বাসস
  ২৬ আগস্ট ২০২৪, ১৪:৩০
আপডেট  : ২৬ আগস্ট ২০২৪, ১৫:০২

ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা আরোপে ইইউ’র প্রতি আহ্বান মিডিয়া গ্রুপগুলোর

প্যারিস, ২৬ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক) : বিশ্বের প্রায় ৬০টি গণমাধ্যম এবং মানবাধিকার সংস্থা সোমবার ইসরাইলের সাথে একটি সহযোগিতা চুক্তি স্থগিত করে এবং গাজায় ‘সাংবাদিকদের গণহত্যা’র অভিযোগ এনে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার আহ্বান জানিয়েছেন। খবর এএফপি’র।
গ্রুপগুলোর এক যৌথ বিবৃতিতে বলা হয়, হামাসের সাথে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইলি কর্তৃপক্ষের হাতে বেশকিছু সংখ্যক সাংবাদিক নিহত এবং বারবার সংবাদপত্রের স্বাধীনতা লঙ্ঘন করেছে। এমন পরিস্থিতিতে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ) এবং অন্যান্য ৫৯টি সংস্থা ইসরায়েলের সাথে তাদের সহযোগিতা চুক্তি স্থগিত করতে এবং নিষেধাজ্ঞা আরোপে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছে।
আগামী ২৯ আগস্ট ব্রাসেলসে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের প্রাক্কালে এমন আহ্বান জানানো হলো।
বিবৃতিতে বলা হয়, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরাইলের ওপর হামাসের আক্রমণের পর থেকে গাজা উপত্যকায় তেল আবিবের ধ্বংসাত্মক প্রতিশোধমূলক হামলা বিগত কয়েক দশকের মধ্যে সাংবাদিকদের জন্য সবচেয়ে ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হয়।
এতে আরো বলা হয়, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলি সশস্ত্র বাহিনীর হাতে ১৩০ জনেরও বেশি ফিলিস্তিনি সাংবাদিক এবং মিডিয়া কর্মী
নিহত হয়েছেন। এদের মধ্যে কমপক্ষে ৩০ জন দায়িত্ব পালন করার সময় প্রাণ হারান। একই সময়ে লেবাননের তিনজন এবং ইসরাইলের একজন সাংবাদিকও নিহত হয়েছেন।