ঢাকা, শুক্রুবার, জানুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

জরায়ুমুখের ক্যান্সার দেশে বছরে সাড়ে ৬ হাজার নারীর মৃত্যু হচ্ছে

ঢাকা, ১৩ জানুয়ারি, ২০১৮ (বাসস) : বিশেষজ্ঞরা বলেছেন দেশে প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা গেলে কোনো নারীই জরায়ুমুখের ক্যান্সারে মারা যাবে না।
ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি)র তথ্য মতে দেশে প্রতি বছর ১১ হাজার ৯৫৬ জন নারী এই রোগে আক্রান্ত হচ্ছে এবং ছয় হাজার ৫৮২ জন নারীর মৃত্যু হচ্ছে। জরায়ুমুখের ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ শনিবার সকাল থেকে সারাদেশে মাসব্যাপী কর্মসূচি শুরু হয়েছে।
কর্মসূচির অংশ হিসেবে এদিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) র ভিসি প্রফেসর কামরুল হাসান ও রোটারি ক্লাব ইন্টারন্যাশনাল ডিসট্রিক্ট (৩২৮১)-এর কনভেনর এফ এইচ আরিফের নেতৃত্বে জননীর জন্য পদযাত্রা (মার্চ ফর মাদার) শীর্ষক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রার এবারের প্রতিপাদ্য বাল্যবিবাহকে জোর না।
শোভাযাত্রাটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সামনে থেকে শুরু হয়ে ফার্মগেটে গিয়ে শেষ হয়। এসময় জরায়ুমুখের ক্যান্সার সচেতনতায় সকল স্তরের মানুষকে সচেতনতায় তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ করা হয়।
ক্যান্সার প্রতিরোধ গবেষণা কেন্দ্র, গাইনি অনকোলজি সোসাইটি অব বাংলাদেশ, ওয়াইডব্লিউসিএ (ইয়াং উইমেন ক্রিশ্চিয়ান অর্গানাইজেশন), অপরাজিতা (সোসাইটি ফর সারভাইবার), পাবলিক হেলথ ফাউন্ডেশন অব বাংলাদেশ, কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশন অব বাংলাদেশ, দি ব্লু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশন ও ক্যান্সার অ্যাওয়ারনেস ফাউন্ডেশন অব বাংলাদেশ এই আটটি মোর্চা সংগঠন রোটারি ক্লাব ইন্টারন্যাশনাল ডিসট্রিক্ট (৩২৮১)-র সহায়তায় এ শোভাযাত্রার আয়োজন করে।
এছাড়া মাসজুড়ে দেশের বিভিন্ন স্থানে এ বিষয়ে আলোচনা ও সেমিনার অনুষ্ঠিত হবে।
জননীর জন্য পদযাত্রার প্রধান সমন্বয়কারী এবং জাতীয় ক্যান্সার গবেষনা ইন্সটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বাসসকে জানান, অধিকাংশ নারীর বেশি বয়সের চেয়ে বরং মধ্য বয়সেই জরামুখের ক্যান্সার হয়ে থাকে। এটি অনূর্ধ্ব ৩৫ বছরের নারীদের ক্যান্সারের ক্ষেত্রে সবচেয়ে বেশি হয়ে থাকে।
তিনি বলেন, প্রতিরোধমূলক জরায়ুমুখ পরীক্ষার মাধ্যমে এর ক্যান্সার এড়ানো যেতে পারে এবং এর ফলে শুরুর দিকেই এটি সনাক্ত করা সম্ভব হতে পারে। আর তখন এটি চিকিৎসার মাধ্যমে নিরাময়যোগ্য।
বিশেষজ্ঞরা বলেন, এখন জরায়ুমুখের ক্যান্সারে অক্রান্ত রোগীরা ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ এন্ড হসপিটাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতল ইউনাইটেড হাসপাতাল ও ডেলল্টা মেডিকেল কলেজ ও হাসপাতালসহ নগরীর বিভিন্ন হাসপাতালে সীমিত খরচে চিকিৎসা নিতে পারবেন।
কবি ও সংসদ সদস্য কাজী রোজী বলেন, পরিবার ও সমাজের ক্যান্সার আক্রান্ত নারীদের মানসিক শক্তি বাড়াতে সহায়তা করা উচিত।

সম্পর্কিত সংবাদ