বাসস
  ২১ আগস্ট ২০২৪, ১৬:১১
আপডেট  : ২১ আগস্ট ২০২৪, ১৮:৫৩

ইউক্রেন যাত্রার প্রাক্কালে ‘শান্তির’ আহ্বান ভারতের প্রধানমন্ত্রী মোদির

নয়াদিল্লি, ২১ আগস্ট, ২০২৪ (বাসস/এএফপি): ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার ইউক্রেন-রাশিয়া উভয়কে ‘শান্তি ফিরিয়ে আনার’ আহ্বান জানিয়েছেন। ইউক্রেনের উদ্দেশ্যে যাত্রার প্রাক্কালে তিনি এ আহ্বান জানান।
মোদি ভারতের ঐতিহাসিক মিত্র রাশিয়ায় সফরকালে দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে জড়িয়ে ধরায় কিয়েভ নিন্দা জানানোর কয়েক সপ্তাহ পর তিনি ইউক্রেন সফরে যাচ্ছেন।
রাশিয়ায় মোদির ওই সফরের কঠোর নিন্দা জানিয়ে জেলেনস্কি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে তখন এক পোস্টে লিখেছিলেন, ‘রাশিয়ার ক্ষেপণাস্ত্র ইউক্রেনের সবচেয়ে বড় শিশু হাসপাতালে হামলা চালিয়েছে। এতে টার্গেট করা হয়েছে ক্যান্সার আক্রান্ত শিশুদের। অনেকে ধ্বংসস্তূপে চাপা পড়েছে। এটি শান্তি প্রচেষ্টার জন্য এটি বড় ধাক্কা এবং সবচেয়ে দুঃখজনক বিষয় হচ্ছে, বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশের নেতা (মোদি) বিশ্বের সবচেয়ে বড় জঘন্য অপরাধীকে (পুতিন) এ দিনই আলিঙ্গন করেছেন।’  
শুক্রবার ইউক্রেন সফরের আগে ৭৩ বছর বয়সী মোদি প্রথমে পোল্যান্ড যাবেন।
সামাজিক যোগাযোগ মাধ্যমে মোদি বলেন, ‘একজন বন্ধু এবং অংশীদার হিসাবে আমরা এই অঞ্চলে দ্রুত শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার আশা করি।’
মোদি সরকার ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ঘটনার স্পষ্ট নিন্দা জানায়নি। বরং ভারত সংলাপের মাধ্যমে উভয় পক্ষকে বিরোধ মীমাংসা করার আহ্বান জানায়।
এটি হবে মোদির প্রথম ইউক্রেন সফর। তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন। তিনি জেলেনস্কির সঙ্গে  ‘চলমান ইউক্রেন সংঘাতের একটি শান্তিপূর্ণ মীমাংসা’ ও ‘ভারত-ইউক্রেনের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো গভীর’ করার বিষয়ে আলোচনা করবেন।
জুলাইয়ে ইউক্রেনের একাধিক শহরে রাশিয়ার গোলার আঘাতের কয়েক ঘণ্টা পর মোদি মস্কো সফর করেন। রাশিয়ার ওই হামলায় ইউক্রেনের ৩৬ জনের বেশি  মানুষ নিহত হয় ও কিয়েভের একটি শিশু হাসপাতালের ব্যাপক ক্ষতি হয়।