বাসস
  ২৬ আগস্ট ২০২৪, ২১:৫৭

প্রধানমন্ত্রীর নাম ঘোষণার চাপে পড়ে লি পেনের সঙ্গে কথা বললেন ম্যাক্রোঁ

প্যারিস, ২৬ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক) : জুলাইয়ের সিদ্ধান্তহীনতাসূচক সংসদীয় ভোটের পর প্রধানমন্ত্রীর নাম ঘোষণার জন্য চাপের মুখে, ফ্রান্সের  প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ সোমবার কট্টর-ডানপন্থী নেতা মেরিন লি পেনকে ডেকে আলোচনায় বসলেন। ম্যাঁক্রো চাচ্ছেন, এমন একজন শক্ত প্রার্থীর নাম ঘোষনা করতে যিনি ত্রিধাবিভক্ত সংসদে আস্থা ভোট লাভে সক্ষম হবে। সেই লক্ষ্যেই তিনি লি পেনের সঙ্গে বৈঠকে বসেন। খবর এএফপি’র।
গত মাসে ম্যাক্রোঁ আহুত অন্তর্বর্তীকালীন নির্বাচন ফ্রান্সকে সংসদের অচলাবস্থা থেকে মুক্ত করতে ব্যর্থ হয়েছে। ৫৭৭ আসনের পার্লামেন্টে কেউই ২৮৯-এর সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছিও যেতে না পারায় ন্যাশনাল অ্যাসেম্বলি (নিম্নকক্ষ) মূলত তিনটি ব্লকের মধ্যে বিভক্ত হয়ে পড়েছে। বামপন্থী দলগুলির  জোট নিউ পপুলার ফ্রন্টের (এনএফপি) ১৯০ টির বেশি আসন রয়েছে। ম্যাক্রোঁর সমর্থকরা প্রায় ১৬০টি ও কট্টর-ডানপন্থি ন্যাশনাল র‌্যালীর ১৪০ টি আসন রয়েছে। ম্যাঁক্রো তাই ঝুলন্ত সংসদের মতো একটা সংকট এড়াতে সমাধান খুঁজতে কালক্ষেপন করছেন। এতেই বিরক্ত বামপন্থী জোট।
৭ জুলাই দ্বিতীয় রাউন্ডের  ভোট  শেষ হওয়ার পর থেকেই বামপন্থীদের জোট ম্যাক্রোঁকে তাদের একজনকে প্রধানমন্ত্রী হিসেবে নাম দেওয়ার জন্য চাপ দিচ্ছে।