বাসস
  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৫০

ইউক্রেনে একাধিক রুশ হামলায় নিহত ১, আহত ২৩

ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক) : ইউক্রেন অঞ্চলে রাশিয়ার সর্বশেষ একাধিক হামলায় একজন নিহত ও ২৩ জন আহত হয়েছে। কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বার্তা সংয়স্থা এএফপি কিয়েভ থেকে সোমবার এ খবর জানায়।
গভর্নর ও পুলিশ জানিয়েছে, রোববার খেরসন অঞ্চলে একজন নিহত ও সাতজন আহত হয়েছে। এদিকে জাপোরিঝিয়ার আঞ্চলিক রাজধানীতে রাতের বেলার হামলায় ১৬ আহত হয়েছে।
গভর্নর ওলেক্সান্ডার  প্রোকুদিন বলেছেন, খেরসনে, রাশিয়ার গোলাবর্ষণ ও বিমান হামলা আবাসিক ভবনগুলোতে আঘাত করলে এতে ৬১ বছর বয়সী এক নারী নিহত ও সাতজন আহত হয়েছে।
এদিকে ইউক্রেনের ন্যাশনাল পুলিশ জানিয়েছে, রুশ নগরী জাপোরিঝিয়া ও আশেপাশের জেলায় রাতের বেলায় রাশিয়ার সাতটি বিমান হামলায় ১৬ জন আহত হয়েছে। জাপোরিঝিয়া গভর্নর ইভান ফেডোরভ টেলিগ্রামে লিখেছেন আহতদের মধ্যে চারজনকে হাসপালালে ভর্তি করা হয়েছে। তাদের প্রত্যেকেই নারী। ১৩টি উচ্চ ভবনের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যক্তিগত আবাসন ক্ষতিগ্রস্ত হয়েছে।
রাশিয়ার সঙ্গে আড়াই বছরের যুদ্ধের অবসান ঘটাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার পরিকল্পনা উপস্থাপনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার সময় এসব হামলার ঘটনা ঘটে।
খেরসন ও জাপোরিঝিয়া উভয় অঞ্চলে  কিছু অংশ রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।
ইউক্রেনের বিমান বাহিনী বলেছে, বিমান প্রতিরক্ষা বাহিনী রাতের বেলার তিনটি শাহেদ ড্রোন হামলা প্রচেষ্টা গুলি করে নস্যাৎ করেছে এবং আরেকটি ড্রোন ও দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র তাদের লক্ষ্যবস্তুতে পৌঁছাতে বাধা দিয়েছে।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা রাতের বেলায় দেশটির কুরস্ক ও  বেলগোরোদ সীমান্ত অঞ্চলে আটটি ইউক্রেনীয় ড্রোন আটকে ধ্বংস করেছে।