ঢাকা, শুক্রুবার, মে ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : ঝালকাঠিতে একটি বাড়ি একটি খামার প্রকল্পের সদস্যদের প্রশিক্ষণ সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : নাজিব রাজাকের বাসভবন থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার * লিবিয়ার বেনগাজিতে গাড়ি বোমা হামলায় ৭ জন নিহত   |   প্রধানমন্ত্রী : দুদিনের সফরে প্রধানমন্ত্রী কলকাতায় পৌঁছেছেন   |   

দুর্যোগকালীন সময় নারী ও শিশুদের অগ্রাধিকার দিতে হবে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

ঢাকা, ১৬ মে, ২০১৮ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, দুর্যোগকালীন সময় নারী ও শিশুদের অগ্রাধিকার দিতে হবে।
তিনি বলেন, দুর্যোগ কালীন সময় নারী ও শিশুরা সবচেয়ে নাজুক অবস্থায় থাকে। সে জন্য দুর্যোগ পূর্ববতী সকল কার্যক্রমে এ বিষয়টি মাথায় রেখে কাজ করতে হবে।
তিনি আজ বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেকেন্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডিজ্যাবিলিটি এন্ড ডিজাস্টার রিক্স ম্যানেজমেন্ট: ওমেন, এল্ডারস, ইউথস এন্ড চিলড্রেন এন্ড ডিজ্যাবিলিটিস ইন ডিআরএম বিষয়ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো: জিল্লার রহমানের সভাপতিত্বে এই সেশনে দেশীয় ও আর্ন্তজাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ অংশ গ্রহন করেন।
অংশ গ্রহনকারী প্রতিনিধিরা নারী ও শিশুর বিষয়টি সর্বাধিক গুরুত্ব দেন।
আইন ও পলিসি প্রণয়নের ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দিতে হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, পূর্ব প্রস্তুতিমূলক যে ব্যবস্থা নেয়া হয় সে ক্ষেত্রেও নারী ও শিশুর বিষয়ে মনোযোগী হতে হবে।
তিনি বলেন, যে কোন আশ্রয় কেন্দ্র স্থাপনে নারী ও শিশুদের বিষয়টি মাথায় রাখতে হবে। মা যেন তার শিশুকে নিরাপদে মার্র্তৃদুগ্ধ পান করাতে পারেন সে ব্যবস্থা রাখতে হবে।
তিনি বলেন, দুর্যোগের সময়ও নারীরা বিভিন্নভাবে যৌন নির্যাতনেরও শিকার হয়। এ বিষয়ে সকলকে সতর্ক থাকতে হবে।

সম্পর্কিত সংবাদ