বাসস
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৪৭

ইরানে কয়লা খনি বিস্ফোরণে ৩০ জনের প্রাণহানি : রাষ্ট্রীয় গণমাধ্যম

ঢাকা, ২২  সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক) : ইরানের পূর্বাঞ্চলে একটি কয়লা খনিতে গ্যাস লিকের কারণে সৃষ্ট বিস্ফোরণে কমপক্ষে ৩০ জনের প্রাণহানি ও ১৭ জন আহত হয়েছে। রোববার তেহরান থেকে রাষ্ট্রীয় গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, এতে আরও ২০ জনেরও বেশি নিখোঁজ রয়েছে।
সরকারি বার্তা সংস্থা ইরনা ইতোপূর্বে ১৯ জনের মৃত্যুর খবর সংশোধন করে জানায়, তাবাস খনি দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ জন।
খনির অবস্থান দক্ষিণ খোরাসান প্রদেশের গভর্নর জাভেদ ঘেনাত রাষ্ট্রীয় টিভিকে বলেছেন,  উদ্ধারকারী দল ২২ জন আটকে পড়া শ্রমিককে উদ্ধারে কাজ করছে।
ইরনা জানায়, শনিবার রাত ৯টায় (গ্রিনীচ মান সময় ১৭৩০টায় ) এই বিস্ফোরণে  ১৭ জন আহত হয়। এসময় ৬৯ জন শ্রমিক ঘটনাস্থলে উপস্থিত ছিল। মিথেন গ্যাস লিক করে খনির দুটি ব্লকে বিস্ফোরণ ঘটায়। রাষ্ট্রীয় টিভি আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টার  পৌঁছানোর ফুটেজ সম্প্রচার করেছে।
ইরনা পরিচালিত অনলাইন ফুটেজে কাজের ইউনিফর্ম পরিহিত কয়েকজনের মৃতদেহ মাইনিং কারটে (খনির গাড়ি) করে ঘটনাস্থল থেকে বের করে আনতে দেখা গেছে।
প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যাওয়ার আগে রাষ্ট্রীয় টিভিতে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান ও  মর্মান্তিক এই ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন।