বাসস
  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৩৩

লেবাননের ১০ লাখ ক্ষতিগ্রস্তের জন্য জাতিসংঘের জরুরি খাদ্য সহায়তা  

ঢাকা, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) রোববার বলেছে,  লেবাননে ক্রমবর্ধমান সংঘাতের কারণে ক্ষতিগ্রস্ত ১০ লাখ মানুষের জন্য খাবার সরবরাহ করার একটি জরুরি অভিযান শুরু করেছে তারা। রোম থেকে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়ে এক বিবৃতিতে বলেছে, এই সপ্তাহান্তে সংঘাত ত্বরান্বিত হওয়ায় ডব্লিউএফপি আরো তাৎক্ষণিক মানবিক পরিস্থিতি মোকাবেলার প্রয়োজনীয়তা উপলব্ধি করে, সারা দেশে আশ্রয় ও খাবারের জন্য তৈরি খাদ্যের রেশন, রুটি, গরম খাবার এবং খাবারের পার্সেল বিতরণের কথা ঘোষণা করেছে।
বৈরুতের বাইরে বোমা হামলায় ইরান-সমর্থিত গোষ্ঠীর নেতা হাসান নসরাল্লহকে হত্যার দুই দিন পর ইসরাইল  রোববার বলেছে, তারা লেবাননে কয়েক ডজন হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে নতুন বিমান হামলা চালাচ্ছে।
হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালানোর পর থেকেই ইসরাইল ও হিজবুল্লাহ’র মধ্যে আন্ত:সীমান্ত হামলা চলতে থাকে। নসরালাøহ হত্যাকা- এই হামলা-পাল্টা হামলায় নতুন মাত্রা যোগ করেছে।
কর্মসূচির লেবাননের কান্ট্রি ডিরেক্টর ম্যাথিউ হলিংওয়ার্থ এক বিবৃতিতে বলেন, মাত্র কয়েক দিনের মধ্যে ডব্লিউএফপি’র সহায়তা হাজার হাজার নতুন বাস্তুচ্যুত মানুষের কাছে পৌঁছেছে। আন্তর্জাতিক  সম্প্রদায়কে বছরের শেষ নাগাদ অভিযান চালু রাখতে অর্থায়নের জন্য ১০৫ মিলিয়ন সংগ্রহের আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সঙ্কট গভীর হওয়ার সাথে সাথে আমরা নগদ ও খাদ্য সহায়তার মিশ্রণে দশ লাখ লোককে সহায়তা দেওয়ার প্রস্তুতি নিচ্ছি।’