বাসস
  ২৫ অক্টোবর ২০২৪, ১৮:৪১
আপডেট : ২৫ অক্টোবর ২০২৪, ১৮:৪৭

সচেতনতা ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও সুস্থ জীবন নিশ্চিত করতে পারে

ঢাকা, ২৫ অক্টোবর, ২০২৪ (বাসস): দেশের বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেছেন, সচেতনতা ও খাদ্যাভাসের পরিবর্তন মানুষের ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে সুস্থভাবে জীবনযাপন নিশ্চিত করতে পারে।

তারা বলেন,‘পৃথিবীর দীর্ঘস্থায়ী রোগগুলোর মধ্যে ডায়াবেটিস অন্যতম। ডায়াবেটিস নিয়ন্ত্রণ, ব্যবস্থাপনা এবং ঝুঁকি কমিয়ে আনতে নতুন নতুন চিকিৎসা আসছে। সাধারণ মানুষ যতো সচেতন হবে, খাদ্যভাসে পরিবর্তন আনবে মানুষ ততই এই রোগ নিয়ন্ত্রণ করে তুলনামূলক সুস্থভাবে জীবনযাপন করতে পারবে।’ 

তারা আজ রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরাতে ডায়াবেটিক এসোসিয়েশন অফ বাংলাদেশ (বাডাস)-এর  উদ্যোগে চতুর্থ এনএইচএন (ন্যাশনাল হেলথ নেটওয়ার্ক) সায়েন্টিফিক সভা-২০২৪’র উদ্বোধনী পর্বে একথা বলেন। 

সভার উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডায়াবেটিক এসোসিয়েশন অফ বাংলাদেশের সভাপতি জাতীয় অধ্যাপক ডা. একে আজাদ খান। 

ইমিরেটাস প্রফেসর ডা. হাজেরা মাহতাবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন ন্যাশনাল হেলথ নেটওয়ার্ক (এনএইচএন)-এর সিইও ডা. এম এ সামাদ।

এতে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ডায়াবেটিক এসোসিয়েশন অফ বাংলাদেশ (বাডাস)-এর মহাসচিব মো. সায়েফউদ্দিন, বাডাস-এর নির্বাহী কমিটির সদস্য হানিফ মাহতাব, এএইচ এন এর বোর্ড অফ এডভাইজার-এর সদস্য খান মো. হেলাল, রেজানুল কবীর।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ডা. মিয়া মো. মের্তোজা আমীন এবং ডা. ফারজানা শারমীন শীলা। 

অনুষ্ঠানে জাতীয় প্রফেসর ডা. একে আজাদ খানকে এনএইচ এর পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়।

দিনব্যাপী এই অনুষ্ঠানের বিভিন্ন পর্বে ডায়াবেটিক নিয়ন্ত্রণ, ডায়াবেটিক চিকিৎসা ও সচেতনতা নিয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অধিবেশন অনুষ্ঠিত হয়। যেখানে ডায়াবেটিস প্রতিরোধে আধুনিক চিকিৎসা, ব্যবস্থাপনা, প্রতিকার নিয়ে বিশদ আলোকপাত করা হয়। 

সারাদেশ থেকে বিপুল সংখ্যক চিকিৎসক, সংগঠক চতুর্থ এনএইচএন সায়েন্টিফিক সভা-২০২৪ এ অংশগ্রহণ করেন। 

পরে  র‌্যাফেল ড্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।