বাসস
  ২৭ জুন ২০২৪, ২০:৪৯

পরবর্তী ফরাসি সরকার ইউক্রেনকে সমর্থন করবে : জেলেনস্কি’র প্রত্যাশা

কিয়েভ, (ইউক্রেন), ২৭ জুন, ২০২৪ (বাসস ডেস্ক) : ফরাসি ভোটের ফলাফল যাই হোক না কেন, যুদ্ধক্ষেত্রে ইউক্রেনকে তার সমর্থন অব্যাহত রাখবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার এএফপিকে এ কথা বলেন। 
এবার ভোটের প্রত্যাশিত ফলাফলে অতি ডানপন্থীদের জয় লাভের সম্ভাবনা রয়েছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আগ্রহের এক স্ন্যাপ জরিপে  ডানপন্থীদের জয় লাভের সম্ভাবনা তুলে ধরা হয়েছে। এরই প্রেক্ষাপটে জেলেনস্কি বলেন, ফ্রান্সের পরবর্তী সরকারের গঠন যাই হোক না কেন, তারা ইউরোপ-পন্থী এবং রাশিয়ান প্রভাবমুক্ত হবে বলেই তার বিশ্বাস। জেলেনস্কি লিখিত এক মন্তব্যে এএফপিকে বলেছেন, “আমরা মনে করি, যে কোনো রাজনৈতিক পরিস্থিতিতে ফরাসিরা ইউক্রেনের সমর্থন অব্যাহত রাখবে।” তিনি বলেন, অনুরূপভাবে, ফরাসি জনগণের ইচ্ছায়, পরবর্তী সরকার এবং ইইউ যুদ্ধক্ষেত্র ও  ঐতিহাসিক উভয় ক্ষেত্রেই আমাদের অপরিবর্তনীয় পথে ইউক্রেনকে ব্যাপক সমর্থন অব্যাহত রাখবে।” তবে তিনি এও বলেন যে, ইউক্রেনে রাশিয়ার হামলা চলাকালে গত দুই বছর যাবত মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পসহ এমন বেশ কয়েকজন নেতা, যারা ইউক্রেনে পশ্চিমা সহায়তার সমালোচনা করেছেন, তাদের ক্ষমতায় আসার অপছায়ারও মুখোমুখি হচ্ছেন তারা।
ফ্রান্সে, সংসদীয় নির্বাচনে  রোববারের প্রথম রাউন্ডের  ভোটের আগে জনমত জরিপে কট্টর ডানপন্থী ন্যাশনাল র‌্যালি (আরএন) স্পষ্ট শীর্ষে রয়েছে, তারপরে বামপন্থী নিউ পপুলার ফ্রন্ট (এনএফপি)  জোট অবস্থান করছে এবং ম্যাক্রোঁর মধ্যপন্থী  জোট তৃতীয় স্থানে রয়েছে ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়