ১৪ দলের সভা বৃহস্পতিবার * দেশের বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত   |   প্রধানমন্ত্রী : যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে : ট্রাম্প * হাসিনা-মাহমুদ আব্বাস বৈঠকে রোহিঙ্গা ইস্যু আলোচনা * শান্তিরক্ষী বাহিনীতে যৌন নির্যাতন বন্ধে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত প্রধানমন্ত্রীর   |    আন্তর্জাতিক সংবাদ : জাতিসংঘে ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে সিসির সাক্ষাত * ফ্লোরিডায় ইরমার আঘাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে * যে কোন সময় শরণার্থী পরিস্থিতি যাচাইয়ে প্রস্তুত মিয়ানমার : সুকি * ইরাকের একটি রেস্টুরেন্টে বোমা হামলায় নিহত ৩   |   

সুকি জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দেবেন না

ইয়াঙ্গুন, ১৩ সেপ্টেম্বর ২০১৭ (বাসস) : মিয়ানমারের নেত্রী অং সান সুকি চলতি মাসের শেষের দিকে অনুষ্ঠিতব্য জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দেয়ার পরিকল্পনা বাতিল করেছেন। নোবেল বিজয়ী সুকি রোহিঙ্গা শরণার্থী সংকটে তীব্র আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছেন।
সরকারি মুখপাত্র ঝা হাতে আজ সুকির আনুষ্ঠানিক পদবী ব্যবহার করে বলেন, স্টেট কাউন্সিলর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন না।
মুখপাত্র এই সিদ্ধান্তের কোনো ব্যাখ্যা না দিয়ে বলেন, ভাইস প্রেসিডেন্ট হেনরি ভান থাইও সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ করবেন।
জাতিসংঘের হিউম্যান রাইটস প্রধান জায়েদ রাদ আল হুসেইন সাধারণ রোহিঙ্গাদের ওপর পরিকল্পিত হামলা চালানো এবং সম্ভাব্য জাতিগত নির্মূল তৎপরতার জন্য মিয়ানমারকে অভিযুক্ত করার পরই এই ঘোষণা এলো।
রোহিঙ্গা সমস্যা অব্যাহতভাবে বাড়তে থাকায় ২৫ আগস্ট থেকে মিয়ানারের নিরাপত্তা বাহিনী পরিচালিত দমন-পীড়নের চলমান দফায় বাংলাদেশে এ পর্যন্ত শরণার্থী ৩ লাখ ৭০ হাজারেরও বেশি রোহিঙ্গা পালিয়ে এসেছে। সংখ্যালঘু মুসিলম জনগোষ্ঠীর জঙ্গিরা পুলিশ চৌকিতে হামলা চালিয়েছে এই অভিযোগেই নির্মম সামরিক অভিযান পরিচালিত হচ্ছে।
নোবেল বিজয়ী সুকি মিয়ানমারের সামরিক জান্তার আমলে তার নির্ভীক গণতান্ত্রিক কর্মকান্ডের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের অন্যতম প্রিয়পাত্রে পরিণত হন। তিনি কয়েক দশকের জান্তা শাসিত মিয়ানমারের প্রথম বেসামরিক নেতা নির্বাচিত হওয়ার পর গত সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রথম ভাষণ দেন। তখন তিনি তার ভাষণে রাখাইন রাজ্যের সকল সম্প্রদায়ের জন্য শান্তি, স্থিতিশীলতা উন্নয়নের লক্ষ্যে রাজ্যটিতে জাতিগত ও ধর্মীয় বিদ্বেষের সমাধানের পন্থা নির্ধারণের প্রত্যয় ব্যক্ত করেন।
মিয়ানমারের নাগরিকত্ব বঞ্চিত রাষ্ট্রহীন রোহিঙ্গারা বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটিতে ঘৃণার পাত্রে পরিণত হয়েছে। এই নিপীড়নের বিরুদ্ধে কথা না বলার জন্য অনেক নোবেল বিজয়ী সুকির নিন্দা করেছেন। বাংলাদেশে ্রােতের মতো পালিয়ে এসে আশ্রয় নেয়া শরণার্থীদের কাছে শোনা যাচ্ছে, সামরিক বাহিনীর নির্বিচার হত্যা ও অগ্নিসংযোগের ঘটনার নিষ্ঠুর কাহিনী।
যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা শক্তি সামরিক অভিযানের নিন্দা জানিয়েছে। তবে চীন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের প্রাক্কালে সমর্থনের প্রস্তাব দিয়েছে।

সম্পর্কিত সংবাদ