বাসস
  ০৫ জুলাই ২০২৪, ১২:৪৮

ইসরায়েল গাজা জিম্মি আলোচনার জন্য মোসাদ প্রধানকে কাতারে পাঠিয়েছে: সূত্র

জেরুজালেম, ৫ জুলাই, ২০২৪ (বাসস/এএফপি) :ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শুক্রবার তার গোয়েন্দা প্রধানকে গাজা যুদ্ধের যুদ্ধবিরতির বিষয়ে মধ্যস্থতাকারীদের সাথে আলোচনার জন্য কাতারে পাঠিয়েছেন। এর উদ্দেশ্য হলো যাতে হামাস যোদ্ধাদের হাতে ৭ অক্টোবরের হামলায় আটক জিম্মিদের মুক্ত করা। আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র এএফপি’কে একথা জানিয়েছে।
যুদ্ধ বিরতির সম্ভাব্য অগ্রগতি সম্পর্কে নতুন আশাবাদের মধ্যে নেতানিয়াহু কাতারি এবং মিশরীয় মধ্যস্থতাকারীদের মাধ্যমে পাঠানো হামাসের নতুন প্রস্তাব নিয়ে আলোচনা  জন্য বৃহস্পতিবার তার নিরাপত্তা মন্ত্রিসভার একটি বৈঠক ডেকেছেন। রিপোর্টে বলা হয়েছে।
ইসরায়েল বিশ্বাস করে গাজায় কয়েক ডজন জিম্মি এখনও জীবিত রয়েছে এবং যুদ্ধের ফলে বিধ্বস্ত ফিলিস্তিনি ভূখন্ডে ক্রমবর্ধমান মানবিক ক্ষতি হচ্ছে। এমতাবস্থায় উভয় পক্ষই একটি চুক্তিতে পৌঁছানোর জন্য আন্তর্জাতিক চাপের মুখোমুখি হচ্ছে।
মোসাদ প্রধান ডেভিড বার্নিয়া কাতারে একটি ইসরায়েলি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন যারা কয়েক মাস ধরে হামাসকে আলোচনার টেবিলে আনার চেষ্টা করেছে। আলোচনার সাথে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, তিনি শুক্রবার দোহায় পৌঁছবেন এবং কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানির সাথে দেখা করবেন।
বারনিয়ার প্রতিনিধিদল ‘একটি যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তির বিষয়ে আলোচনার ধারাবাহিকতায় কাতার সফরে যাচ্ছেন।
আলোচনার বিষয়টি স্পর্শকাতর হওয়ার কারণে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রটি বলেছে, ‘গাজায় দলগুলোকে একটি চুক্তির কাছাকাছি নিয়ে আসার লক্ষ্যে আলোচনার জন্য তিনি কাতারের প্রধানমন্ত্রীর সাথে দেখা করবেন।’
হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুর সাথে টেলিফোন কথোপকথনে একটি প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্তের প্রশংসা করেছেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়