বাসস
  ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৩৯
আপডেট  : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২২

যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান ইসরাইলের 

ঢাকা, ২৭ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস):ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে শুক্রবার পূর্ব নির্ধারিত ভাষণের আগে লেবাননে ২১ দিনের যুদ্ধবিরতির জন্য মিত্রদের চাপ প্রত্যাখ্যান করেছে এবং ‘জয় না হওয়া পর্যন্ত’ হিজবুল্লাহর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে। 
বৈরুত থেকে বার্তা সংস্থা এএফপি এ খবর জানায়।
লেবাননের চারপাশে ইরান-সমর্থিত হিজবুল্লাহর শক্তিশালী ঘাঁটিতে ইসরাইলের বোমা হামলায় এই সপ্তাহে শত শত লোক নিহত হয়েছে। হিজবুল্লাহ রকেট হামলা চালিয়ে পাল্টা প্রতিশোধ নিয়েছে।
প্রেসিডেন্ট জো বাইডেন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ অন্যান্য ১১টি মিত্র দেশের নেতারা নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে আলোচনার পর বুধবার ২১ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দেন। কিন্তু ইসরাইলি নেতা নেতানিয়াহু বৃহস্পতিবার যুদ্ধবিরতি প্রস্তাব স্পষ্টভাবে প্রত্যাখ্যান করে সেনাবাহিনীকে পূর্ণ শক্তি দিয়ে যুদ্ধ চালিয়ে যাওয়ার নির্দেশ দেন।
হোয়াইট হাউস যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখ্যানে হতাশা প্রকাশ করে বলেছে, যুদ্ধবিরতির প্রস্তাবটি ছিল অনেক আন্তরিকতা ও প্রচেষ্টার ফল। 
ম্যাক্রোঁ পরে বলেন, নেতানিয়াহুর পক্ষে যুদ্ধবিরতি প্রত্যাখ্যান একটি মারাত্মক ভুল। আঞ্চলিক উত্তেজনার জন্য তাকে দায় নিতে হবে। যুদ্ধবিরতি পরিকল্পনাটি নেতানিয়াহুর স্বার্থেই প্রস্তুত করা হয় উল্লেখ করে ম্যাক্রোঁ বলেন, কানাডায় কথা বলার সময় তিনি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে দেখা করেন। ট্রুডো যুদ্ধবিরতিকে সমর্থন করেন।
যৌথ যুদ্ধবিরতি বিবৃতিতে বলা হয়েছে লেবাননের পরিস্থিতি অসহনীয় হয়ে উঠেছে এবং কারো স্বার্থে নয়, ইসরাইলি জনগণ বা লেবাননের জনগণের স্বার্থে এই বিবৃতি।