বাসস
  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ২১:৩২

স্টারমারের ‘ঐতিহাসিক’ ডাবলিন সফর শুরু

ডাবলিন, ৭ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক): যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কেইয়ার স্টারমার শনিবার আয়ারল্যান্ড সফর শুরু করেছেন। বিগত পাঁচ বছরের মধ্যে কোনো ব্রিটিশ নেতার সেখানে এটি প্রথম সফর। ব্রেক্সিটের পর লন্ডন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে ক্ষতিগ্রস্ত সম্পর্ক পুনরুদ্ধারের লক্ষ্যে তার এ সফর।
ডাউনিং স্ট্রিট এই সফরকে ‘ইউকে-আয়ারল্যান্ড সম্পকের্র জন্য একটি ‘ঐতিহাসিক মুহূতর্’’বলে অভিহিত করেছে। সফরটি পূর্ববর্তী রক্ষণশীল সরকারের অধীনে দ্বিপক্ষীয় সম্পর্কের আরও উষ্ণতার ইঙ্গিত দিচ্ছে। খবর এএফপি’র।
আইরিশ প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস স্টারমারকে ডাবলিনে স্বাগত জানান। অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষ্যে আলোচনায় বসার আগে দুই নেতা করমর্দন করেন। স্টারমারের অফিস আইরিশ সাগর জুড়ে সফরের উল্লেখ করে এক বিবৃতিতে বলেছে, ‘(এটি) ব্রিটেন ও আয়ারল্যান্ডের মধ্যে সহযোগিতা ও বন্ধুত্বের এক নতুন যুগের সূচনা করবে।’
হ্যারিস এপ্রিলে প্রধানমন্ত্রী হন। জুলাই মাসের নির্বাচনে স্টারমারের ভূমিধস জয়ের পরপরই তিনি প্রথম আন্তর্জাতিক নেতা হিসেবে যুক্তরাজ্য সফরে আমন্ত্রন পান।
শনিবারের সফরের আগে স্টারমার বলেন, যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের মধ্যে অত্যন্ত শক্তিশালী অংশিদারিত্বের বন্ধন বিদ্যমান। আমরা উভয়ে ভবিষ্যতে সেই বন্ধন এগিয়ে নিয়ে যাব।
ডাউনিং স্ট্রিট প্রকাশিত মন্তব্যে স্টারমার বলেন, ইউকে-আয়ারল্যান্ড সম্পর্কের সম্ভাবনা কখনো পুরোপুরি কাজে লাগানো হয়নি। তবে আমি এর পরিবর্তন চাই। আমাদের উভয় দেশের প্রবৃদ্ধি ও সমৃদ্ধির লক্ষ্যে অংশীদারিত্ব নিশ্চিত করতে ব্রিটিশ ও আইরিশ জনগণের পক্ষ থেকে আমাদের সুস্পষ্ট সুযোগকে আরও দ্রুততারসাথে কাজে লাগাতে হবে।