বাসস
  ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৪৪

লেবাননের উত্তেজনা নিয়ে ইইউ’র জরুরি আলোচনার আহ্বান

ঢাকা, ৩০ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : ইউরোপীয় পররাষ্ট্রমন্ত্রীরা সোমবার  লেবানন পরিস্থিতি নিয়ে জরুরি আলোচনায় বসবেন। ব্রাসেলস বলেছে, হিজবুল্লাহ  নেতা হাসান নাসরাল্লাহকে হত্যার পরও  ইসরাইল বিমান হামলা চালিয়ে যাওয়াতে তার এই সিদ্ধান্ত নিয়েছে।
ব্রাসেলস থেকে বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়ে বলছে, আন্তর্জাতিক শক্তিগুলো ইসরাইল এবং ইরান-সমর্থিত হিজবুল্লাহ গ্রুপের মধ্যকার সংঘাত যাতে করে বৃহত্তর সংঘাতে রূপান্তরিত না হয়,  সেজন্য চেষ্টা চালাচ্ছে। ইউরোপীয় জোটের পররাষ্ট্র নীতি বিষয়ক  জোসেপ বোরেল গ্রিনীচ মান সময় ১৫০০ টায় লেবাননে সর্বশেষ উত্তেজনা বৃদ্ধির বিষয়ে ইইউ’র প্রতিক্রিয়া নিয়ে আলোচনার জন্য একটি ভিডিও বৈঠক আহ্বান করেছেন।
গত বছর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর সোমবার ইসরাইল লেবাননের রাজধানী বৈরুতের  কেন্দ্রস্থলে প্রথম বিমান হামলা চালালে এতে চারজন নিহত হয়। ইসরাইল শুক্রবার হিজবুল্লাহ’র দীর্ঘদিনের প্রধান নাসরাল্লহকে হত্যা করলে উত্তেজনা একটি বড় আকারে রপ নেয়। ১৯৭৫-১৯৯০ সালের গৃহযুদ্ধের পর, সবচেয়ে মারাত্মক দিন গত সোমবার থেকে ইসরাইলি হামলায় লেবাননে শতাধিক মানুষ নিহত হয়েছে। 
মন্ত্রণালয় জানিয়েছে, গত সপ্তাহে ইসরাইলি বোমাবর্ষণে দুই দিনে ১৪ জন প্যারামেডিকসহ ৭ শতাধিক লোক নিহত হয়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি বলেছেন,  লেবাননের অভ্যন্তরে ২ লক্ষাধিক মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং লক্ষাধিক মানুষ প্রতিবেশী সিরিয়ায় পালিয়ে গেছে।