ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ওবায়দুল কাদেরের সাথে বিএফইউজে নেতৃবৃন্দের সাক্ষাৎ * বিদেশী শক্তি কাউকে ক্ষমতায় বসাতে পারেনা : ওবায়দুল কাদের * তরুণ প্রজন্মই গড়ে তুলবে সম্ভাবনার বাংলাদেশ : স্পিকার * চট্টগ্রাম-কুনমিং রুটে ফ্লাইট চলাচলে চীনের আগ্রহ   |    অর্থনীতি : ৫ লাখ ২৬ হাজার নতুন করদাতা সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন   |   রাষ্ট্রপতি : এ কে ফজলুল হকের রাজনৈতিক প্রজ্ঞা আগামী প্রজন্মের জন্য অনুসরণীয় হয়ে থাকবে : রাষ্ট্রপতি * অনিবার্য কারণে রাষ্ট্রপতির টুঙ্গিপাড়া সফর স্থগিত   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীর ব্যাংকক ত্যাগ * শেরে বাংলা সাধারণের অধিকার আদায়ে সোচ্চার ছিলেন : প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : দুমৌসুম পর বিসিএলের শিরোপা জিতলো প্রাইম ব্যাংক সাউথ জোন   |    জাতীয় সংবাদ : সরকার শিগগিরই আরো ৪,৫০০টি কমিউনিটি ক্লিনিক স্থাপন করবে * গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনকে জাতীয় নির্বাচনের মতোই গুরুত্ব দিচ্ছে ইসি :সিইসি * মেধা সম্পদের সুরক্ষায় খুব শীঘ্রই জাতীয় মেধাসম্পদ নীতি চূড়ান্ত হচ্ছে : শিল্পমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : হবিগঞ্জে কালবৈশাখী : বজ্রপাতে স্কুল ছাত্রের মৃত্যু   |    আন্তর্জাতিক সংবাদ : সামরিক ডিমার্কেশন লাইনে শুক্রবার মুন ও কিমের সাক্ষাত : সিউল *পম্পেওর নাম নিশ্চিত করতে যাচ্ছে মার্কিন সিনেট   |   

নির্ভুল ও সমন্বিত জাতীয় খানা তথ্যভান্ডার দেশের তথ্য ব্যবস্থাপনাকে শক্তিশালী করবে : প্রধানমন্ত্রী

ঢাকা, ১৩ জানুয়ারি, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটি নির্ভুল ও সমন্বিত জাতীয় খানা তথ্যভা-ার দেশের তথ্য ব্যবস্থাপনাকে শক্তিশালী ও গতিশীল করবে।
তিনি জাতীয় খানা তথ্যভা-ার শুমারি উপলক্ষে আজ দেয়া এক বাণীতে এ কথা বলেন। আগামীকাল থেকে শুরু হচ্ছে জাতীয় খানা তথ্যভা-ার শুমারি।
প্রধানমন্ত্রী বলেন, আমি আশা করি, দেশের সকল খানার তথ্য নিয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-এর জাতীয় খানা তথ্যভা-ার তৈরির উদ্যোগ দেশকে ডিজিটাইজেশনে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে। দারিদ্র্য দূরীকরণের মাধ্যমে দেশের সামগ্রিক আর্থসামাজিক উন্নয়নে এ তথ্যভা-ার ব্যাপক ভূমিকা রাখতে সক্ষম হবে।
জাতীয় খানা তথ্যভা-ার শুমারি অনুষ্ঠানের মাধ্যমে প্রথমবারের মতো দেশের সকল জনগোষ্ঠীর তথ্যসংবলিত একটি তথ্যভা-ার তৈরি হওয়ায় প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, আমরা পরিসংখ্যান ব্যুরোর সকল কার্যক্রমকে আধুনিকায়ন করেছি। দেশের মানুষের জন্য তথ্যপ্রাপ্তি সহজ করেছি। আমরা বিভিন্ন কর্মসূচির সুফল মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার ব্যবস্থ্য করেছি।
তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তথ্য ব্যবস্থাপনাকে একটি দক্ষ ও শক্তিশালী প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলার লক্ষ্যে ১৯৭৪ সালে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রতিষ্ঠান করেন। এ প্রতিষ্ঠান সেসময় থেকে দেশের আদমশুমারি, কৃষি শুমারি, শিল্প পরিসংখ্যান, জাতীয় আয় পরিসংখ্যান, অর্থনৈতিক শুমারি, শ্রমশক্তি জরিপ-এর মতো উল্লেখযোগ্য তথ্য বিষয়ক কার্যক্রম দক্ষতার সাথে সম্পন্ন করে আসছে।