ঢাকা, মঙ্গলবার, মে ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কক্ষপথের অবস্থানে পৌঁছেছে * মুক্তিযোদ্ধার অসম্মানজনক দাফনের বিরুদ্ধে ব্যবস্থা : মোজাম্মেল হক * ৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স পরীক্ষার ফরম পূরণ ২৩ মে শুরু   |   প্রধানমন্ত্রী : বাগেরহাট-৩ আসনের উপনির্বাচনে হাবিবুন নাহার আওয়ামী লীগের প্রার্থী * যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, এতিম ও আলেম-ওলামাদের জন্য প্রধানমন্ত্রীর ইফতার * এইচবিআরআই খসড়ার চূড়ান্ত অনুমোদন   |    জাতীয় সংবাদ : রাজীবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ : আপিলের আদেশ কাল * খালেদা জিয়ার মুক্তির সঙ্গে আগামী জাতীয় নির্বাচনের কোন সম্পর্ক নেই : ড. হাছান মাহমুদ * বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন যেকোনো দেশের জন্যই অনুসরণীয় : মুহিত   |   আবহাওয়া : নৌবন্দরসমূহে এক নম্বর সতর্কতা সংকেত   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের দক্ষিণাঞ্চলে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু * পুতিনের সাথে অনানুষ্ঠানিক বৈঠকের জন্য রাশিয়া সফরে মোদি * মাদুরো বিরোধীদের উচিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করা : ভেনিজুয়েলার বিরোধীদল * বাস-ট্রাকে সংঘর্ষে মধ্যপ্রদেশে নিহত ৯   |   খেলাধুলার সংবাদ : রোম মাস্টার্সের অষ্টম শিরোপা জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন নাদাল * চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের জন্য রিয়াল প্রস্তুত : জিদান   |   

দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনায় মানসিক সেবা অন্তর্ভুক্তির পরামর্শ দিলেন সায়মা ওয়াজেদ

ঢাকা, ১৭ মে, ২০১৮ (বাসস) : অটিজম বিষয় জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন মানবিক বিপর্যয় ও প্রাকৃতিক দুর্যোগের সময় আঘাতপ্রাপ্ত লোকদের আরো বেশি সহায়তা প্রদানের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনায় মানসিক স্বাস্থ্য সেবা অন্তর্ভুক্তির ওপর গুরুত্বারোপ করেছেন।
তিনি বুধবার ডিজএ্যাবিলিটি এন্ড ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে এক অধিবেশনে বলেন, মনো-সামাজিক সহায়তার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনার মূলনীতির আরো মানোন্নয়ন প্রয়োজন।
হুর দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের অটিজম বিষয়ক শুভেচ্ছাদূত সায়মা হোসেন কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানসিক আঘাতজনিত অবস্থা কাটিয়ে উঠতে তাদের নিবিড়ভাবে পরামর্শ দানের সুপারিশ করেন।
অধিবেশনে সায়মা হোসেন মডেলস ফর সাইকোসোস্যাল সাপোর্ট এন্ড ম্যানেজমেন্ট অব ট্রমা ডিউরিং হিউমেনিটারিয়াল ক্রাইসিস শীর্ষক বক্তব্য উপস্থাপন করেন। এখানে তিনি যে কোন বিপর্যয়ের পর আঘাতপ্রাপ্ত লোকদের সহযোগিতা দানে যথাযথ প্রশিক্ষিত কমিউনিটি পর্যায়ের কর্মী সৃষ্টির সুপারিশ করেন। তিনি বলেন, দক্ষ প্রশিক্ষিত কর্মীদের দ্বারা একটি কমিউনিটি ভিত্তিক সেটআপে মানসিক স্বাস্থ্যসেবা দিতে হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ কামাল। প্যানেল আলোচক ছিলেন হুর মেন্টাল হেলথ টেকনিক্যাল অফিসার ফর কক্সবাজার সেলমা সিভলি, সূচনা ফাউন্ডেশনের গবেষণা বিশেষজ্ঞ নাজিশ আরমান ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপসচিব নায়লা আহমেদ।
তিনদিনব্যাপী এই সম্মেলনে ৩৩টি দেশ থেকে ১১০ জন বিশ্বখ্যাত বিশেষজ্ঞসহ প্রায় তিন হাজার প্রতিনিধি অংশ নেন।

সম্পর্কিত সংবাদ