ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : শেষ পর্যায়ে বিক্রির ধুম লেগেছে একুশের গ্রন্থমেলায়   |    জাতীয় সংবাদ : ৭ লক্ষাধিক রোহিঙ্গা শিশুর জরুরি সহায়তা প্রয়োজন : ইউনিসেফ * দুর্যোগ পরিস্থিতিতে ফসল ফলানোর উপযোগী জাত উদ্ভাবন করতে হবে : কৃষিমন্ত্রী * সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের মতো মাদককে প্রতিরোধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী   |    অর্থনীতি : চোরাচালানীকে হাতকড়া পরানোর অনুমতি চায় শুল্ক গোয়েন্দা   |   শিক্ষা : ইউজিসি প্রদত্ত প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন ২৬৫ জন শিক্ষার্থী * জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব পরীক্ষা আগামীকাল থেকে শুরু   |    জাতীয় সংবাদ : দেশের মানুষ দুর্নীতিবাজ-সন্ত্রাসীদের কারাগারেই দেখতে চায় : হানিফ * বিএনপি অপরাধীদের দলে ভিড়িয়ে সমাজে হালাল করার রাজনীতি করে : ইনু * শেখ হাসিনা ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হয় : তোফায়েল * তথ্য প্রযুক্তি খাতে নারীর অংশগ্রহণ বাড়াতে সরকারের বিশেষ প্রকল্প   |   আবহাওয়া : রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুএক জায়গায় বৃষ্টি হতে পারে    |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশ যুব গেমসের মশাল প্রজ্বলন করবেন আসিফ *প্রিমিয়ার ক্রিকেটে তৃতীয় জয় পেল মোহামেডান *শাইনপুকুরকে তৃতীয় জয় এনে দিলেন অল রাউন্ডার শুভাগত   |    বিভাগীয় সংবাদ : কেরানীগঞ্জে ট্রাক-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত   |    আন্তর্জাতিক সংবাদ : মোগাদিশুতে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮ *উ.কোরিয়ার বিরুদ্ধে এ যাবতকালের সবচেয়ে কঠিন অবরোধ আরোপের ঘোষণা ট্রাম্পের *মিয়ানমারের রাখাইন রাজ্যের রাজধানীতে ৩টি বোমা বিস্ফোরণ   |   

বিশ্ববিদ্যালয়গুলোতে শিগগির এটুআইর উদ্ভাবনী কেন্দ্র চালু হবে

ঢাকা, ১৪ নভেম্বর, ২০১৭ (বাসস) : প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সসেস টু ইনফারমেশন (এটুআই) প্রোগ্রাম নাগরিক সমস্যা সমাধানে নতুন ধারণা উদ্ভাবনে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে শিগগির দেশের সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবনী কেন্দ্র (ইনোভেশন হাব) চালু করবে।
আজ নগরীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে এটুআই আয়োজিত উপাচার্য সম্মেলনে এ কথা জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ারের সভাপতিত্বে এ সম্মেলনে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ টেলিফোনে বক্তৃতা করেন।
শিক্ষামন্ত্রী তার বক্তৃতায় ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে নতুন প্রযুক্তি উদ্ভাবনে একযোগে কাজ করতে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানান।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও উচ্চ শিক্ষা সচিব সোহরাব হোসেইন অনুষ্ঠানে বক্তৃতা করেন। এতে মূল নিবন্ধ উপস্থাপন করেন এটুআই পলিসি এ্যাডভাইজার অনির চৌধুরী।
নিবন্ধে বলা হয়, উদ্ভাবনী সংস্কৃতি সম্প্রসারণে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবনী কেন্দ্র চালু হবে। এই কেন্দ্র একটি নির্বাহী কমিটির অধীনে পরিচালিত হবে। সব কেন্দ্রের মধ্যে আন্তঃসংযোগের জন্য ইতোমধ্যে অনলাইন পোর্টাল http://ilab.gov.bd চালু করা হয়েছে।
এরপর অনুষ্ঠিত মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আখতারুজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-উর-রশিদ এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এম আনোয়ার হোসেইন।

সম্পর্কিত সংবাদ