বাসস
  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২০:৪৮

রাশিয়া ইউক্রেনের ১২৫টি ড্রোন ধ্বংস করেছে

ঢাকা, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : রাশিয়া তার ভূখন্ডে রাতভর পরিচালিত ইউক্রেনের  হামলায় ব্যবহৃত ১২৫টি ড্রোন ভূপাতিত করেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় আজ রোববার এএফপি’কে এতথ্য জানিয়ে বলেছে, আঞ্চলিক গভর্নররা  এসব হামলায় কিছু ক্ষয়ক্ষতির খবর দিলেও  হতাহতের কোনো ঘটনা ঘটেনি।
মন্ত্রণালয় থেকে টেলিগ্রামের উদ্ধিৃতি দিয়ে জানানো হয়, রাশিয়া ইউক্রেনের ১২৫ ফিক্সড-উইং ইউএভি ধ্বংস  করেছে  এবং কর্তব্যরত রুশ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা হামলাগুলোতে বাধা দেওয়া হয়েছে। 
এতে বলা হয়, দক্ষিণ রাশিয়ার ভলগোগ্রাড অঞ্চলে ৬৭টি ড্রোন ধ্বংস করা হয়েছে। সেখানকার গভর্নর আন্দ্রে বোচারভ বলেছেন, ড্রোন থেকে ধ্বংসাবশেষ পড়ার ফলে ভুমিতে ঘাসের উপর আগুন ছড়িয়ে পড়ে, তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বা কোনো ক্ষতি হয়নি। ভোরোনেজ অঞ্চলে বিধ্বস্ত হয়েছে ১৭টি এবং বেলগোরোড অঞ্চলে ১৭টি। গভর্নর আলেকজান্ডার গুসেভ এএফপি’কে জানান, কয়েকটি ড্রোন ভোরোনেজ শহরে এবং পার্শ্ববর্তী শহরতলিতে পড়েছিল, যার ফলে দু’টি আবাসিক ভবনে আগুন লেগে যায়। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। রোস্তভ অঞ্চলে ধ্বংস করা হয়েছে আরও ১৮টি ড্রোন। সেখানকার গভর্নর ভ্যাসিলি গোলুবেভ টেলিগ্রামে বলেছেন, অপারেশনাল তথ্য অনুসারে, মাটিতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এএফপিকে জানিয়েছে যে, ক্রিমিয়ার প্রতিবেশী ব্রায়ানস্ক, কুরস্ক অঞ্চল, ক্রাসনোডার এবং আজভ সাগরের জলে তিনটি ড্রোন আটকানো হয়েছে।
২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া রুশ হামলার বিষয়ে কিয়েভ তার প্রতিক্রিয়ায় বলেছে, রাশিয়া সম্প্রতি প্রায় প্রতিদিনই ইউক্রেনীয় ড্রোনকে গুলি করার ঘোষণা দিয়েছে।