ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের সাথে উত্তেজনার প্রেক্ষাপটে সম্পর্ক জোরদারের অঙ্গীকার কিউবা ও উ.কোরিয়ার * চীনে নির্মাণ স্থলে মাচান ভেঙ্গে নিহত ৫, আহত ৩   |    অর্থনীতি : জয়পুরহাটে বাণিজ্যিকভাবে মাল্টা চাষ হচ্ছে    |    আন্তর্জাতিক সংবাদ : চীনে নির্মাণ স্থলে মাচান ভেঙ্গে নিহত ৫, আহত ৩   |    বিভাগীয় সংবাদ : সুনামগঞ্জের কৃষকরা বোরো মৌসুমের ক্ষতি পোষাতে মরিয়া * বরগুনাসহ দক্ষিণাঞ্চল রেল নেটওয়ার্কের আওতায় আসছে * নীলফামারীর কিশোরগঞ্জে হাঁস পালনে স্বাবলম্বী সাবিনা   |   

পৌরসভা উন্নয়নে ২০ কোটি মার্কিন ডলার দিবে এডিবি

ঢাকা, ১৪ সেপ্টেম্বর, ২০১৭ (বাসস) : এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) নগর প্রশাসন শক্তিশালী, অবকাঠামোগত উন্নয়ন এবং দেশব্যাপী পৌরসভাগুলোতে সেবার মান উন্নয়নে বাংলাদেশকে ২০ কোটি মার্কিন ডলার ঋণ দিবে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)র এক কর্মকর্তা বুধবার বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-কে বলেন, পৌরসভাগুলোকে দেশের মডেল টাউন হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এডিবি প্রশাসনিক ও অবকাঠামো উভয় ক্ষেত্রের উন্নয়নেই এই ঋণ সহায়তা প্রদান করবে।
রাজধানীর শের-এ-বাংলা নগর এলাকার ইআরডির এসইসি-২ সম্মেলন কক্ষে ১৯ সেপ্টেম্বর এ ব্যাপারে একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হবে।
ইআরডি সচিব কাজী শফিকুল আজম ও এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন।
এর আগের ধাপগুলোর সফল বাস্তবায়নের পর থার্ড আরবান গভর্নেন্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ইম্প্রুভমেন্ট (সেক্টর) প্রজেক্ট (ইউজিআইআইপি-৩)-এডিশনাল ফাইন্যান্সিং শীর্ষক প্রকল্পটি প্রশাসনিক কাজের কৃতিত্বের ওপর ভিত্তি করে ৩৫টি পৌরসভাকে অর্থ বিনিয়োগ করবে।
এডিবি নগরীর সড়ক উন্নয়ন, যানবাহন ব্যবস্থাপনা, পানি সরবরাহ নিশ্চিত ও অন্যান্য নগর অবকাঠামো উন্নয়ন এবং টেকসই পরিবেশ ও সার্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য এই ঋণ সহায়তা দিবে।
অন্যান্য নগর সেবাগুলো হচ্ছে বন্যা সুরক্ষা, নগর নীতি, প্রাতিষ্ঠানিক ও স্বক্ষমতা উন্নয়ন, নগরীর স্যানিটেশন, নগরীর বস্তি উন্নয়ন, নগর বর্জ্য ব্যবস্থাপনা ও পানি সরবরাহ।
সরকারের সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা (২০১৬-২০২০) অনুযায়ী, নগর ব্যবস্থাপনা ও সেবার মান উন্নয়নের মধ্য দিয়ে নগরীর দারিদ্রতা হ্রাস ও বাসস্থানের মান উন্নয়ন করা রাষ্ট্রীয় অগ্রাধিকার।
এছাড়াও চলতি অতিরিক্ত অর্থ ইউজিআইআইপি-৩ সম্প্রসারণ, চলতি প্রকল্পের আওতায় পৌরসভাগুলোর অবকাঠামো ও ব্যবস্থাপনা উন্নয়নে বিনিয়োগ করা হবে। এছাড়াও এই অর্থ নতুন মনোনিত ৫টি পৌরসভার অবকাঠামো ও ব্যবস্থাপনায়ও ব্যয় করা হবে।
প্রকল্পটি এডিবির সার্বিক নগর কার্যক্রম, টেকসই ও প্রতিযোগিতামূলক পরিবেশ, এবং বাংলাদেশ কান্ট্রি পার্টনারশিট স্ট্র্র্যাটেজির (সিপিএস) সঙ্গে সংগতিপূর্ণ। সিপিএস ব্যাপক ও টেকসই পরিবেশ উন্নয়ন, ব্যবস্থাপনা উন্নয়ন এবং জলবায়ু ও দুর্যোগ প্রতিরোধকারী অবকাঠামো ও সেবাকে অগ্রাধিকার দিয়ে থাকে।

সম্পর্কিত সংবাদ