ঢাকা, সোমবার, মে ২৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

খেলাধুলার সংবাদ : চ্যাম্পিয়ন্স ট্রফির খুঁটিনাটি   |    জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপক্ষেপণ কাউন্টডাউন উৎসব   |   রাষ্ট্রপতি : নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে শান্তিরক্ষীদের কাজ করার আহ্বান রাষ্ট্রপতির   |    জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানা ও কন্যা পুতুলের কোন অফিসিয়াল ফেসবুক পেইজ নেই * ঈদের আগের ৩ দিন মহাসড়কে ট্রাক, কাভার্ড ভ্যান ও লরি চলাচল বন্ধ থাকবেসংসদের বাজেট (ষষ্ঠদশ) অধিবেশন শুরু কাল : বাজেট পেশ পহেলা জুন *   |   শিক্ষা : শিক্ষার্থীদের যুক্তি ও সত্যনিষ্ঠার পথে থেকে জ্ঞানার্জনের আহ্বান    |   বিনোদন ও শিল্পকলা : কান চলচ্চিত্র উৎসব : সেরা পুরস্কার পেল দ্য স্কয়ার   |    জাতীয় সংবাদ : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোরা, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরসমূহকে ১০ নম্বর মহাবিপদ সংকেত *বিচারকদের শৃংখলাবিধি প্রকাশে আরো ২ সপ্তাহ সময় *খুলনায় একটি বাড়ি একটি খামার প্রকল্পের অনেক সদস্যই এখন স্বাবলম্বী *   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ৩, আহত ১০ জন *ঘূর্ণিঝড় মোরা উপকূল জুড়ে সর্তকতা *নওগাঁয় বোরো মৌসুমের চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে *মেহেরপুরে বোমা বিস্ফোরণ ঘটালো র‌্যাব   |   খেলাধুলার সংবাদ : চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে কাল ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ *পবিত্র হজ পালন করলেন ম্যানইউ ফুটবল তারকা পল পগবা *চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী পাঁচ বোলার *আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাস (১৯৯৮-২০১৩) *   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীকে ভিয়েনায় লালগালিচা সংবর্ধনা   |    আন্তর্জাতিক সংবাদ : রাশিয়ার সাথে জামাতার গোপন যোগাযোগের খবর মিথ্যা বলে উড়িয়ে দিলেন ট্রাম্প *ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ.কোরিয়ার * ভারতে বৃষ্টি ও বজ্রপাতে ২৩ জনের মৃত্যু *ইউরোপ সফরকালে রাশিয়ার সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করবেন মোদি *   |   

প্রাত্যহিক জীবনে পরিমাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে : শেখ হাসিনা

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ব্যবসা-বাণিজ্যসহ প্রাত্যহিক জীবনে পরিমাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে এক বাণীতে শুক্রবার তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, উৎপাদনের কাঁচামাল থেকে শুরু করে বিক্রয়-বিতরণ পর্যন্ত প্রতিটি স্তরে মালামাল পরিবহণে পরিমাপ তাৎপর্যপূর্ণ অবদান রাখছে। এ লক্ষ্যে ইন্টারন্যাশনাল মেট্রোলজি ইনিস্টিটিউটগুলো মালামাল পরিবহণের ক্ষেত্রে নতুন-নতুন পরিমাপ কৌশল তৈরি ও কার্যকর করার মাধ্যমে উন্নত পরিমাপ-বিজ্ঞানের জন্য অবিরামভাবে কাজ করে যাচ্ছে। এরফলে আবিষ্কার হয়েছে হাইড্রোজেন ফুয়েল সেল, বৈদ্যুতিক গাড়ি বা নতুন প্রজন্মের জ্বালানি সাশ্রয়ী যাত্রীবাহী জেট।
পরিমাপের আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম এবং ওআইএমএলর সদস্যভুক্ত দেশগুলোর ন্যায় বাংলাদেশেও প্রতি ব্যছরের মতো এবারও বিশ্ব মেট্রোলজি দিবস পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ কওে শেখ হাসিনা বলেন,বিশ্ব মেট্রোলজি দিবসের এবারের প্রতিপাদ্য পরিমাপ পরিবহণের নিয়ন্ত্রক অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী হয়েছে।
প্রধানমন্ত্রী তাঁর বাণীতে উল্লেখ করেন, সমগ্র বিশ্বে পরিমাপের ক্ষেত্রে গ্রহণযোগ্য একটি অভিন্ন আন্তর্জাতিক পদ্ধতি চালুর লক্ষ্যে ১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে মিটার কনভেনশন চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বিআইপিএম প্রতিষ্ঠিত হয়। উক্ত আন্তর্জাতিক পদ্ধতি বাস্তবায়নের লক্ষ্যে পরবর্তীতে ১৯৫৫ সালে ওআইএমএল প্রতিষ্ঠিত হয়।
শেখ হাসিনা বলেন, আমি আশা করি, বিএসটিআইর মেট্রোলজি বিভাগ পরিমাপের সঠিক ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতার স্বাক্ষর রাখবে।
তিনি বিশ্ব মেট্রোলজি দিবসের সার্বিক সাফল্য কামনা করেন।