বাসস
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৫১

ইসরাইলে ১১০টিরও বেশি রকেট নিক্ষেপ করেছে হিজবুল্লাহ

ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক) :  লেবাননের হিজবুল্লাহ বাহিনী রোববার ভোরে ইসরাইলের অভ্যন্তরে প্রায় ১১৫টি রকেট ছুঁড়েছে। এর মধ্যে কিছু কিছু উত্তর নগর হাইফার কাছে পৌঁছেছে। চলমান সংঘাতের মধ্যে রকেটের টার্গেট আগের চেয়েও দূরবর্তী স্থানে সম্প্রসারিত হয়েছে।
ইসরাইলি মিডিয়ার উদ্ধৃতি দিয়ে জেরুজালেম থেকে বার্তা সংস্থা সিনহুয়া জানায়, উত্তর জেজরিল উপত্যকায় অবস্থিত একটি সামরিক বিমানবন্দরকে হিজবুল্লাহ লক্ষ্যবস্তু করলে সমগ্র অঞ্চল জুড়ে এবং অধিকৃত গোলান হাইটস ও আপার গ্যালিলের বিভিন্ন এলাকায় সাইরেন বেজে ওঠে। 
হামলায় হাইফার কাছে বিভন্ন ভবন ক্ষতিগ্রস্ত হয় এবং অনেক গাড়িতে আগুন লেগে যায়। ইসরাইলি জরুরি পরিষেবা ম্যাগেন ডেভিড অ্যাডম বলেছে, বিষ্ফোরণে চারজন আহত হয়েছে। আহতদের মধ্যে ৭৬ বছর বয়সী এক ব্যক্তি ও আরো তিনজন হালকা আহত হয়েছে। 
ইসরাইলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, হিজবুল্লাহর রকেটগুলো ‘বেসামরিক এলাকার দিকে ছোঁড়া হলে ‘এই এলাকায় প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয় এবং হুমকি ব্যর্থ করে দিতে উচ্চ সতর্কতা অবলম্বন করা হয়।’
ইসরাইলি সেনাবাহিনী রোববার সকালে দক্ষিণ লেবাননে উপর্যুপরি বিমান হামলা চালায় এবং হিজবুল্লাহর বিরুদ্ধে তাদের হামলা অব্যাহত রাখার ও তীব্রতর করার প্রতিশ্রুতি ব্যক্ত করে।
রকেট হামলার পর, ইসরাইলের হোম ফ্রন্ট কমান্ড ঘোষণা করেছে যে স্কুল বন্ধ করে দেওয়া হবে এবং হাইফার উত্তরের সমস্ত এলাকায় জমায়েত ও চলাচল সীমিত করা হবে।
হিজবুল্লাহ হামলার দায় স্বীকার করে বলেছে, তারা অস্ত্র  কোম্পানি রাফায়েলের একটি সামরিক শিল্প কমপ্লেক্স লক্ষ্য করে হামলা চালিয়েছে। হিজবুল্লাহ বলেছে, ‘এ হামলা মঙ্গল ও বুধবারের নৃশংস হত্যাকা-ের প্রাথমিক জবাব।’
তাদের অভিযোগ ইসরাইলের ঘটানো হাজার হাজার পেজার ও ওয়্যারলেস ডিভাইস বিস্ফোরণে বেসামরিক নাগরিকসহ অন্তত ৩৭ জন নিহত এবং হাজার হাজার আহত হয়েছে।
বৈরুতে সপ্তাহান্তে হিজবুল্লাহর একজন সিনিয়র কমান্ডারকে লক্ষ্য করে ইসরাইলি বিমান হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়। এছাড়াও ভোর হওয়ার আগে ইরাকের দিক থেকে একাধিক ড্রোন ইসরাইলের কাছে আসে। 
ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, ইসরাইলি ভূখ-ে প্রবেশের আগে সেগুলোকে প্রতিরোধ করা হয়েছে।