ঢাকা, শুক্রুবার, জুলাই ২১, ২০১৭

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : জেরুজালেমের পুরানা নগরীতে অনূর্ধ্ব ৫০ বছর বয়সীদের প্রবেশে নিষেধাজ্ঞা * সিরিয়া সীমান্তে লেবাননের হিজবুল্লাহ গ্রুপের অভিযান শুরু    |    জাতীয় সংবাদ : চট্টগ্রামে পাহাড় ধসে একই পরিবারের ৫ জনের মৃত্যু * বগুড়ায় বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩   |    আন্তর্জাতিক সংবাদ : চীনের পূর্বাঞ্চলে গ্যাস বিস্ফোরণে নিহত ২ * উপসাগরীয় বিরোধ প্রশ্নে কাতারের সন্ত্রাস দমন আইনের পরিবর্তন * গ্রীস ও তুরস্ক উপকূলে ভূমিকম্পে নিহত ২ * সামরিক আলোচনা প্রস্তাবে সাড়া দিতে উ. কোরিয়ার প্রতি দ. কোরিয়ার আহ্বান   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের অতি ভারী বর্ষণ হতে পারে   |    অর্থনীতি : পোল্ট্রি শিল্প জাতীয় অর্থনীতিতে ২ দশমিক ৪ শতাংশ অবদান রাখছে   |    বিভাগীয় সংবাদ : ভোলা পৌরসভার প্রায় ৩০৫ কোটি টাকার বাজেট ঘোষণা * পাহাড়ি নারীদের কোমর তাঁত : ঐতিহ্য হারাতে বসেছে * নীলফামারীতে তিস্তার বন্যায় আক্রান্ত সাড়ে ৩৩ হাজার গবাদি পশু-পাখি * ঝিনাইদহের শৈলকুপায় বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু, আহত ১ * উপকূলে নির্বিচারে কাঁকড়া শিকার   |   

প্রাত্যহিক জীবনে পরিমাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে : শেখ হাসিনা

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ব্যবসা-বাণিজ্যসহ প্রাত্যহিক জীবনে পরিমাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে এক বাণীতে শুক্রবার তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, উৎপাদনের কাঁচামাল থেকে শুরু করে বিক্রয়-বিতরণ পর্যন্ত প্রতিটি স্তরে মালামাল পরিবহণে পরিমাপ তাৎপর্যপূর্ণ অবদান রাখছে। এ লক্ষ্যে ইন্টারন্যাশনাল মেট্রোলজি ইনিস্টিটিউটগুলো মালামাল পরিবহণের ক্ষেত্রে নতুন-নতুন পরিমাপ কৌশল তৈরি ও কার্যকর করার মাধ্যমে উন্নত পরিমাপ-বিজ্ঞানের জন্য অবিরামভাবে কাজ করে যাচ্ছে। এরফলে আবিষ্কার হয়েছে হাইড্রোজেন ফুয়েল সেল, বৈদ্যুতিক গাড়ি বা নতুন প্রজন্মের জ্বালানি সাশ্রয়ী যাত্রীবাহী জেট।
পরিমাপের আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম এবং ওআইএমএলর সদস্যভুক্ত দেশগুলোর ন্যায় বাংলাদেশেও প্রতি ব্যছরের মতো এবারও বিশ্ব মেট্রোলজি দিবস পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ কওে শেখ হাসিনা বলেন,বিশ্ব মেট্রোলজি দিবসের এবারের প্রতিপাদ্য পরিমাপ পরিবহণের নিয়ন্ত্রক অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী হয়েছে।
প্রধানমন্ত্রী তাঁর বাণীতে উল্লেখ করেন, সমগ্র বিশ্বে পরিমাপের ক্ষেত্রে গ্রহণযোগ্য একটি অভিন্ন আন্তর্জাতিক পদ্ধতি চালুর লক্ষ্যে ১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে মিটার কনভেনশন চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বিআইপিএম প্রতিষ্ঠিত হয়। উক্ত আন্তর্জাতিক পদ্ধতি বাস্তবায়নের লক্ষ্যে পরবর্তীতে ১৯৫৫ সালে ওআইএমএল প্রতিষ্ঠিত হয়।
শেখ হাসিনা বলেন, আমি আশা করি, বিএসটিআইর মেট্রোলজি বিভাগ পরিমাপের সঠিক ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতার স্বাক্ষর রাখবে।
তিনি বিশ্ব মেট্রোলজি দিবসের সার্বিক সাফল্য কামনা করেন।