বাসস
  ২৫ জুন ২০২১, ১৫:০৮

বাংলাদেশের জয়

ঢাকা, ২৫ জুন, ২০২১ (বাসস) : ইউরোপীয় পারমাণবিক গবেষণা সংস্থা (CERN) আয়োজিত বিশ্বব্যপী 'বিমলাইন ফর স্কুল-২০২১ প্রতিযোগিতায় প্রথমবারের মতো বিজয়ীদের তালিকায় নাম লেখালো  বাংলাদেশ। বিশ্বব্যাপী স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সুইজারল্যান্ডের জেনেভাভিত্তিক ইউরোপীয় পারমাণবিক গবেষণা সংস্থা (CERN) আয়োজিত 'বিমলাইন ফর স্কুল-২০২১ (BEAMLINE FOR SCHOOLS--BL4S) প্রতিযোগিতায় প্রথমবারের মতো বিজয়ী হয়ে উন্নত আরো অনেক দেশের সাথে তালিকায়  জায়গা করে নিয়েছে বাংলাদেশ। যা দেশের  জন্য অত্যন্ত গৌরবের বিষয়। বিশ্বব্যাপী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য অনুষ্ঠিত 'বিমলাইন ফর স্কুল-২০২১ প্রতিযোগিতায় এ বছর ২৬ টি টিম বিজয়ী হয়েছে। ২০১৪ সালে প্রতিযোগিতাটি শুরু  হওয়ার পর থেকে ৯১ টি দেশের ১২,০০০ এরও বেশি শিক্ষার্থী অংশ নিয়েছে। এই বছর, কোভিড-১৯ মহামারী চলাকালীন স্কুলগুলির নানান অসুবিধা সত্ত্বেও, ৫৭ টি দেশের প্রতিনিধিদের রেকর্ড সংখ্যক ২৮৯ টি দল তাদের গবেষণা প্রস্তাব জমা দিয়েছে। এর মধ্যে ২২টি দেশের ২৬টি দল বিজয়ী হয়েছে।
বিজয়ী অন্যান্য দেশ হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, পর্তুগাল, নেদারল্যান্ড, ক্রোয়েশিয়া, তুরস্ক, চীন (হংকং), কম্বোডিয়া, মরক্কো, চেক প্রজাতন্ত্র, ইতালি, অস্ট্রিয়া, চিলি, সুইজারল্যান্ড, আর্জেন্টিনা, জাপান, মেক্সিকো, ইতালি, নেপাল, জার্মানি, তুরস্ক ও পোল্যান্ড।
এ সম্মানজনক প্রতিযোগিতায় দশ সদস্যের বাংলাদেশ দলের নাম ছিল RCTR CAERULEUM| বাংলাদেশ দলের সদস্যরা হলো- রাজিন শারাফি, ইশমাম সোহরাওয়ার্দী, সাদমান মুনতাসির, তালহা ইবনে আনোয়ার, সাহাফ কবির, শরীফ বিন হক, জুনায়েদ ইকবাল শাহেদ, নাহরিন ইসলাম নীতি, নুসরাত জাহান নিদ্রিতা ও দীপঞ্জন রায়।
বাংলাদেশ দলের গবেষণার বিষয় ছিল-" Reverse Cherenkov Transition Radiation: Characteristics of The Reversed Emission".|    বাংলাদেশ গবেষণা দলের  মেন্টর ছিলেন সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক নিয়াজ ইসলাম পাভেল।
বিজয়ী প্রত্যেককে ইউরোপীয় পারমাণবিক গবেষণা সংস্থা (CERN) বিশেষ পুরস্কার এবং একটি করে কিট  প্রদান করবে। যাতে করে বিজয়ীরা নিজে নিজে Particle Detector ‰Zwi Ki‡Z cv‡i (a kit to build a do-it-yourself particle detector)|
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়