বাসস
  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১০

লেবাননে বেশ কয়েক দফা ইসরাইলি হামলায় একজন নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

 ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক) : লেবাননের দক্ষিণ ও পূর্বে সোমবার বেশ কয়েক দফা ইসরাইলি বিমান হামলায় অন্তত একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সরকারি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইসরাইলের সামরিক বাহিনী লেবাননকে হিজবুল্লাহ লক্ষ্যবস্তু থেকে সরে যেতে সতর্ক করেছে।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ)’ জানিয়েছে, "শত্রু যুদ্ধবিমানগুলো নাবাতিয়েহ জেলা লক্ষ্য করে আধা ঘণ্টায় ৮০টিরও বেশি বিমান হামলা চালিয়েছে। দক্ষিণ লেবাননের তাইয়ের এলাকায়ও হামলা চালানো হয়েছে। বৈরুত থেকে এএফপি এ খবর জানায়।
এনএনএ’র খবরে বলা হয়, একই সময়ে সিরিয়া সীমান্তের কাছে লেবাননের অভ্যন্তরে ‘পূর্বে  বেকা উপত্যকা, বালবেকের আশেপাশে ও হারমেলের উপকণ্ঠে তীব্র অভিযান চালানো হয়।
খবরে বলা হয়, পূর্বঞ্চলীয় হামলায় পরিবারের দুই সদস্যসহ একজন রাখাল নিহত হয়েছে ও চারজন আহত হয়েছে।
দক্ষিণ ও পূর্বের এএফপির সংবাদদাতারা প্রচন্ড হামলার শব্দ পাওয়ার কথা জানিয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে হিজবুল্লাহর একটি সূত্র জানায়, বেকা উপত্যকায় পূর্ব থেকে পশ্চিমে এলাকা লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।
ইসরাইলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বলেন, ‘আমরা লেবাননের গ্রাম থেকে আসা বেসামরিক ব্যক্তিদের হিজবুল্লাহর অস্ত্র মজুদ করার জন্য বা সামরিক উদ্দেশ্যে ব্যবহার করা ভবন ও এলাকা থেকে তাদের নিজেদের নিরাপত্তার জন্য অবিলম্বে সরে যাওয়ার পরামর্শ দিচ্ছি।’
হ্যাগারি একটি মিডিয়া ব্রিফিং বলেন, ইসরাইলের সামরিক বাহিনী, সন্ত্রাসী লক্ষ্যবস্তুগুলোর বিরুদ্ধে (আরও) ব্যাপক ও সুনির্দিষ্ট হামলা চালাবে।
ফিলিস্তিনি গোষ্ঠীর ৭ অক্টোবরের হামলার পর গাজা যুদ্ধের সূত্রপাত হলে হিজবুল্লাহ হামাসের সমর্থনে ইসরাইলি বাহিনীর সাথে প্রতিনিয়ত আন্তঃসীমান্ত গুলি বিনিময় চালিয়ে যাচ্ছে। সাম্প্রতিক দিনগুলোতে সহিংসতা নাটকীয়ভাবে বেড়েছে এবং সপ্তাহান্তে ইসরাইল ও হিজবুল্লাহ ব্যাপক হামলার পাশাপাশি সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা বেড়েছে।