বাসস
  ০৬ জুলাই ২০২৪, ১৬:২২

জাতিসংঘকে বৃক্ষ রোপণ অভিযানকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছেন আফ্রিকান নেতৃবৃন্দ

ব্রাজাভিল, ৬ জুলাই, ২০২৪ (বাসস ডেস্ক) : শুক্রবার জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বৃক্ষ রোপণে এক দশককে অগ্রাধিকার দেওয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন আফ্রিকান নেতৃবৃন্দ। কঙ্গোদে এক শীর্ষ সম্মেলনের শেষে প্রকাশিত ঘোষণাপত্র অনুযায়ী তারা এমন আহ্বান জানান। খবর এএফপি’র।
ঘোষণায় বলা হয়, নেতারা সেপ্টেম্বরে নিউইয়র্কে বার্ষিক সমাবেশের আগে পরিকল্পনাটিকে ‘আনুষ্ঠানিকভাবে অনুমোদনের জন্য জাতিসংঘের ৭৯তম সাধারণ পরিষদ কর্তৃক একটি প্রস্তাব গ্রহণের’ আহ্বান জানিয়েছেন।
কঙ্গোর রাজধানী ব্রাজাভিলে এ সপ্তাহে কয়েক দিনের আলোচনার আয়োজন করা হয়। এতে বিশেষজ্ঞ, আদিবাসী জনগোষ্ঠীর প্রতিনিধি এবং প্রযুক্তিগত ও আর্থিক অংশীদাররা অংশগ্রহণ করেন।
এ শীর্ষ সম্মেলনে আফ্রিকার ছয় দেশের নেতারা যোগ দেন।  সম্মেলনটি ২০২৩ সালে মিশরে কপ২৭-এ কঙ্গোর প্রেসিডেন্ট ডেনিস সাসু এনগুকয়েসোর  চালু করা ‘আফ্রিকান এবং বিশ্বব্যাপী বনায়ন ও পুনঃবনায়নের দশকের’ অংশ।
সাসু এনগুয়েসোর পাশাপাশি এ সম্মেলনে যোগ দেওয়া আফ্রিকার অন্য নেতাদের মধ্যে রয়েছেন- ঘানার নানা আকুফো-আদো, গিনি-বিসাউ এর উমারো সিসোকো এমবালো, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের ফস্টিন আর্চেঞ্জ তোয়াদেরা, গ্যাবনের ব্রাইস অলিগুই এনগুয়েমা ও ইথিওপিয়ার সাহেলে-ওয়ার্ক জেউদে।
শীর্ষ সম্মেলনের ঘোষণাপত্রে জলবায়ু পরিবর্তন এবং এর পরিণতি মোকাবেলায় আরো গাছ লাগানোর উদ্যোগ বিশ্বের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ- তা জাতিসংঘকে উপলব্ধি করার আহ্বান জানানো হয়েছে।