বাসস
  ২০ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২৪

শীত আসার আগে কিয়েভকে সহায়তা দেওয়া হবে : ইইউ প্রধান

কিয়েভ, (ইউক্রেন), ২০ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক): ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রধান উরসুলা ফন ডার লেন শুক্রবার বলেছেন, ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামোগুলোতে রাশিয়ার অব্যাহত বোমা হামলা চালানোর কারণে আসন্ন শীতের আগে দেশটিকে সহায়তা দেওয়ার জন্য তিনি কিয়েভে এসেছেন।
একটি রেল স্টেশনে নিজের ছবি সহ এক্স-এ একটি পোস্টে উরসুলা ফন ডার লেন লিখেছেন, ‘শীতের মওসুম শুরু হওয়ার প্রাক্কালে কিয়েভে এটি আমার ৮ম সফর এবং রাশিয়া এই সময়ে ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোগুলোকে হামলার লক্ষ্যবস্তু করেছে।’
তিনি বলেন,‘আমরা ইউক্রেনকে তার সাহসী প্রচেষ্টায় সাহায্য করব। আমি এখানে শীতকালীন প্রতিরক্ষা প্রস্তুতি এবং জি৭-এ  যোগদান ও ঋণের অগ্রগতি নিয়ে ইউরোপের সমর্থনের ব্যপারে আলোচনা করতে এসেছি।’
রাশিয়া ৩০ মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে হামলা চালিয়ে আসছে। ইউক্রেন এখন রাশিয়ার কুরস্ক অঞ্চলের কিছু অংশ নিয়ন্ত্রণ করছে। এদিকে মস্কো পূর্ব ইউক্রেনের দিকে অগ্রসর হচ্ছে।
রাশিয়া ভূখ-ের অভ্যন্তরে ‘বৈধ’ সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য দান করা অস্ত্র ব্যবহার করার জন্য ইউক্রেন তার মিত্রদের অনুমতি চাইছে।
মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ঠিক এ ব্যপারে অনুমতি দেওয়ার বিষয়ে আলোচনা করছে। তবে ইইউ’র দেশগুলোর মধ্যে বিভক্তি রয়েছে।
বৃহস্পতিবার, ইউরোপীয় সংসদে রাশিয়ার অভ্যন্তরে সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানতে কিয়েভকে পশ্চিমা অস্ত্র ব্যবহার করার অনুমতি দেওয়ার জন্য ইইউ-এর সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে একটি প্রস্তাব গৃহীত হয়েছে।
ওয়াশিংটন বর্তমানে ইউক্রেনকে শুধুমাত্র ইউক্রেনের অধিকৃত অংশে এবং কিছু রাশিয়ান সীমান্ত অঞ্চলে সরাসরি মস্কোর যুদ্ধ অভিযানের সাথে সম্পর্কিত রুশ লক্ষ্যবস্তুতে আঘাত করার অনুমতি দিয়েছে।