বাসস
  ২১ আগস্ট ২০২৪, ১৪:২৮

রাশিয়ার সাথে অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা করতে পারেন ট্রাম্প

শিকাগো, ২১ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক):যুক্তরাষ্ট্রে আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জয়ী হলে এবং নতুন প্রতিরক্ষা ব্যবস্থা তৈরির পর রাশিয়ার সাথে অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা করতে পারেন।
ট্রাম্পের সিনিয়র প্রচার উপদেষ্টা ব্রায়ান হিউজ এ কথা জানিয়ে বলেন, একটি নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরির মতো পদক্ষেপ যুক্তরাষ্ট্রকে শক্তিশালী করবে।  প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প রাশিয়ার সাথে নতুন করে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে আগ্রহী কি-না এ প্রশ্নের জবাবে বার্তা সংস্থা তাস’কে তিনি বলেন, ট্রাম্প শক্তির মাধ্যমে শান্তিতে বিশ্বাস করেন।
তিনি বলেন, জাতিকে শক্তিশালী করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে তিনি প্রায়ই কথা বলেন। আর তা হলো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করা। এটি এমনভাবে করতে হবে যাতে আমেরিকান জনগণ সুরক্ষা পায় ও শক্তিশালী হয়।
ব্রায়ান হিউজ আরো বলেন, আপনি যখন একটি শক্তিশালী অবস্থান পেয়ে যাবেন তখন অস্ত্রের স্তর মূল্যায়নের কাজ শুরু করতে পারবেন। কিন্তু আজ দূর্বল অবস্থানে থাকা আমেরিকার সাথে আপনি আলোচনা শুরু করতে পারবেন না।
সুতরাং, ভূরাজনৈতিক পরিমন্ডলে প্রথম কাজ হলো আমেরিকান শক্তিকে স্বীকৃতি দেয়া যা বাইডেন ও হ্যারিসের আমলে ঘটছে না।