বাসস
  ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২১:০৯

৩ বছর পর দেশে ফিরলেন বতসোয়ানার সাবেক প্রেসিডেন্ট খামা

গ্যাবোরোন, বতসোয়ানা, ১৩ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক) :  বতসোয়ানার  সাবেক প্রেসিডেন্ট ইয়ান খামা প্রায় তিন বছর পর প্রথমবারের মতো শুক্রবার  দেশে ফিরেছেন।
দেশটি অক্টোবরের নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে এমন সময় দেশে ফিরলেন তিনি।
তার বিরুদ্ধে বেআইনিভাবে আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগ রয়েছে। এসংক্রান্ত মামলায় হাজিরা দিতে আকস্মিকভাবে আদালতে হাজির হন তিনি।
২০২২ সালের ডিসেম্বরে তার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এসময় তিনি দক্ষিণ আফ্রিকায় স্বেচ্ছা নির্বাসনে ছিলেন।
সাংবাদিকরা তিনি কীভাবে বতসোয়ানায় এসেছেন জানতে চাইলে খামা বলেন ‘আমি নিজে গাড়ি চালিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে বতসোয়ানায় চলে এসেছি।’
তার আইনজীবী উনোদা ম্যাক জনান, খামা দেশে আসার সাথে সাথে তিনি রাজধানীর গ্যাবোরোনের ম্যাজিস্ট্রেট আদালতে জামিনের আবেদন করতে যান।
রাষ্ট্রপক্ষের কৌঁসুলি অ্যামব্রোস মুবিকা বলেন, তার উপস্থিতিতে আমরা বিস্মিত হয়েছি।
ম্যাজিস্ট্রেট মারেলেদি দিপাতে খামাকে অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন। খামা ২৩ নভেম্বর আবারো আদালতে হাজিরা দিতে আসবেন বলে আশা করা হচ্ছে।
খামার আইনজীবী ম্যাক আদালতের বাইরে সাংবাদিকদের উদ্দেশে বলেন: ‘রাষ্ট্র তাকে দেশে ফেরত চেয়েছিল এবং এখন তিনি ফিরে এসেছেন। তিনি যত দিন চান দেশে থাকবেন।’
বতসোয়ানায় ৩০ অক্টোবর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। প্রেসিডেন্ট মোকগওয়েটসি মাসিসি ক্ষমতাসীন বতসোয়ানা ডেমোক্রেটিক পার্টির প্রধান হিসেবে পুনঃনির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন।
মাসিসি দলীয় নেতা হিসেবে খামার স্থলাভিষিক্ত হন। মাসিসি প্রেসিডেন্ট হওয়ার পরে দুজনই দলীয় নেতৃত্ব থেকে বাদ পড়েন।
খামা মাসিসির বিরুদ্ধে স্বৈরশাসনের অভিযোগ করেন।