বাসস
  ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৬:১৯

‘মানবাধিকার লংঘনের’ ব্যাপারে মাদুরোর সঙ্গে কথা বলেছেন জাতিসংঘ প্রধান

ঢাকা, ২১ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস): জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ভেনেজুয়েলায় মানবাধিকার লঙ্ঘনের প্রতিবেদনের ব্যাপারে শুক্রবার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর কাছে উদ্বেগ প্রকাশ করেছেন। ভেনিজুয়েলায় ২৮ জুলাই অনুষ্ঠিত বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর এটাই তাদের প্রথম ফোনালাপ।
বার্তা সংস্থা এএফপি একথা জানিয়েছে।
জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক ব্রিফিংকালে জানান, গুতেরেস ও মাদুরোর মধ্যে ভেনিজুয়েলায় অনিশ্চিত রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। এ সময় গুতেরেস ‘নির্বাচন-পরবর্তী সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘন বিষয়ক প্রতিবেদনের’ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন।
মুখপাত্র আরো জানান, গুতেরেস অন্তর্ভুক্তিমূলক সংলাপের মাধ্যমে যে কোনো রাজনৈতিক বিরোধ শান্তিপূর্ণভাবে সমাধানের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।
ভেনেজুয়েলার নেতা বলেন,‘আমরা ফ্যাসিবাদের বিরুদ্ধে সংগ্রাম করছি।’ নির্বাচনের দিন ভোট শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে শাসন-সংক্রান্ত সিএনই (ন্যাশনাল ইলেক্টোরাল কাউন্সিল) মাদুরোকে ৫২ শতাংশ ভোটে বিজয়ী ঘোষণা করেছে। বিরোধীরা অবিলম্বে এই ফলাফলকে প্রত্যাখ্যান করে।
সিএনই এই ভোটের একটি বিস্তারিত রেকর্ড প্রকাশ না করা পর্যন্ত বেশ কয়েকটি দেশ মাদুরোর তৃতীয় মেয়াদে ছয় বছরের জন্য নির্বাচিত হওয়ার দাবিকে মেনে নিতে অস্বীকার করেছে।  
বিরোধীদের মতে, বিরোধী দলীয় প্রেসিডেন্ট প্রার্থী এডমুন্ডো গঞ্জালেজ উরুতিয়া ৬০ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন। গঞ্জালেজ শুক্রবার স্পেনে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন।  
শুক্রবার আমেরিকা মহাদেশের সাতটি দেশ- আর্জেন্টিনা, কানাডা, চিলি, ইকুয়েডর, গুয়াতেমালা, প্যারাগুয়ে ও উরুগুয়ে ভেনিজুয়েলায় অধিকারের মানবাধিকারের ‘গুরুতর লঙ্ঘনের’ তদন্ত করতে জাতিসংঘের মানবাধিকার পরিষদের কাছে আবেদন জানিয়েছে।
ইকুয়েডরের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, দেশগুলো ভেনিজুয়েলায় গত নির্বাচনের পর দমন-পীড়নের তীব্রতার অবসান ঘটাতে এবং গুরুতর মানবাধিকার লঙ্ঘনের তদন্ত করতে কারাকাসের কাউন্সিলের কাছে জরুরি আবেদন জানিয়েছে। এই মানবাধিকার লংঘনের ঘটনাগুলো মানবতা বিরোধী অপরাধ হিসেবে বিবেচিত হতে পারে।
সরকারী সূত্রে জানা গেছে, নির্বাচনে মাদুরোকে বিজয়ী ঘোষণার পর বিরোধীরা বিক্ষোভ শুরু করলে বিক্ষোভকারীদের ওপর দমন অভিযানে অন্তত ২৭ জন নিহত ও ১৯২ জন আহত হয়েছে। এতে প্রায় ২,৪০০ জন গ্রেফতার করা হয়েছে।