বাসস
  ২৬ জুলাই ২০২৪, ১৫:২৭

মিত্রদের সাথে সম্পর্ক জোরদারে এশিয়া সফরে ব্লিঙ্কেন

ওয়াশিংটন, ২৬ জুলাই, ২০২৪ (বাসস ডেস্ক): ওয়াশিংটনের কৌশলগত মিত্রদের সাথে সম্পর্ক জোরদার করার লক্ষ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বৃহস্পতিবার এশিয়া সফরে যাত্রা করেছেন। এই অঞ্চলে যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমানভাবে চীনের দৃঢ় চাপের মুখোমুখি হচ্ছে।
তিন বছরেরও বেশি সময় আগে দায়িত্ব নেওয়ার পর থেকে ব্লিঙ্কেনের এটি এশিয়ায় ১৮তম সফর। হোয়াইট হাউসের লড়াই থেকে জো বাইডেনের প্রত্যাহারের পরে,দেশটিতে রাজনৈতিক অস্থিরতার সময়ে তিনি এই সফর শুরু করেন।
ব্লিঙ্কেন এশিয়ায় ওয়াশিংটনের জোটগুলোর ‘একটি মুক্ত এবং উদার’ ইন্দো-প্যাসিফিকের অগ্রগতিকে একটি শীর্ষ বিদেশ নীতির অগ্রাধিকারে পরিণত করেছেন, যা চীন এবং এর অর্থনৈতিক,কৌশলগত এবং আঞ্চলিক উচ্চাকাক্সক্ষার মোকাবেলা করার একটি উপায়।
বাইডেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে বৃহস্পতিবারের হোয়াইট হাউস বৈঠকে উপস্থিত থাকার জন্য ব্লিঙ্কেন তার এশিয়া সফরসূচীর সময় এক দিন ছোট করেছেন।
প্রায় আট দিনের সফরে তিনি ভিয়েতনাম,লাওস,জাপান,ফিলিপাইন,সিঙ্গাপুর ও মঙ্গোলিয়া এই ছয়টি দেশ সফর করবেন।
ব্লিঙ্কেন লাওসের রাজধানী ভিয়েনতিয়েনে পৌঁছানোন মাধ্যমে সফর শুরু করবেন। সেখানে তিনি শনিবার দক্ষিণ-পূর্ব এশিয়ান নেশনস (আসিয়ান) এর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন।
ওই আলোচনার ফাঁকে তিনি তার চীনা প্রতিপক্ষ ওয়াং ইয়ের সঙ্গে দেখা করতে পারেন।
কমিউনিস্ট নেতা নগুয়েন ফু ট্রং-এর মৃত্যুর পর ভিয়েতনামের কর্মকর্তাদের প্রতি মার্কিন সমবেদনা জানাতে ব্লিঙ্কেন শনিবার হ্যানয় যাবেন।
জাপানে,ব্লিঙ্কেন তার জাপানি,অস্ট্রেলিয়ান এবং ভারতীয় সমকক্ষদের সাথে ‘কোয়াড’ পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠকে অংশ নেবেন।
টোকিও এবং ম্যানিলায়, তিনি এবং প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন তাদের সমকক্ষদের সাথে আলোচনা করবেন,দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের সাথে আঞ্চলিক বিরোধ ফিলিপাইনের এজেন্ডার শীর্ষে থাকতে পারবে।
দ্বিপাক্ষিক সম্পর্কের উপর দৃষ্টি নিবদ্ধ করে সিঙ্গাপুরে থামার পরে ব্লিঙ্কেন মঙ্গোলিয়ায় তার সফর শেষ করবেন।