বাসস
  ০৬ জুলাই ২০২৪, ১৯:৫৬

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী প্রার্থী পেজেশকিয়ানকে ভারতের প্রধানমন্ত্রীর অভিনন্দন

নয়াদিল্লি, ৬ জুলাই, ২০২৪ (বাসস ডেস্ক) : ইরানের  প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের জন্য শনিবার সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ানকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ মোদি লিখেছেন, “জনগণ ও অঞ্চলের স্বার্থে আমাদের উষ্ণ ও দীর্ঘস্থায়ী দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করতে আমরা আপনার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ।” খবর এএফপি’র।
মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলির সাথে তেহরানের তিক্ত সম্পর্ক থাকা সত্ত্বেও, ভারত ও ইরানের মধ্যে উষ্ণ সম্পর্ক বিরাজমান এবং একই সময়ে নয়াদিল্লি  ও  ওয়াশিংটনের সাথে বৃহত্তর নিরাপত্তা সহযোগিতার চেষ্টাও চলছে। মে মাসে ভারত ও ইরান উভয় দেশ ইরানে দীর্ঘদিন কাজ বন্ধ হয়ে থাকা চাবাহার বন্দর প্রকল্পের উন্নয়নের জন্য এক চুক্তি স্বাক্ষর করে। তবে ভারতীয় সংস্থাগুলোকে প্রকল্পটির নিষেধাজ্ঞা ঝুঁকি থাকার ব্যাপারে সতর্ক করে দেয় ওয়াশিংটন।
দ্বিতীয় রাউন্ডের ভোটে পেজেশকিয়ান পেয়েছেন প্রায় ৫৪ শতাংশ ভোট এবং কট্টর রক্ষণশীল প্রতিদ্বন্দ্বী সাইদ জালিলি পেয়েছেন প্রায় ৪৪ শতাংশ।
ইরানে ২০২৫ সাল অবধি কোনো প্রকার নির্বাচন হওয়ার কথা ছিল না, তবে এক হেলিকপ্টার দুর্ঘটনায় প্র্র্রেসিডেন্ট ইবরাহিম রাইসির মৃত্যুর কারণে নির্বাচন ত্বরাািন্বত হয়।