ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী    |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

গর্ভাবস্থায় ডায়াবেটিস মা ও শিশু স্বাস্থ্যের জন্য বড় হুমকি : মেহের আফরোজ চুমকি

ঢাকা, ১৪ নভেম্বর, ২০১৭ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, গর্ভাবস্থায় ডায়াবেটিস মা ও শিশু স্বাস্থ্যের জন্য বড় হুমকি। প্রতি ১০০ জন গর্ভবর্তী নারীর মধ্যে ২০ জন গর্ভাবস্থায় ডায়াবেটিসে আক্রান্ত ।
আজ সকালে রাজধানীর বারডেম হাসপাতালের মিলনায়তনে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ চৌধুরীর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফুদ্দিন, ডায়াবেটিক সমিতির মহাপরিচালক ডাঃ নাজমুন নাহার, ডায়াবেটিক সমিতি ল্যাবরেটরী উন্নয়ন প্রকল্পের পরিচালক ডাঃ শুভাগত চৌধুরী প্রমুখ।
প্রতিমন্ত্রী চুমকি আরো বলেন, ডায়াবেটিস রোগ নারী ও শিশু স্বাস্থ্যের জন্য বড় হমকি। একমাত্র সচেতনতা ও পরিকল্পিত গর্ভধারণ নারীকে এই দুর্যোগ হতে রক্ষা করতে পারে। ডায়াবেটিস সকল রোগের আহবায়ক। ডায়াবেটিস আক্রান্ত রোগীরা কিডনী সমস্যা, হৃদরোগ সমস্যা, চোখের সমস্যা সহ নানাবিধ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।
মোহাম্মদ সাইফুদ্দিন বলেন, অনেক সময় ডায়াবেটিসে আক্রান্ত শিশুরা পরিবার এবং সমাজে ডায়াবেটিস রোগী হওয়ার কারণে অবহেলার শিকার হয় কিন্তু সেটা উচিত নয়, কারণ শিশুরা ডায়বেটিসের জন্য দায়ী নয়। নিয়মতান্ত্রিক জীবন যাপন করলে ডায়বেটিস থাকা সত্ত্বেও মানুষ সুস্থ্য জীবন যাপন করতে পারে।
নাজমুন নাহার বলেন, গর্ভাবস্থায় যেসব নারীরা ডায়বেটিসে আক্রান্ত হয় পরবর্তীতে তাদের মধ্যে ৫০% নারী স্থায়ী ডায়বেটিসে আক্রান্ত হয়, যা অত্যন্ত আশংকাজনক।
শুভাগত চৌধুরী বলেন, বর্তমান বিশ্বে যেসব রোগে মানুষের মৃত্যুর সংখ্যা বেশি, এর মধ্যে ডায়াবেটিস ৯ম অবস্থানে রয়েছে।
তিনি বলেন, গর্ভাবস্থায় ডায়বেটিস আক্রান্ত হওয়া বর্তমানে একটি বড় সমস্যা এবং সমস্যার কারণ হল অপরিকল্পিতভাবে গর্ভধারণ। গর্ভাবস্থায় নারী পর্যাপ্ত পুষ্টি না পাওয়ার কারণেও শিশু ডায়বেটিস আক্রান্ত হয়। তাই এবারের বিশ্ব ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে সকল গর্ভধারণ হোক পরিকল্পিত।

সম্পর্কিত সংবাদ