বাসস
  ১৬ অক্টোবর ২০২৪, ২২:০৪

শিল্পকলায় কাল থেকে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী ‘লালন স্মরণোৎসব’


ঢাকা, ১৬ অক্টোবর, ২০২৪(বাসস): বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আগামীকাল থেকে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী ‘লালন স্মরণোৎসব’-২০২৪।


লালন সাঁইজির ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষে আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে ‘লালন স্মরণোৎসব’২০২৪ নিয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।


একাডেমির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ, সচিব সালাহউদ্দিন আহাম্মদ,একাডেমির বিভিন্ন বিভাগের নবনিযুক্ত পরিচালক ও কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।


বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক উৎসবে গণমাধ্যমের সহযোগিতা কামনা করে বলেন, তাৎক্ষণিক রেজিস্ট্রেশন ভিত্তিতে স্মরণোৎসবে সাধারণ দর্শনার্থীদের প্রবেশাধিকার উন্মুক্ত থাকবে।


তিনি বলেন,‘লালন স্মরণোৎসবের মধ্যে দিয়েই রাজধানী কেন্দ্রিক সাংস্কৃতিক স্থবিরতা কিছুটা কাটবে। মহাত্মা লালন সাঁই এর অসাম্প্রদায়িক দর্শন, জাতিভেদ বিরোধী ভাবধারা তরুণ প্রজন্মসহ সকলের মধ্যে ছড়িয়ে পড়বে সেই প্রত্যাশার কথাও উল্লেখ করেন তিনি।’


আগামিকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন হবে। ‘আশাসিন্ধু তীরে’ শীর্ষক প্রথম দিনের আয়োজন উদ্বোধন করবেন সমাজকল্যাণ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন মুরশিদ। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ। স্বাগত বক্তব্য দেবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মোস্তফা জামান।


গানে ও তত্ত্বে ফকির লালন সাঁইকে উপস্থাপন করবেন শিল্পী অরূপ রাহী ও জহুরা ফকিরানী।


দ্বিতীয় দিন ১৮ অক্টোবর শুক্রবার সন্ধ্যা ৬ টায় একাডেমির নন্দনমঞ্চে আয়োজন করা হবে সাধুমেলা ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি।’ অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক মেহজাবীন রহমান। সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ।


তৃতীয় দিন  ১৯ অক্টোবর, শনিবার বিকাল ৪টায় নাট্যশালার সেমিনার কক্ষে ১ম পর্বে ‘জাতিসত্তার  প্রশ্ন ও বাউল-ফকির পরিবেশনার রাজনীতি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্ততা করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির  প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক আ-আল মামুন। আলোচনা করবেন বাংলা একাডেমির মহাপরিচালক ড. মোহাম্মদ আজম, লেখক ও সাংবাদিক এবং পিআইবির মহাপরিচালক ফারুক ওয়াসিফ এবং নাট্যকার, লেখক ও গবেষক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শাহমান মৈশান। সভাপতির বক্তৃতা করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ।


দ্বিতীয় পর্বে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে দেশবরেণ্য শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে লালন স্মরণোৎসব ‘ধরো মানুষ রূপ নেহারে’ শীর্ষক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান  অতিথির বক্তৃতা করবেন সংস্কৃতি উপদেষ্টা ড. আসিফ নজরুল। স্বাগত বক্তৃতা করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক এবং  কথা সাহিত্যিক মাহবুব মোর্শেদ । এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যব্যক্তিত্ব সৈয়দ জামিল আহমেদ।