বাসস
  ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২০:১২
আপডেট  : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২০:৫২

ইসরাইলের স্থল হামলা মোকাবেলায় প্রস্তুত হিজবুল্লাহ : নাঈম কাসেম

বৈরুত, লেবানন, ৩০ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস/এএফপি) : হিজবুল্লাহর উপপ্রধান নাঈম কাসেম সোমবার যুদ্ধ দীর্ঘস্থায়ী হতে পারে বলে হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন তারা ইসরাইলের যেকোনো স্থল হামলা মোকাবেলা করতে প্রস্তুত।
শুক্রবার ইসরাইলের বিমান হামলায় হিজবুল্লাহ নেতা হাসান নসরল্লাহকে হত্যার পর টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে কাসেম আরো বলেন, ‘যত দ্রুত সম্ভব’ তাদের নতুন প্রধান নির্বাচন করা হবে।
কাসেম বলেন, গাজা ও ফিলিস্তিনের সমর্থনে লেবানন ও এর জনগণের প্রতিরক্ষা এবং বেসামরিক নাগরিক হত্যা ও গুপ্তহত্যার জবাবে হিজবুল্লাহ ইসরাইলি শত্রু মোকাবেলা অব্যাহত রাখবে।
তিনি বলেন, আমরা যে কোনো পরিস্থিতি মোকাবেলা করব। ইসরাইল স্থলপথে হানা দেয়ার চেষ্টা করলে প্রতিরোধ বাহিনী স্থল যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।
নসরুল্লাহর মৃত্যুর পর হিজবুল্লাহর কোনো জ্যেষ্ঠ নেতা হিসেবে তার প্রথম ভাষণে কাসেম হিজবুল্লাহর আল-মানার টেলিভিশন চ্যানেলকে বলেন, ‘আমরা জানি যুদ্ধ দীর্ঘ হতে পারে।’
কাসেম বলেন, হিজবুল্লাহ নেতার প্রধান রক্ষী এবং ঘনিষ্ঠ আরেক হিজবুল্লাহ সদস্যের উপস্থিতিতে ইরানি জেনারেল আব্বাস নীলফোরওশান এবং দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার আলী কারাকের সঙ্গে বৈঠকের সময় নসরুল্লাহ নিহত হন।
তিনি বলেন, দলের নির্বাচন ব্যবস্থা অনুযায়ী আমরা যত তাড়াতাড়ি সম্ভব দলের জন্য নতুন মহাসচিব নির্বাচন করব।
কখন নির্বাচন হবে বা কখন নসরুল্লাহর জানাজা অনুষ্ঠিত হবে সে বিষয়ে কিছু না জানিয়ে কাসেম বলেন, নিশ্চিত থাকুন যে প্রার্থী নির্বাচন পছন্দ হবে কারণ তারা পরিচ্ছন্ন এবং আমরা ঐক্যবদ্ধ।
নসরুল্লাহর মৃত্যুর পর কাসেম সংগঠনের নিয়মমাফিক হিজবুল্লাহর নেতৃত্বের দায়িত্ব গ্রহণ করলেও নতুন মহাসচিব নির্বাচনের জন্য দলটির সিদ্ধান্ত গ্রহণকারী শুরা পরিষদকে অবশ্যই বৈঠক করতে হবে।