ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

সরকার কৃষিখাতের সার্বিক উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে : প্রধানমন্ত্রী

ঢাকা, ১৩ জানুয়ারি, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিগত ৯ বছরে সরকার কৃষিখাতের সার্বিক উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার ফলে শাক-সবজিসহ সবধরনের কৃষিপণ্য উৎপাদনে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে।
প্রধানমন্ত্রী আজ জাতীয় সবজি মেলা আয়োজন উপলক্ষে দেয়া এক বাণীতে বলেন, বিশ্বে সবজি উৎপাদনে বাংলাদেশের অবস্থান তৃতীয়। এ দেশের উর্বর মাটি ও আবহাওয়া সবজি চাষের জন্য অত্যন্ত উপযোগী। সল্প সময়ে অল্প ব্যয়ে সারাবছর শাকসবজি চাষের মাধ্যমে কৃষকরা তাদের জীবনমান উন্নয়নসহ দেশের আর্থিক উন্নয়নে ভূমিকা রাখছেন।
এবারের সবজি মেলার প্রতিপাদ্য সারা বছর সবজি চাষে, পুষ্টি-স্বাস্থ্য-অর্থ আসে অত্যন্ত সময়োপযোগী হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপ্নের সোনার বাংলাদেশ গড়তে আওয়ামী লীগ সরকার নিরসলভাবে কাজ করে যাচ্ছে। কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের লক্ষ্যে সরকার কৃষিবান্ধব নীতি গ্রহণ করেছে। সার, বীজসহ সকল কৃষি উপকরণের মূল্য হ্রাস করা হয়েছে। কৃষককে সহজশর্তে ও সল্পসুদে ঋণ সুবিধা প্রদান, ১০ টাকায় ব্যাংক একাউন্ট খোলার সুযোগসহ কৃষকদের নগদ অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে। বছরব্যাপী আবাদ উপযোগী উচ্চফলনশীল ও পরিবর্তিত জলবায়ু সহনশীল সবজির জাত উদ্ভাবনে কৃষিবিজ্ঞানীদের প্রয়োজনীয় প্রণোদনা প্রদান করা হচ্ছে।
সবজির সংগ্রহোত্তর ব্যবস্থাপনার পাশাপাশি বাজারজাতকরণেও গুরুত্বারোপ করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সরকার পরিবেশ ও সাস্থ্যের কথা মাথায় রেখে বিষমুক্ত সবজি চাষে জোর দিয়েছে।
সবজি মেলা উপলক্ষে তিনি সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় সবজিসহ কৃষির সামগ্রিক উন্নয়নের এ ধারাবাহিকতা বজায় রেখে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত, পুষ্টিসমৃদ্ধ, মেধাবী জাতি গঠনে আমরা সক্ষম হব।