বাসস
  ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১৭

অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের

ঢাকা, সেপ্টেম্বর ১৯, ২০২৪ (বাসস ডেস্ক) : ডোনাল্ড ট্রাম্প বুধবার অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে যে প্রচারণা চালিয়ে যাচ্ছেন, এর ফলে কমলা হ্যারিসের প্রতি সংখ্যালঘু ভোটারদের আস্থা বাড়ছে। এদিকে এ পরিস্থিতির মধ্যেই জাতিগত উত্তেজনা ছড়িয়ে পড়া ওহাইও শহর সফরের অঙ্গীকার করেছেন ট্রাম্প। 
ট্রাম্পের কট্টর অভিবাসী বিরোধী বক্তব্য তার নির্বাচনী প্রচারের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। নিউইয়র্কের লং আইল্যান্ডে একটি সমাবেশে তিনি বলেছেন যে তিনি ‘আগামী দুই সপ্তাহের মধ্যে’ স্প্রিংফিল্ডে যাবেন। 
ট্রাম্প ও তার রানিং মেট জে ডি ভ্যান্স বারবার মিথ্যা দাবি করেছেন যে হাইতি থেকে অভিবাসীরা ওহাইও শহরে বাসিন্দাদের পোষা প্রাণী খেয়ে ফেলছে। আর তাদের এ মন্তব্যের পরে বিভিন্ন স্কুল ও সরকারি ভবন বোমার হামলার হুমকির সম্মুখীন হয়েছে।
যুক্তরাষ্ট্রের ইউনিয়নডেইল থেকে বার্তা সংস্থা এএফপি’ একথা জানিয়েছে। 
বুধবার ট্রাম্প অবৈধ অভিবাসীদের ‘পশু’ ও গ্যাং সদস্য হিসাবে অভিহিত করে বলেন, এরা আমেরিকানদের জীবনযাত্রা ধ্বংস করছে। সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ‘আমরা সেই হিংস্র লোকদের তাদের দেশে ফেরত পাঠাতে যাচ্ছি এবং যদি তারা ফিরে আসে তবে তাদের চড়া মূল্য দিতে হবে।’
ইউএস ফেডারেল রিজার্ভ বুধবার এমন খবর দিয়েছে, যা আসন্ন নির্বাচনে ভোটারদের বেশ প্রভাবিত করতে পারে। কেন্দ্রীয় ব্যাংক তার মূল ঋণের হার অর্ধ শতাংশ পয়েন্ট কমিয়েছে। কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর এটাই প্রথম হ্রাস। 
এই পদক্ষেপটি আমেরিকানদের ঋণের খরচ ব্যাপকভাবে হ্রাস করেছে। নির্বাচনী প্রচারণায় ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এটিকে খুব ভালভাবেই ব্যবহার করছেন। তিনি ট্রাম্পের বিরুদ্ধে তার নির্বাচনী দৌড়ে তার ও প্রেসিডেন্ট জো বাইডেনের এ অর্থনৈতিক অর্জনকে তুলে ধরেন। তিনি এটিকে যেসব আমেরিকান উচ্চমূল্যের ধকল সামলাচ্ছেন, তাদের জন্য (অর্থনীতিতে ইতিবাচক) সুখবর বলে অভিহিত করেন।
বাইডেনের হোয়াইট হাউস বলেছে যে ঋণ গ্রহণের সুদের হার হ্রাস মার্কিন অর্থনীতির জন্য ‘অগ্রগতির মুহূর্ত’ হিসাবে চিহ্নিত হয়েছে। 
এদিকে প্রভাবশালী ডেমোক্র্যাট সমর্থক টিমস্টার ইউনিয়ন ঘোষণা করেছে যে, তার দল ২০২৪ সালে প্রেসিডেন্ট প্রার্থীকে সমর্থন দেবে না। এটি ৫ নভেম্বরের নির্বাচনের আগে কমলা শিবিরের জন্য একটি সম্ভাব্য বিপত্তি হিসেবে দেখা হচ্ছে। এ ইউনিয়ন ২০০০ সাল থেকে প্রতিটি প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদের সমর্থন দিয়েছিল।
হ্যারিস কংগ্রেসনাল হিস্পানিক ককাস ইনস্টিটিউটকে কর্মজীবী আমেরিকানদের প্রতি তার প্রতিশ্রুতির কথা বলার কয়েক মিনিট পরেই শক্তিশালী ইউনিয়নের এ সিদ্ধান্ত আসে। 
তিনি ওয়াশিংটনে এ গ্রুপকে বলেন ‘আমাদের মধ্যবিত্তকে অগ্রাধিকার দিতে হবে। শ্রমিক শ্রেণীর স্বপ্ন, তাদের আকাক্সক্ষা বুঝতে হবে।’

হ্যারিস পেনসিলভেনিয়ায় নেতৃত্ব দিচ্ছেন-

বর্তমানে আইন দ্বারা সুরক্ষিত প্রায় অর্ধ মিলিয়ন অনথিভুক্ত অভিবাসী যুবকদের উল্লেখ করে ডেমোক্রেটিক পার্টি মনোনীত প্রার্থী কমলা হ্যারিস বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রকে অবশ্যই ‘আমাদের অভিবাসন ব্যবস্থার সংস্কার করতে হবে এবং যারা স্বপ্ন দেখছেন সেই অভিবাসীদের রক্ষা করতে হবে।’ 
নিউইয়র্ক প্রচারণাকালে ট্রাম্প কমলার বিরুদ্ধে অভিযোগ এনে বলেন, তিনি অনথিভুক্ত অভিবাসন রোধ করতে ব্যর্থ হয়েছেন।