ঢাকা, শুক্রুবার, জানুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

নতুন বছরে জঙ্গিবাদ নির্মূলে পুলিশের কার্যক্রম আরো শক্তিশালী হবে : আইজিপি

ঢাকা, ১৩ জানুয়ারি, ২০১৮ (বাসস) : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, নতুন বছরে (২০১৮) জঙ্গিবাদ নির্মূলে বাংলদেশ পুলিশের কার্যক্রম আরো শক্তিশালী হবে।
সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে ইতোমধ্যে এন্টি-টেরোরিজম ইউনিটসহ বেশকিছু বিশেষায়িত ইউনিট গঠন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশ অনেক সফলতা দেখিয়েছে।
আইজিপি সস্প্রতি পুলিশ সদর দফতরে তার কার্যালয়ে বার্তা সংস্থা বাসসর এই প্রতিনিধির সাথে একান্ত সাক্ষাতকারে জঙ্গি-দমন সম্পর্কিত বিষয়ে এসব কথা বলেন।
পুলিশ প্রধান বলেন, হলি আর্টিজানসহ পুলিশের জঙ্গিবিরোধী একাধিক সফল অভিযানে শীর্ষস্থানীয় জঙ্গি নেতা নিহত ও গ্রেফতার হয়েছে। জঙ্গি অপারেশনে সফলতা ও পেশাদারিত্বের কারণে বাংলাদেশ পুলিশ সারা বিশ্বে আজ রোল মডেল বলে তিনি উল্লেখ করেন।
একেএম শহীদুল হক বলেন, পুলিশ সদস্যরা জীবনের ঝুঁকি নিয়ে সারাদেশে ২৬ টির বেশী জঙ্গি আস্তানায় অভিযান পরিচালনা করে এসব জঙ্গি-আস্তানা গুড়িয়ে দিয়েছে। ২০১৬ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ১৬ নভেম্বর পর্যন্ত এসব অভিযানে শীর্ষ পর্যায়ের জঙ্গি ও তাদের পরিবারের সদস্যসহ ৫৮ জন মারা গেছে, ৫৩ জন আটক হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
পুলিশ প্রধান বলেন, আমরা আমাদের গোয়েন্দাদের আগাম তথ্যের ভিত্তিতে জঙ্গি হামলার গোপন পরিকল্পনাও অনেক সময় অংকুরেই বিনষ্ট করে দিয়েছি।
তিনি বলেন, পুলিশ বাহিনীর চৌকষ নেতৃত্বে জঙ্গিবাদী গোষ্ঠীগুলো আজ প্রায় উচ্ছেদের পথে।
শহীদুল হক বলেন,জঙ্গি বিরোধী অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের হামলায় মারা গেছে এলিট ফোর্স র‌্যাবের এক সময়ের গোয়েন্দা পরিচালক লে: কর্নেল আবুল কালাম আজাদসহ কর্মরত কয়েকজন পুলিশ কর্মকর্তা এবং ফায়ার সার্ভিসের একজন সদস্য। আহত হয়েছে অর্ধ-শতাধিক পুলিশ সদস্য ও সাধারণ মানুষ।
পুলিশ প্রধান আরও বলেন,মাঠ পর্যায়ে কর্মরত পুলিশের গোয়েন্দা সদস্যরা জঙ্গিদের বিষয়ে সব ধরনের তথ্য আগে থেকেই সংগ্রহ করায় এবং বিভিন্ন দেশের সাথে গোয়েন্দা তথ্য বিনিময়ের ফলে জঙ্গিবাদ নির্মূলে আমরা অনেক সাফল্য অর্জন করেছি।
গত শুক্রবার রাজধানীর তেজগাঁও থানাধীন নাখালপাড়ায় র‌্যাবের জঙ্গি বিরোধী অভিযানে আরো তিন জঙ্গি নিহত হওয়ায় এই সংখ্যা দাড়ায় ৬১ জনে। নিহত জঙ্গিরা জেএমবির সদস্য বলে র‌্যাব জানায়।
পুলিশ সূত্রে জানাগেছে,হলি আর্টিজান হামলার আগেও জঙ্গি বিরোধী বিভিন্ন অভিযানে ১৩ জন জঙ্গি মারা যায় এবং ২০০ জন গ্রেফতার হয়। এসব অভিযানে এ পর্যন্ত আইন-শৃংখলা বাহিনীর ১১ জন সদস্য নিহত হয়।
অপরদিকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির ৬০ জনেরও বেশি সদস্যের মৃত্যু দন্ড দিয়েছে আদালত। এছাড়া ১৫০ জনেরও বেশি সদস্যের যাবজ্জীবন এবং আরো ২৫০ জনের বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে।
এদিকে পুলিশ সদর দফতর সূত্রে জানা গছে, এ পর্যন্ত জঙ্গিবিরোধী যেসব অভিযান পরিচালিত হয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- গুলশানের হলি আর্টিজানে পরিচালিত অপারেশন থান্ডার বোল্ড,সিলেটের শিববাড়ির আতিয়া মহলে অপারেশন টোয়াইলাইট, কিশোরগঞ্জে ঈদগাহ মাঠের কাছে এ্যাটাক অন পুলিশ চেক, রাজধানীর মিরপুরের কল্যাণপুরে অপারেশন স্ট্রোর্ম ২৬, নারায়ণগঞ্জের পাইকপাড়ায় অপারেশন হিট স্ট্রোং, উত্তরার আশকোনায় অপারেশন রিপল ২৪, রাজধানীর পান্থপথে অপারেশন আগস্ট বাইট,অপারেশন ঈগল হান্ট,অপারেশন সান ডেভিল,অপরেশন সাউথ পো ও অপারেশন টেপিড পাঞ্চ।

সম্পর্কিত সংবাদ