বাসস
  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১৫

শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্ক গভীর করার আশা শি’র

ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক): চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দ্বীপ দেশ শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুঢ়া কুমারা দিশানায়েকেকে তার অভিষেক উপলক্ষে অভিনন্দন জানিয়ে বলেছেন, তিনি শ্রীলঙ্কার সাথে সম্পর্ক আরো গভীর করার আশাবাদ ব্যক্ত করেছেন। সোমবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম একথা জানিয়েছে।
রাষ্ট্রীয় সম্প্রচার কর্তৃপক্ষ সিসিটিভি সম্প্রচারিত এক অনুষ্ঠানে শি বলেছেন, ‘আমি চীন-শ্রীলঙ্কা সম্পর্কের উন্নয়নকে অত্যন্ত গুরুত্ব দিই এবং আমাদের ঐতিহ্যবাহী বন্ধুত্ব ভবিষ্যতেও অব্যাহত রাখতে পারস্পরিক রাজনৈতিক আস্থা বাড়াতে মি. প্রেসিডেন্টের সাথে কাজ করতে ইচ্ছুক।’
সোমবার বেইজিং থেকে এএফপি এ খবর জানিয়েছে।
সিসিটিভি জানিয়েছে, শি বলেছেন, তিনি আশা করেন তার ফ্ল্যাগশিপ বেল্ট অ্যান্ড রোড (বিআরআই) উদ্যোগের অধীনে দ্বিপাক্ষিক সহযোগিতা ‘আরো ফলপ্রসু হবে’।
তিনি বলেন, বেইজিং ‘চীন ও শ্রীলঙ্কার মধ্যে আন্তরিক পারস্পরিক সহায়তার স্থির অগ্রগতির পাশাপাশি আমাদের বহু পুরনো কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বকে উন্নীত করবে এবং উভয় দেশের জনগণের জন্য আরও মঙ্গল হবে।’
আত্ম-স্বীকৃত মার্কসবাদী নেতা দিশানায়েকে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে সোমবার শপথ নিয়ে দেশের মারাত্মক অর্থনৈতিক সঙ্কটের ওপর জনগণের ক্ষোভ দূর করে রাজনীতিতে বিশ্বাস ও আস্থা ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দেন।